adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংক আকুর নতুন সভাপতি

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক লেনদেন নিষ্পন্নকারী সংস্থা এশিয়ান কিয়ারিং ইউনিয়নের (আকু) সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে ২০১৫ সালে আকুর পরিচালনা পর্ষদের সভা বাংলাদেশে অনুষ্ঠিত হবে এবং এতে সভাপতিত্ব করবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।
শুক্রবার ইরানের কিশ দ্বীপে অনুষ্ঠিত আকুর পরিচালনা পর্ষদের ৪৩তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সহ-সভাপতি নির্বাচিত হয়েছে মিয়ানমার। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান স্বারিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সভায় যোগ দিতে আতিউর রহমানের নেতৃত্ব বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি দল এখন ইরানে অবস্থান করছেন।
 সহজে আন্তর্জাতিক লেনদেন নিষ্পন্ন করার তাগিদ থেকে ১৯৭৪ সালে এশিয়ার কয়েকটি দেশের কেন্দ্রীয় ব্যাংকের সমন্বয়ে আকু গড়ে ওঠে। শুরুতে এর সদস্য দেশ ছিল ৬। এর প্রতিষ্ঠাতা সদস্যরা হচ্ছে : বাংলাদেশ ব্যাংক, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (ভারত), সেন্ট্রাল ব্যাংক অব দ্যা ইসলামিক রিপাবলিক অব ইরান, নেপাল রাষ্ট্র ব্যাংক, স্টেট ব্যাংক অব পাকিস্তান, সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলংকা। পরবর্তীতে ১৯৭৭ সালে সেন্ট্রাল ব্যাংক অব মায়ানমার, ১৯৯৯ সালে রয়্যাল মনিটারি অথরিটি অব ভুটান এবং ২০০৯ সালে মালদ্বীপ রয়্যাল মনিটারি অথরিটি সংস্থাটিতে যোগ দেয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া