adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন কর্মকর্তারা বিশ্বের নিরাপত্তা বিপন্ন করছেন : ইরান প্রতিরক্ষামন্ত্রী

ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকানআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন কর্মকর্তারা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর মাধ্যমে বিশ্বের শান্তি ও নিরাপত্তাকে বিপদের মুখে ঠেলে দিচ্ছেন। একথা বলেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান।
রাশিয়ার রাজধানী মস্কোয় অনুষ্ঠিত আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক তৃতীয় সম্মেলনে দেয়া ভাষণে এ সতর্কবাণী উচ্চারণ করেন তিনি। একইসঙ্গে দেহকান গণবিধ্বংসী অস্ত্রের বিস্তারের ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেন।
ইরানের প্রতিরক্ষামন্ত্রী গণবিধ্বংসী অস্ত্র তৈরি, মজুদ ও ব্যবহারের তীব্র বিরোধিতা করেন। তিনি ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর একটি ফতোয়া বা ধর্মীয়ভাবে অবশ্যপালনীয় একটি নির্দেশের কথা উল্লেখ করেন। ওই ফতোয়ায় আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গণবিধ্বংসী অস্ত্র তৈরিকে হারাম বা নিষিদ্ধ বলেছেন।
হোসেইন দেহকান বলেন, বিশ্বব্যাপী গণবিধ্বংসী অস্ত্র ধ্বংসের ব্যাপারে বৈষম্যমূলক নীতি অনুসরণ করার কারণে আন্তর্জাতিক আইন ও নীতি বাস্তবায়নের বিষয়টি হাস্যকর হয়ে পড়েছে। ইহুদিবাদী ইসরাইলের কাছে পরমাণু অস্ত্রের ভাণ্ডার থাকার পরও তাকে কিছু বলা হচ্ছে না অথচ ইরান ‘পরমাণু বোমা বানাতে পারে’ এই অজুহাতে তেহরানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।
ইরানের প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, তার দেশ যেকোনো ধরনের সন্ত্রাসের বিরোধী। মার্কিন সরকার ও তার পশ্চিমা মিত্রদের সহায়তা পেয়ে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ বর্তমানে একটি বিপদজনক ব্যধিতে পরিণত হয়েছে। মস্কোয় অনুষ্ঠানরত নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে ৪০টি দেশের অন্তত ৩০০ প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া