adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসিক ব্যাংক – বহাল তবিয়তে নাটের গুরু, বলির পাঁঠা এমডি

শেখ আবদুল হাই বাচ্চু                                             শেখ আবদুল হাই বাচ্চু

ডেস্ক রিপোর্ট : ব্যাংকিং খাতের বড় কেলেংকারির মূলহোতা হওয়ার পরও বহাল তবিয়তেই আছেন রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু। কেলেংকারির দায়ে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সকলের অভিযোগের আঙুল তার দিকেই। অথচ তার দুর্নীতির বলির পাঁঠা হলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক-এমডি কাজী ফখরুল ইসলাম। শেখ আবদুল হাই বাচ্চুর কেলেংকারির বলির পাঠা হয়ে চাকরি থেকে রোববার অপসারিত হতে হলো ফখরুলকে। সূত্র বলছে, গত কয়েক বছর ধরে বেসিক ব্যাংকে যত ঋণ কেলেংকারি ও বড় ধরনের অনিয়ম ও দুর্নীতি হয়েছে তার সবগুলোর সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু জড়িত। তার ইন্ধনে এবং মদদে হয়েছে সব অনিয়ম। আর দুর্নীতি ও ঋণ কেলেংকারি করে শেখ আবদুল হাই বাচ্চু হাতিয়ে নিয়েছেন বিপুল অর্থ। গড়েছেন অবৈধ টাকার পাহাড়। সূত্র বলছে, বেসিক ব্যাংকের সব অনিয়ম ও দুর্নীতি হয়েছে এই বাচ্চুর সরাসরি নির্দেশে। তবে রাজনৈতিক কারণে তিনি থাকছেন ধরা ছোঁয়ার বাইরে। অথচ তার বিশেষ এজেন্ডা বাস্তবায়ন করে ফেঁসে গেছেন বেসিক ব্যাংকের এমডি। যদিও প্রধান নির্বাহী হিসেবে দায় এড়াতে পারেন না তিনি।

সূত্র বলছে, কাজী ফখরুল ইসলামের এই সাজা অনেকটাই লোক দেখানো। মূলত মূলহোতা চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুকে বাঁচাতেই এই সিদ্ধান্ত বলেও মনে করছেন অনেকে।  

সূত্র আরো জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক অদৃশ্য কারণে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার সুপারিশও করবে না। অথচ ব্যাংক কোম্পানি আইন মোতাবেক বাংলাদেশ ব্যাংক অনিয়মের প্রমাণ পেলে রাষ্ট্রায়ত্ত যেকোন ব্যাংকের পর্ষদ ভেঙে দিতে সরকারকে সুপারিশ করতে পারে। 
জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, বেসিক ব্যাংকে ঋণ কেলেংকারির প্রতিটির সঙ্গে পর্ষদের চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু জড়িত। এটি আমাদের কাছে স্পষ্ট। কিন্তু তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাচ্ছে না রাজনৈতিক কারণে। এটি দুঃখজনক। ওই কর্মকর্তা আরো বলেন, চেয়ারম্যানের ইঙ্গিত ছাড়া বেসিক ব্যাংকে একটি টাকাও সরেনি। তবে এ কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুণœœ হচ্ছে। 
সূত্র মতে, বেসিক ব্যাংকের পর্ষদে শেখ আবদুল হাই বাচ্চুর সিদ্ধান্ত ছাড়া আর কোনো সিদ্ধান্ত অনুমোদন পেতো না। তিনি পর্ষদে যা চাইতেন তাই পাস করতে হতো। পর্ষদের অন্য সদস্যরা তেমন কিছু বলতেও সাহস করতে পারতেন না। জানা গেছে, গুরুতর অভিযোগ থাকার পরও শেখ আবদুল হাই বাচ্চুকে দ্বিতীয় মেয়াদে পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।  
নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা জানান, বেসিক ব্যাংক কেলেংকারির ঘটনার পরও তাকে পুনঃমেয়াদে চেয়ারম্যান করাটা সরকারের ভুল সিদ্ধান্ত। এতে করে সরকারের যে কী পরিমাণ ভাবমূর্তি নষ্ট হচ্ছে তা বলে শেষ করা যাবে না। 
বেসিক ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, সব ঘটনার নাটের গুরু হচ্ছেন এই চেয়ারম্যান। যত অনিয়ম হয়েছে সব তিনি নিজে করেছেন এবং অন্যদের দিয়ে করিয়েছেন। এসব করে তিনি আর্থিক সুবিধা নিয়েছেন। কিন্তু কাগজপত্রে কোন প্রমাণ রাখেননি। অথচ চাকরি হারালেন প্রধান নির্বাহী।  অনুসন্ধানে জানা গেছে, শেখ আবদুল হাই বাচ্চু বেসিক ব্যাংকের অনিয়ম করতেন খুবই কৌশলে। ব্যক্তিগতভাবে তিনি ধুরন্ধর প্রকৃতির মানুষ। তাই কিভাবে নিজে না জড়িয়ে কাজ করা যায় সে কৌশল তার ভালো জানা। 
নাম প্রকাশে অনিচ্ছুক বেসিক ব্যাংকের একজন পরিচালক টেলিফোনে বলেন, শেখ আবদুল হাই বাচ্চু প্রকাশ্যে বোর্ড সভায় বলেন, আমি বাংলাদেশ ব্যাংকের নির্দেশমতো কেন চলব। ড. আতিউর কি আমার থেকে ভালো ব্যাংকিং বুঝে। আমি আমার মতো ব্যাংক চালাব। তাই ব্যাংক পরিচালনায় তিনি বাংলাদেশ ব্যাংকের নির্দেশও মানতেন না।
জানা গেছে, বেসিক ব্যাংকে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার ঋণ কেলেংকারির ঘটনা ঘটেছে। বেনামি সব প্রতিষ্ঠানের নামে এসব ঋণ দেওয়া হয়েছে। এর বাইরে নিয়োগ থেকে শুরু করে ব্যাংকের দৈনন্দিন সব ক্ষেত্রে শেখ আবদুল হাই বাচ্চা হস্তক্ষেপ করে যাচ্ছেন। সূত্র : বাংলানিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া