adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথম গুলিটা করেছে নিজামের ভাই : জয়নাল হাজারী

ডেস্ক রিপোর্ট : প্রায় এক যুগ রাজনৈতিক বা সামাজিক কর্মকাণ্ডে দৃশ্যমান ছিলেন না ফেনীর অত্যন্ত আলোচিত নেতা জয়নাল হাজারী। গণমাধ্যমের সামনেও আসেননি। ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান একরামুল হককে নৃশংসভাবে হত্যার ঘটনায় আবার তিনি আলোচনায় এসেছেন।
বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে হত্যার জন্য জয়নাল হাজারীকে দায়ী করেছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। তবে জয়নাল হাজারী ওই হত্যাকাণ্ডের জন্য সরাসরি দায়ী করলেন এমপি নিজাম হাজারীকে। জানালেন, কে প্রথম গুলি করেছে চেয়ারম্যান একরামুল হককে।
বৃহস্পতিবার সন্ধ্যায় দেয়া এক বিশেষ সাক্ষাতকারে তিনি তুলে ধরেন ভয়ঙ্কর সব আশঙ্কার কথা। বললেন, ‘আমি আগাম সতর্ক করেছি। আমার পত্রিকায় সেই সংবাদও এসেছে। এর পরও প্রশাসন রা করতে পারেনি। একজন তো ইতোমধ্যে এ রকম নৃশংসভাবে খুন হয়েছে। আমি শতভাগ নিশ্চিত বাকিরাও খুন হবে।’-কে দেয়া সাক্ষাতকারটি হুবহু ছাপা হলো
প্রশ্ন : গত ৫ জানুয়ারির নির্বাচনে অংশগ্রহণের চেষ্টা বাদ দিলে গত এক যুগেরও বেশি সময় আপনি কোনো রাজনৈতিক বা সামাজিক কর্মকাণ্ডে দৃশ্যমান হননি। এলাকাতেও থাকেন না। কেন, বলবেন কি?
উত্তর : এই বিষয়ে বলার কিছু নাই। কারণ কথা তো সত্য। আমি এলাকায় নেই। থাকার জন্য তো আমাকে দায়িত্ব দিতে হবে কেন্দ্র থেকে।
প্রশ্ন : এলাকায় যাচ্ছেন না কেন?
উত্তর : সরকারের প্রথম দিকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বললেন, আপনি ঢাকায়ই থাকেন। এলাকায় যাওয়ার দরকার নাই। এলাকার রাজনীতির সাথেও যুক্ত হওয়ার দরকার নাই। কারণ, এলাকায় কিছু হলেই আপনাকে দায়ী করা হয়। তাই ঢাকায় থাকাই ভালো। এজন্য আমি এলাকা থেকে দূরে আছি। মনে করেছিলাম, হয়তো দায়িত্ব দেবেন। কিš‘ পরে তো আর দিলেন না। এমনকি আমি নির্বাচন করতে চাইলাম, সেটাও পারলাম না। এইতো
পরবর্তীকালে শেষের দিকে গত ছয় মাস ফেনীতে যাইনি অনেকটা নিরাপত্তাজনিত কারণে। একরামের (নিহত চেয়ারম্যান একরামুল হক) যে অবস্থা হয়েছে আমারও সেই অবস্থা হতে পারত।
প্রশ্ন : আপনার সম্পাদিত হাজারিকা পত্রিকায় ১৯ মে এই হত্যার আশঙ্কা নিয়ে যে সংবাদ প্রকাশ হয়েছে, সেই তালিকায় আপনার নামও ছিল। আপনি আইনের সহায়তা নিয়েছেন বা থানায় জিডি করেছেন?
উত্তর : না, জিডি করি নাই। ভালো কথা বলেছেন, জিডি করে ফেলবো।
প্রশ্ন : বহু দিন পর আপনি আবার সংবাদের শিরোনামে আসলেন, তাও আবার একটি হত্যাকাণ্ডকে ঘিরে
উত্তর : অপ্রত্যাশিতভাবে আলোচনায় এলো নামটা। আমি সব কিছু থেকেই দূরে ছিলাম। কিছুটা আলোচনার বাইরেই থাকতে চেয়েছিলাম। বাধ্যতামূলকভাবে যদি আলোচনায় আসতে হয়, তাহলে কী করার আছে? আমি তো আলোচনায় আসতে চাইনি। অনেক টকশো অ্যাভয়েড করেছি (এড়িয়ে গেছি)। অনেক ইন্টারভিউ অ্যাভয়েড করেছি। সাংবাদিকদের অ্যাভয়েড করেছি। কোথাও কোনো কিছুতে ছিলাম না। আমি আমার পত্রিকা নিয়ে ছিলাম শুধু। এর বাইরে গুরুত্বপূর্ণ কোনো কিছুতে আমি ছিলামই না।
প্রশ্ন : এই যে আলোচনায় উঠে এসেছে আপনার নাম, এর পেছনের কারণ কী বলে মনে করেন?
