adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীকল্যাণ সচিবের বিরুদ্ধে ৮শ’ কোটি টাকা পাচারের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : প্রবাসীকল্যাণ সচিব ড. খোন্দকার শওকত হোসেনের বিরুদ্ধে প্রায় ৮শ’ কোটি টাকা পাচারের অভিযোগ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 
যুক্তরাজ্য, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড ও মালয়েশিয়ার বিভিন্ন ব্যাংকে এ টাকা পাচারের অভিযোগ এসেছে রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী সংস্থাটিতে। এছাড়া শওকত হোসেন ও তার পরিবারের বিরুদ্ধে হাজার কোটি টাকার অবৈধ সম্পদ অভিযোগের অনুসন্ধানও করছে রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী সংস্থাটি। সোমবার দুদকের উচ্চ পর্যায়ের একটি সূত্র এসব তথ্য জানায়।
অভিযোগ রয়েছে, গৃহায়ণ ও গণপূর্ত সচিব থাকাকালে শওকত বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। দুদক মনে করছে, পরিবারসহ তার নামে যেসব সম্পদ রয়েছে তা তার আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। কমিশনে আসা একটি সুনির্দিষ্ট অভিযোগে দেখা যায়, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী থাকাকালে তিনি প্রায় দুই হাজার কোটি টাকার মালিক হয়েছেন।
দুদক সূত্র জানায়, শিগগিরই তার সম্পদের হিসাব চেয়ে নোটিশ পাঠানো হবে। দুদকের উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী সচিব শওকতের সম্পদ ও অর্থপাচারের অভিযোগ অনুসন্ধান করছেন। শওকতের যত সম্পদদুদকে আসা একটি অভিযোগ দেখা যায়,  গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে মতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে 
প্রায় ১৮শ’ কোটি টাকার অবৈধ সম্পদের মালিক হয়েছেন শওকত ও তার পরিবার। এসব সম্পদের কিছু তার নামে, কিছু পরিবারের অন্য সদস্যদের নামে।
সচিব খোন্দকার শওকত হোসেন তার স্ত্রী আয়েশা খানমের নামে উত্তরা ৬ নম্বর সেক্টরে (রোড-৯, বাড়ি-১৩৪) ছয় কাঠা প্লটের ওপর ছয়তলা ভবন করেছেন। যার বাজারমূল্য প্রায় ৮ কোটি টাকা। গুলশান-১-এর ১২ নম্বর রোডের ২২০ নম্বর অ্যাপার্টমেন্টে একটি ফ্যাট কিনেছেন। এর মূল্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা। সাভার-আশুলিয়ায় রয়েছে ১২০ বিঘা জমি। যার মূল্য ৭৫ কোটি টাকা। 
এছাড়া ভালুকায় রয়েছে ৪০ বিঘা জমি। যার মূল্য প্রায় ১৬ কোটি টাকা। কক্সবাজার সি-বিচসংলগ্ন তিন বিঘা জমি কিনেছেন ভাইদের নামে। যার স্থানীয় বাজারমূল্য ১২ কোটি টাকা। রাজধানীর বনানীতে স্ত্রী ও শ্যালকের নামে আট কাঠার প্লট কিনেছেন। এর বাজারমূল্য ৩৮ কোটি টাকা। মোহাম্মদপুর এলাকায় ১৪ কোটি টাকায় সাত বিঘা জমি কিনেছেন ভাইয়ের নামে। দণি কেরানীগঞ্জের আবদুল্লাহপুরে ১৫ বিঘা জমি কিনেছেন ৩৬ কোটি টাকায়। 
পুঁজিবাজারে স্ত্রী ও শ্যালকদের বিও অ্যাকাউন্টের মাধ্যমে বিনিয়োগ করেছেন প্রায় ৩০০ কোটি টাকা। বিভিন্ন ব্যাংকে ৪০০ কোটি টাকার এফডিআর রয়েছে। এছাড়া তার সম্পদের একটা অংশ দেশের বাইরে পাচারের অভিযোগও এসেছে দুদকে।
এসব অভিযোগের বিষয়ে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে প্রবাসীকল্যাণ সচিবকে পাওয়া যায়নি। গত ২২ এপ্রিল গৃহায়ণ ও গণপূর্তসচিব থাকাকালে স্ত্রী, মা ও নিজের নামে প্লট বরাদ্দে অনিয়মের অভিযোগে খোন্দকার শওকত হোসেনের বিরুদ্ধে তিনটি মামলা করে দুদক। তিনি বর্তমানে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব। দুদকের উপপরিচালক যতন কুমার রায় রাজধানীর মতিঝিল থানায় এসব মামলা (নম্বর ৮, ৯ ও ১০) করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া