adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

না’গঞ্জের ৭ হ্যাকাণ্ড- শামীম ওসমানকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে?

ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত হত্যাকাণ্ডে জড়িত হিসেবে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শামীম ওসমান খুব শিগগিরই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হবেন বলে জানিয়েছেন সরকার গঠিত তদন্ত কমিটির বেশ কয়েকজন সদস্য।
হত্যা মামলাটির প্রধান অভিযুক্ত আসামি নূর হোসেনের সঙ্গে শামীম ওসমানের ফোনে কথোপকথনের রেকর্ডটি গণমাধ্যমে ফাঁস হয়ে যাওয়ার দু’দিন পর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সংসদ সদস্য শামীম ওসমানকে জিজ্ঞাসাবাদ করার এটিই সঠিক সময়।
গত ২৯ এপ্রিল নূর হোসেন ও শামীম ওসমানের এই কথোপকথন থেকে স্পষ্টই বোঝা যায় যে, দেশ থেকে পালিয়ে যাওয়ার ব্যাপারে নূরকে সাহায্য করার নিশ্চয়তা দিয়েছিলেন শামীম।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই হত্যাকাণ্ডে শামীমের জড়িত থাকার সম্ভাবনা আছে কি-না তা নিয়ে তদন্ত করা প্রয়োজন। কারণ অভিযুক্ত হত্যাকারী নূর ও নিহত নজরুল- দুজনেরই পৃষ্ঠপোষক ছিলেন তিনি।
নাম-পরিচয় প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা আরো জানান, এছাড়াও হত্যাকাণ্ডের আগে ও পরে- বরাবরই নূর হোসেনের সঙ্গে যোগাযোগ ছিল শামীম ওসমানের।
প্রসঙ্গত, হত্যার উদ্দেশ্যে নজরুলকে অপহরণ করার সময় পরবর্তী সময়ে বিষয়টি ধামাচাপা দিতে তার সঙ্গে থাকা সহযোগীদের এবং প্রত্যদর্শী হিসেবে আইনজীবী চন্দন সরকার ও তার গাড়িচালককেও অপহরণ ও পরে এদের প্রত্যেককেই নির্মমভাবে হত্যা করা হয়।
নারায়ণগঞ্জের স্থানীয় বাসিন্দাদের কাছে পুরো অঞ্চলটির নিয়ন্ত্রক ও গডফাদার হিসেবে এক ভয়ঙ্কর ভাবমূর্তির অধিকারী শামীম ওসমান স্বীকার করেছেন, নূর হোসেনের সঙ্গে তার কথা হয়েছিল। কিন্তু তিনি এটাও দাবি করেন যে, কথোপকথনটি গণমাধ্যমে আংশিক প্রকাশ করা হয়েছে। নিহতদের পরিবারের সদস্যদের দাবি- শামীম ওসমানকে গ্রেফতার ও তার দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।
গত ২৭ এপ্রিল চার সহযোগীসহ নজরুল এবং গাড়িচালকসহ আইনজীবী চন্দন সরকার- মোট সাতজনকে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়ক থেকে অপহরণ করা হয়। পরে ৩০ এপ্রিল নজরুল ও চন্দনসহ অপহৃতদের মধ্যে ছয়জনের মৃতদেহ শীতল্যা নদী থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয় এবং ঠিক তার পরদিনই বাকি আরেকজনের মৃতদেহও নদীতে ভেসে ওঠে। নজরুল ও চন্দন ছাড়া নিহত বাকিরা হলেন- মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন, জাহাঙ্গীর এবং ইব্রাহিম।
এই হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে অন্তত ২০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেয়া হয়েছে। এদের মধ্যে কয়েকজনকে আবার দু’বার করেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিন্তু তাদের কেউই ম্যাজিস্ট্রেটের কাছে কোনো স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেননি। এই গ্রেফতারকৃতদের মধ্যে নূর হোসেনের ব্যক্তিগত সহকারী, গাড়িচালক এবং দেহরীরাও রয়েছেন।