উত্তর : এটা তো সবাই বুঝবে। এর একটাই তো কারণ। যারা যারা করছে, যারা যারা ঘটিয়েছে, তারা ঘটনাকে ভিন্ন দিকে প্রবাহিত করার জন্য তা করছে। সবাই তো নিজাম হাজারীকে দোষারোপ করছে। এখন যদি আলোচনায় আমার নামটা জড়ানো যায় তাহলে তার ওপর চাপটা একটু কমে যাবে আর কি।
প্রশ্ন : কারা আপনার নাম জড়াচ্ছে?
উত্তর : যারা খুন করেছে, তারাই আমার নাম জড়াচ্ছে। ওরা তো খুনি। আমার তো একরামকে খুন করার দরকার নাই। তার সাথে তো আমার কোনো বিরোধ ছিল না।
প্রশ্ন : নিজাম হাজারী সংবাদ সম্মেলন করে একরাম হত্যার জন্য আপনাকে দায়ী করেছেন
উত্তর : এ বিষয়ে আমি বলবো, আমি যদি দায়ী হই, যদি প্রমাণ হয়, তাহলে আমাকে শাস্তি দেয়া হোক। সে নিজেকে বাঁচানোর জন্য কাজগুলো করছে। এর বাইরে তো সে এখন কিছু করবে না।
প্রশ্ন : তাহলে নিজাম হাজারীর এই বক্তব্য নিয়ে কোনো পদপে নেওয়া হবে কি না দলীয়ভাবে?
উত্তর : আমি তো দলের কেউ না। আমাকে তো দলে রাখা হয়নি। আমি দলের কথা কিভাবে বলবো?
প্রশ্ন : আপনি বলেছেন, ‘কারা কারা ঘটনাস্থলে ছিল, কে পরিকল্পনাকারী সব খবরই আমার কাছে এসেছে। আমি প্রধানমন্ত্রীর কাছে তাদের নাম-ধাম ও পরিকল্পনা সব বিস্তারিত লিখিতভাবে জানাব।’ পুলিশ প্রশাসন এখনো কিছু উদঘাটন করতে পারেনি বলে জানাচ্ছে, সেখানে আপনি এত দ্রুত কিভাবে সব বের করতে পারলেন?
উত্তর : আমার কাছে আছে, কিছু পত্রিকা লিখেছে, আরো অনেকের কাছেই আছে। এই হত্যাকাণ্ডে কারা আছে, সব কাগজে (পত্রিকায়) সে নামগুলো আছে।
প্রশ্ন : এই হত্যাকা- কারা ঘটিয়েছে সরাসরিভাবে কারো নাম তো নেই সেখানে
উত্তর : যারা কিলিং মিশনে ছিল তারা সকলেই নিজামের ঘনিষ্ঠ। তাদের একজন নিজামের মামাতো ভাই। যে প্রথম গুলিটা করে সে তার আপন মামাতো ভাই।
প্রশ্ন : প্রথম যে গুলি করে তার নাম কী?
উত্তর : আবিদ।
প্রশ্ন : কী কারণে নিজাম হাজারী হত্যাকাণ্ড ঘটাতে পারেন?
উত্তর : নিজামের সাথে তার দীর্ঘ দিন ধরে বিরোধ ছিল। বিশেষ করে একটি পত্রিকাকে সে কিছু তথ্য দিয়েছিল। নিজাম হাজারী তিন বছর কম জেল খেটে জেল থেকে বেরিয়ে গেছে। মিথ্যা তথ্য দিয়ে সে নির্বাচন করেছে। এই মিথ্যা তথ্য না দিলে এই নির্বাচন করতে পারত না। এখন সেটা তার (নিজামের) জন্য বড় সঙ্কট তৈরি করেছে।
প্রশ্ন : তাহলে আপনি সরাসরি এই ঘটনার জন্য নিজাম হাজারীকে দায়ী করছেন?
