adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ মাফিয়ার সমন্বিত রোষের বলি একরাম

একরাম হোসেনডেস্ক রিপোর্ট : ফেনীতে শুধু নিজাম হাজারীর স্বার্থরক্ষায় নয়, বহু গ্র“প ও গডফাদারের রোষের শিকার হয়েছেন ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা একরাম হোসেন। তাকে হত্যার মিশনে সরাসরি অংশ নেওয়া খুনি ও তাদের মদদদাতাদের মধ্যে বিভিন্ন দলের রাজনীতিতে সক্রিয় অন্তত তিনটি মাফিয়া গ্র“পের সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে গোয়েন্দারা।  
একরাম হত্যাকাণ্ডে নেতৃত্বদানকারী আবিদুল ইসলাম আবিদ বিএনপির ছাত্রসংগঠন ছাত্রদলের রাজনীতিতে জড়িত বলে অনুসন্ধানে উঠে এসেছে। ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী থেকে শুরু করে যুবদলের মিছিলেও দেখা যেতো তাকে।
আবার আবিদের মা লায়লা জেসমিন বড়মনি জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক৷ এছাড়াও ফেনী ২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম হাজারী তার ফুফাতো ভাই। সেদিক থেকে আওয়ামী লীগের মদদপুষ্ট তিনি। মূলত সন্ত্রাসী হিসেবেই ফেনীতে পরিচিতি তার। 
একরাম হত্যা মামলায় প্রধান আসামি জাতীয়তাবাদী তাঁতী দলের আহ্বায়ক মিনার চৌধুরীর ভাতিজা চৌধুরী নাফিজ উদ্দীন অনীক। অনীকের বাবা দিদার চৌধুরী ছিলেন ফুলগাজী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক৷ আবিদের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে আওয়ামী লীগের ছায়াও পেতেন তিনি। 
আবার গত উপজেলা নির্বাচনে ফুলগাজী উপজেলায় একরামকে পরাজিত করতে দলীয় স্বার্থ বিসর্জন দিয়ে মিনারের পক্ষে অবস্থান নিয়েছিলেন আওয়ামী লীগের ফুলগাজী উপজেলার যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদ চৌধুরী। এ নির্বাচনে মিনারের পক্ষে নিজাম হাজারীও অবস্থান নিয়েছিলেন। গ্রেপ্তার হওয়া আরেক সন্ত্রাসী জাহিদুল ইসলাম সৈকত পরশুরাম উপজেলা পরিষদের বিএনপি-সমর্থিত নারী ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তারের ছেলে ৷  
সব দলের ক্যাডারদের সমন্বয় করে হত্যা পরিকল্পনার ছক একেঁছিলেন জাহিদ চৌধুরী, ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মোহাম্মদ আদেল ও ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুল্লা হিল বাকী শিবলু৷ যে স্থানে একরাম খুন হয়, সেটি এই শিবলুর এলাকা। এছাড়াও হত্যাকাণ্ডে অংশ নেয়া সন্ত্রাসীদের একটি বড় অংশ নিয়ে এসেছিলেন তিনি বারিঞ্চি থেকে। 
হত্যাকাণ্ডে তিন কোটি টাকায় আটটি পিস্তল কেনা হয়েছে বলে জানায় সূত্র। পিস্তলগুলো কেনেন জাহিদ চৌধুরী। তিনিই এগুলো পৌছে দেন সন্ত্রাসীদের হাতে। এই অর্থের যোগানদাতা হিসেবে পুলিশের সন্দেহের তালিকায় রয়েছেন আওয়ামী লীগ নেতা আদেল, জিয়াউল আলম মিস্টার, মোস্তাফিজুর রহমান দুলাল ও বিএনপি নেতা মিনার।  
হত্যাকাণ্ডের সময় তাকে দেখা গিয়েছিল একাডেমী এলাকায় ঘটনাস্থলের কিছু দূরেই। ২০০০ সালে একই স্থানে বশির হত্যাকাণ্ডের মূল আসামিও ছিলেন জাহিদ।
একরামের সঙ্গে রয়েছে তার পূর্ব শত্রুতার জের। গত উপজেলা নির্বাচনের আগে জেলা আওয়ামী লীগের কমিটি থেকে জাহিদকে বহিষ্কার করেন একরাম। পরে নিজাম উদ্দিন হাজারি সেই বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নেন। এছাড়াও আনন্দপুর ইউনিয়ন থেকে জাহিদ চেয়ারম্যান পদে নির্বাচন করতে চাইলেও সে ক্ষেত্রে বাধা দেন একরাম। 
হত্যাকাণ্ডে অংশ নেয়াদের কয়েকজন জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছেন, আবিদ তাদের নিজাম হাজারির কাজ বলে ডাকেন। সংসদ সদস্যের কাজ বলাতে তারা আশ্বস্ত হয়ে এই অপারেশনে অংশ নেন। এদিকে হত্যাকাণ্ডের আগের রাতে শহরের পেট্রোবাংলা এলাকায় আদেলের বাসায় বৈঠক করেন খুনি ও পরিকল্পনাকারীরা। হত্যার চূড়ান্ত ছক তৈরি হলে দ্বিতীয় বৈঠক বসে সালাম কমিউনিটি সেন্টারে। সেখানেই ৫ ক্যাডার আবিদ, রুটি সোহেল, শানান, সিফাত ও সৈকতের হাতে অস্ত্র তুলে দেন জাহিদ।
এদিকে একরামুলকে সরিয়ে দেয়ায় বিশেষভাবে লাভবান হয়েছেন মিনার চৌধুরী। ফেনীতে একজন শক্ত রাজনৈতিক প্রতিপক্ষের বিদায় হয়েছে। 
আবার একসময়কার ফেনীর গডফাদার জয়নাল হাজারীও চাচ্ছেন এ সুযোগটাকে কাজে লাগাতে। যেহেতু প্রধান অভিযোগের চোখ নিজাম হাজারীর দিকে, তাই তিনি সরে গেলে ফেনীর নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠা করতে পারবেন তিনি। আর একরাম হত্যাকাণ্ডের এই বাজে সময় যদি পার করে দিতে পারেন নিজাম উদ্দিন হাজারী তবে বালু মহল থেকে শুরু করে টেন্ডারসহ সব অবৈধ ব্যাবসার নিয়ন্ত্রণ চলে আসবে তার হাতে। বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া