adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুমুর জেরে নায়িকাকে ৫০ ঘা চাবুক!

leila-d_25391বিনোদন ডেস্ক : গেল গেল রব তো আগেই উঠেছিল। এখন ‘গেল’র বিধান দিতে এসে সমাজের কর্তা-ধর্তারা বললেন, এই ক্ষমার অযোগ্য অপরাধের শাস্তি তো দিতেই হবে। তাই ঠিক হল লেইালা হাতামিকে জেলে নিয়ে গিয়ে তাঁকে ৫০ ঘা চাবুক মারা হোক!
সম্প্রতি কান আন্তর্জাতিক চলচিত্র উতসবে ইরানের অভিনেত্রী লেইলা হাতামি ইসলামি আইন অনুযায়ী এক জনকে অভিনন্দন জানাতে গিয়ে ভুল বা ঠিক করে হোক গালে গাল ঠেকিয়ে চুমু দিয়েছিলেন। দৃশ্যটি পৃথীবির বেশিরভাগ দেশেই নিতান্তই ‘নিরামিশ’। বিশেষত, অভিনয় বা মডেলিং জগতের সঙ্গে যাঁরা জড়িত আছেন, তাঁরা এ ব্যাপারটি খুব ভাল জানবেন, এই প্রথাটি একে অপরকে অভিনন্দন জানানোর ‘প্রাচীন’ পদ্ধতি।
কিন্তু লেইলা এই প্রাচীন পদ্ধতি অনুসরণ করতে গিয়ে চরম বিপদের মুখে পড়লেন। অবশ্য অপরাধের তালিকাটি ইরানের আইন অনুযায়ী ভয়ঙ্কর! কী সেই অপরাধ? প্রথম অপরাধ, তিনি তাঁর মাথা সম্পূর্ণ না ঢেকেই সর্বসমক্ষে এসেছেন। যা ইসলামি আইন অনুযায়ী ধর্ম বিরোধী। দ্বিতীয় অপরাধ, পর পুরুষের আলিঙ্গনে ধরা দিয়েছেন।
এ হেন ভয়ঙ্কর অপরাধের শাস্তি তো তাঁকে পেতেই হবে। তাই এই বিধান। আসলে ফ্রান্সে গিয়ে হয়তো লেইলা ভুলেই গিয়েছিলন তিনি এক জন নারী। আরও পরিষ্কার করে বললে, তিনি মধ্যপ্রাচ্যের দেশের নারী। যেখানে নারী ও পুরুষদের ক্ষেত্রে স্বাধীনতার অর্থ ভিন্ন। তিনি হয়তো ভুলে গিয়েছিলেন টেলিভিশন নামের একটি ‘রক্তচক্ষু’ তাঁকে সব সময় নিরিক্ষণ করে চলেছে। আসলে কাঁটা ছেঁড়া এটা নিয়ে নিয়ে হওয়া উচিত, শাস্তিটা কী ভুলের, না ভুলে যাওয়ার!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া