পুলিশের কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃতদের মধ্যে কেবল একজন জানিয়েছেন কিভাবে পুরো অপহরণ ও হত্যাকাণ্ডের ঘটনা ঘটানো হয়েছিল। ওই ব্যক্তির তথ্য থেকে জানা গেছে, কিভাবে দুর্বৃত্তদের দলটি নজরুল ইসলাম ও বাকি ছয়জনকে অচেতন করার মাধ্যমে নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামের নিকটবর্তী একটি জায়গা থেকে অপহরণ করে। অপহরণের পর সাতজনকেই নূর হোসেনের ট্রাক স্ট্যান্ডে পৌঁছে দিয়ে আসা হয় এবং সেখানেই তাদের নূর হোসেন ও তার সহযোগীদের হাতে তুলে দেয়া হয়।
কিন্তু এসব তথ্য জানানোর পর আবার ওই গ্রেফতারকৃত ব্যক্তি তার বক্তব্য প্রত্যাহারও করে নিয়েছেন এই বলে যে, জিজ্ঞাসাবাদের সময় অতিরিক্ত চাপের মুখে পড়ে তিনি বাধ্য হয়েই এসব কথা বলে ফেলেছেন। আইনশৃঙ্খলা রাকারী বাহিনী এবং মৃতদেহগুলোর ময়না তদন্তকারী চিকিতসকদের ভুলের কারণে ওই ব্যক্তির এই বক্তব্যের সত্যতা যাচাই করা যায়নি। ময়না তদন্তের সময় মৃতদের কারোরই শরীরের অভ্যন্তরের ভিসেরা পরীার মাধ্যমে কোনো নমুনা সংগ্রহ করা হয়নি। ফলে হত্যা করার আগে নজরুল ও বাকি ছয়জনকে অচেতন করা হয়েছিল কি-না তা জানা অসম্ভব হয়ে পড়েছে।
নারায়ণগঞ্জের সিভিল সার্জন দুলাল চন্দ্র চৌধুরী বলেন, “আমরা ভিসেরা নমুনা রাখিনি। কারণ ময়না তদন্তের সময় চোখে দেখেই মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছিল।
এদিকে, পুলিশ কর্মকর্তারা জানান, ছয় কোটি টাকার বিনিময়ে র‌্যাব  সদস্যরা নজরুলকে হত্যা করেছেন বলে নিহত নজরুলের শ্বশুর শহীদ চেয়ারম্যান যে দাবি করেছেন তা আদতেই কতটা সঠিক তা জানা তখনই সম্ভব হবে যখন মামলায় অভিযুক্ত সব আসামিকে গ্রেফতার করা হবে।
শহীদ চেয়ারম্যানের অভিযোগ অনুযায়ী- র‌্যাব ১১’র কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদসহ মেজর আরিফ হোসেন ও লেফটেন্যান্ট কমান্ডার এসএম মাসুদ- এই তিন সাবেক র্যা ব কর্মকর্তাকে হত্যা মামলার সন্দেহভাজন আসামি হিসেবে গত ১৭ ও ১৮ মে গ্রেফতার করা হয়।
হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গত বৃহস্পতিবার লেফটেন্যান্ট কর্নেল তারেক ও মেজর আরিফের নাম মামলায় অন্তর্ভুক্ত করে পুলিশ, এর আগে পর্যন্ত এই মামলার অভিযুক্ত আসামি ছিলেন ছয়জন।
নারায়ণগঞ্জ থানার সাবেক পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ও সচিবালয়ের সাবেক উপ-কমিশনার মনোজ কান্তি বড়ালকে রোববার জিজ্ঞাসাবাদ করবে তদন্ত কমিটি। এই দুই ব্যক্তিই অনেক আগে থেকেই নূর হোসেনের অপরাধী কর্মকাণ্ডকে অব্যাহতভাবে উপো করে এসেছেন বলে নিহতদের পরিবারের সদস্য এবং স্থানীয় বাসিন্দাদের অভিযোগের পরিপ্রেেিত সম্প্রতি তাদের বদলি করা হয়। এদিকে, শনিবার রাতে নিহতদের পরিবারের সদস্যরা শামীম ওসমানকে গ্রেফতারের দাবি জানান। চাঞ্চল্যকর এই হত্যামামলার প্রধান অভিযুক্ত আসামিকে গ্রেফতারের পথে শামীম ওসমান প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন বলে নিজেদের বিশ্বাসের কথাও জানান তারা।
সিদ্ধিরগঞ্জের মিজমিজি এলাকায় অবস্থিত নিহত ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলামের বাড়ির সামনে থেকে তার পরিবারের সদস্য ও সমর্থকরা শনিবার আনুমানিক রাত ৮টার দিকে একটি মিছিল বের করেন। এ সময় তারা শামীমের গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়ে স্লোগানও দেন।
জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচএম এরশাদ সে সময় নজরুলের বাড়ির ভেতরে অবস্থান করছিলেন। নিহতের পরিবারকে সান্ত্বনা দিতে তিনি সেখানে গিয়েছিলেন। এই প্রথমবার কোনো মিছিলে শামীম ওসমানকে গ্রেফতার করার দাবি জানিয়ে স্লোগান দেয়া হলো। সূত্র: ডেইলি স্টার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া