adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগের মতো চেকপোস্ট বসাবে না র‌্যাব

ডেস্ক রিপোর্ট : নিজেদের কর্মপরিধি কমিয়ে এনেছে এলিট ফোর্স হিসেবে পরিচিত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
সুনির্দিষ্ট কাজের বাইরে অন্য কোন ধরনের ‘বাড়তি’ কর্মকাণ্ডে তারা অংশ নেবে না বলে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক এটিএম হাবিবুর রহমান জানিয়েছেন। সোমবার তিনি বলেন, কয়েকদিন আগে ডিজি মহোদয় র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়নকে জানিয়ে দিয়েছেন সুনির্দিষ্ট সাতটি মৌলিক কাজের বাইরে র‌্যাবকে বাড়তি কোন কাজে অংশ নিতে হবে না। তবে প্রশিণের বিষয়টিকে গুরুত্ব দেয়া হবে।
মহাপরিচালকের নির্দেশের পর এখন থেকে চেকপোস্ট বসিয়ে তল্লাশি, ট্রাফিক নিয়ন্ত্রণ, টেন্ডারবাক্স পাহারা, জমিজমা ও টাকা লেনদেন সংক্রান্ত সমস্যা ও পারিবারিক বিরোধ নিয়ে তারা কোন ধরনের কর্মকাণ্ড চালাবে না বলে জানান র‌্যাবের মুখপাত্র।
তিনি বলেন, মৌলিক সাতটি কাজের বাইরে র‌্যাব সদস্যরা বাড়তি কিছু দায়িত্ব পালন করতো। এ বাড়তি দায়িত্বগুলোই গুরুত্বপূর্ণ হয়ে উঠছিল, আর মৌলিক কাজে গতি কমে আসছিল। এসব বিবেচনা করেই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটিএম হাবিবুর রহমান বলেন, র‌্যাব একটি এলিট ফোর্স। প্রতিষ্ঠার পর থেকে র‌্যাব সাতটি দায়িত্ব পালন করবে বলে ঠিক হয়েছিল।
র‌্যাবের সাতটি দায়িত্ব হলো-অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত, সশস্ত্র জঙ্গি ও সন্ত্রাসীদের আটক করা, অবৈধ অস্ত্র ও গোলাবারুদ বিস্ফোরক দ্রব্যসহ সব ধরনের অবৈধ দ্রব্য উদ্ধার করা, অন্যান্য আইনশৃঙ্খলা রাকারী বাহিনীকে সহায়তা করা, গোয়েন্দা তথ্য সংগ্রহ করা, সরকারি নির্দেশে যে কোন অপরাধের তদন্ত করা এবং সরকারের নির্দেশে যে কোনো ধরনের দায়িত্ব পালন করা। বিডিনিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া