adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশি লুৎফর রহমান পূণরায় টাওয়ার হ্যামলেটসের মেয়র

mayor-lutfur-rahmanডেস্ক রিপোর্ট : টানা দ্বিতীয়বার যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের টাওয়ার হেমলেটসের মেয়র নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফর রহমান। লুৎফর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী লেবার পার্টির প্রার্থী জন গিবসকে সাড়ে আট হাজার ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। লুৎফর পেয়েছেন ৪৬ হাজার ৯২৮ ভোট এবং জন পেয়েছেন ৩৮ হাজার ৩৫১ ভোট।
স্থানীয় সময় শুক্রবার প্রকাশিত ভোটের ফলাফলে লুৎফর রহমান নির্বাচিত হয়েছেন বলে নিশ্চিত করেছে বিবিসি।
লুৎফর এর আগে ২০১০ সালে অনুষ্ঠিত নির্বাচনে টাওয়ার হেমলেটসের প্রথম মেয়র নির্বাচিত হন। ওই সময় নিজ দল লেবার পার্টি থেকে মনোনয়ন না পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। এজন্য তাকে দল থেকে বহিষ্কারও করা হয়। এবারও তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবেই বিজয়ী হয়েছেন।
জানা গেছে, এবার অনেকটাই উত্তেজনাকর পরিস্থিতি মোকাবেলা করে বিজয়ী হলেন লুৎফর । তাকে হারাতে মরিয়া হয়ে প্রচারণায় যোগ দিয়েছিলেন যুক্তরাজ্য পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ও লেবার পার্টি প্রধান এডওয়ার্ড মিলিবান্ড।
এছাড়াও বিবিসির প্যানোরামা অনুষ্ঠানের এক অনুসন্ধানী প্রতিবেদনে নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে অর্থ বরাদ্দের ক্ষেত্রে তার নিজের সম্প্রদায়ের মানুষের প্রতি পক্ষপাত দেখিয়েছেন বলে মেয়র লুৎফরের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছিল।
নির্বাচনের কয়েক সপ্তাহ আগে এমন অভিযোগকে কেন্দ্র করে যুক্তরাজ্যজুড়ে হৈচৈ পড়ে গেলে অনেকটাই বিপদে পড়ে গিয়েছিলেন তিনি।
 তবে পক্ষপাত ও দুর্নীতির অভিযোগকে স্বাগত জানিয়ে স্বচ্ছতার পরীক্ষা নিতে আহ্বান জানিয়ে এ দফায় উৎরে যান অত্যন্ত সদালাপি, ভদ্র এবং বিনয়ী লুৎফর।
প্রধান প্রতিদ্বন্দ্বী লেবারের জন গিবস ছাড়াও লুৎফরের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন কনজারভেটিভ পার্টির প্রার্থী ক্রিস্টোফর ইউলফোর্ড, লিবারেল ডেমোক্রেট দলের প্রার্থী রীতেন্দ্র ব্যানার্জি, ইউকে ইন্ডিপেন্ডেট পার্টির প্রার্থী নিকোলাস ম্যাককুইন, গ্রিন পার্টির প্রার্থী ক্রিস স্মিথ, ট্রেড ইউনিয়নিস্ট অ্যান্ড সোসালিস্ট কোয়ালিশন পার্টির প্রার্থী হিউগো পিয়েরে, স্বতন্ত্র প্রার্থী রেজা আহমদ ফয়সল চৌধুরী সোয়েব, ব্যবসায়ী খোয়াজ আলী খান ও হাফিজ আবদুল কাদির।
এদের মধ্যে চার জন প্রার্থী বাঙালি হলেও টাওয়ার হ্যামলেটসের প্রায় এক তৃতীয়াংশ বাংলাদেশি ভোটারের সমর্থন পেতে অসুবিধা হয়নি লুৎফরের।
পাশাপাশি সাম্প্রদায়িকতার জন্য অভিযুক্ত হয়েও এই এলাকায় বসবাসরত অন্য সম্প্রদায়ের ভোট পেতে বেগ পেতে হয়নি তার।
লুৎফর কিভাবে এই সাফল্য অর্জন সম্পর্কে বিবিসি জানায়, ‘প্রথমবার দায়িত্ব পালনকালে এক সময় শিক্ষায় তুলনা মূলক পিছিয়ে থাকা টাওয়ার হেমলেটসের শিক্ষাচিত্র বদলে দিতে নানা উদ্যোগ নিয়েছেন লুৎফর। তিনি স্কুল-কলেজের ছেলে মেয়েদের জন্য বৃত্তি ও শিক্ষা ভাতার ব্যবস্থা করেন। এর ফলে স্থানীয় স্কুলগুলোর ফলাফল আগের যেকোনো সময়ের চেয়ে ভাল করছে।’
 এছাড়া লুৎফরের বিজয়ের পেছনে আবাসন খাতের উন্নয়নে তার কর্মোদ্যোগও ভোটারদের মন কেড়েছে। তার উদ্যোগে টাওয়ার হেমলেটসে চার হাজার নতুন বাড়ি তৈরি হয়েছে। নির্বাচতি হলে আরো সাড়ে পাঁচ হাজার নতুন বাড়ি তৈরির ঘোষণা দেন। যা ভোটারদের সমর্থন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
উল্লেখ্য, লুৎফর রহমানের জন্ম বাংলাদেশের সিলেটের বালাগঞ্জের সিকন্দরপুর গ্রামে। ১৯৫৭ সালে তার বাবা য্ক্তুরাজ্যে পাড়ি জমান। ১৯৬৯ সালে চার বছর বয়সে লুৎফরও বাংলাদেশ ছেড়ে লন্ডনে চলে যান। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া