উত্তর : অবশ্যই। আসলে নিজাম তো মৃত্যুর মুখোমুখি পরিস্থিতির মধ্যে রয়েছে। যেহেতু মিথ্যা তথ্য দিয়ে ভোট করেছে, এটা প্রমাণিত হলে তার সংসদ সদস্য পদ বাতিল হয়ে যাবে। এসবের পর গত ৫/৭ বছর ধরে যত অপকর্ম করেছে তা বেরিয়ে আসবে। কোথাও দাঁড়াতে পারবে না সে। এ জন্যই সে মনে করলো, নিজে মরার আগে দুই একটা মাইরা ফালাই।
প্রশ্ন : গত দুই মাসে (এপ্রিল-মে) ফেনীতে ১৩টি হত্যাকাণ্ড
উত্তর : না, ২০টি।
প্রশ্ন : ওহ, আমাদের তথ্য অনুযায়ী ১৩। যা হোক, আপনি সব সময় ফেনীর খবর রাখেন। গুম খুন বেড়ে যাওয়ার কারণ কী বলে মনে করেন?
উত্তর : এ বিষয়ে বলার কিছুই নেই। তবে বলার একটা কথাই আছে, একটা গুম বা খুনেরও কোনো সুরাহা হয়নি। এ কারণেই।
প্রশ্ন : এর জন্য দায়ী কারা?
উত্তর : এগুলো সুরাহা করার দায়িত্ব যাদের তারাই দায়ী। আমার তো কোনো দায়িত্ব নেই। আমি ঢাকায় থাকি। তাই কয়টা খুন হলো, কয়টা গুম হলোÑ এগুলোর আসামির বিরুদ্ধে মামলা করা, ব্যবস্থা নেয়া তাদের দায়িত্ব।
প্রশ্ন : আপনার এলাকা, আপনার নিজেরও তো উদ্বেগ-উৎকণ্ঠা থাকার কথা..
উত্তর : আমার উদ্বেগ থেকে লাভ নেই। এখন তো বলতে হবে, এর জন্য খালেদা জিয়া।
প্রশ্ন : তার মানে আপনি খালেদা জিয়াকে দায়ী করছেন?
উত্তর : আমাকে যদি দায়ী করতে পারে, আমি থাকি ঢাকায়। যেখানে আমি যাই না। তাইলে কেউ যদি খালেদা জিয়াকে দায়ী করে, তাহলে কী করার আছে?
প্রশ্ন : আপনার সম্পাদিত পত্রিকায় একরাম হত্যার আগের দিনই এই হত্যাকাণ্ড সম্পর্কে সংবাদ প্রকাশ হয়েছে। তবু কেন ঘটনাটি এড়ানো যায়নি? আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসনের দুর্বলতা বা অন্য কোনো ব্যাপার?
উত্তর : আমি আগাম সতর্কবাণী দেয়ার পরও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। একরামকে রা করতে পারেনি। এমনকি আরো কিছু টার্গেট আছে তাদেরকেও বোধ হয় রা করতে পারবে না।
প্রশ্ন : প্রশাসন রা করতে পারবে না এতটা নিশ্চিত হলেন কিভাবে?
উত্তর : আমি শতভাগ নিশ্চিত। পারবে না, পারবে না, পারবে না।
প্রশ্ন : এতটা নিশ্চিত হলেন! তাহলে স্থানীয় প্রশাসন কি কারো আয়ত্তে চলে গেছে?
উত্তর : নিজামের চাকরের মতোই আছে তারা।
হাজারিকা প্রতিদিন-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, তালিকায় আরো নাম রয়েছে ইকবাল সোবহান চৌধুরী, জয়নাল হাজারী, চেয়ারম্যান আরজু, চট্টগ্রামের একজন বিচারক, যুবলীগ নেতা সাবেক কমিশনার শাখাওয়াতের।
প্রশ্ন : আমরা জানি, একসময় নিজাম ও একরাম দুজনই আপনার ঘনিষ্ঠ ছিলেন..। আর এখন পরিস্থিতি অন্য রকম। এ বিষয়টিকে কিভাবে দেখেন?
উত্তর : খন্দকার মোশতাকও একসময় বঙ্গবন্ধুর সহযোগী ছিলো। সেই খন্দকার মোশতাক একসময় বঙ্গবন্ধুকে হত্যা করলো।
প্রশ্ন : এবার ভিন্ন একটি প্রশ্নে আসি। মাত্র ৪৫ হাজার টাকার বকেয়া গ্যাস বিলের কারণে নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি
উত্তর : এটা ছিল একটি ষড়যন্ত্র। আর কিছু বলব না। কারণ ওই গ্যাস কোম্পানি বলেছে যে, পুরনো লাইনের ওপর আরেকটি লাইন আছে এবং সেটি চালু আছে। যার বিল দেয়া আছে। এর অর্থই হলো, আমার পূর্বের লাইনের বিল দেয়া। তা নাহলে আইনতভাবেই তারা নতুন সংযোগ দিতে পারে না। এতেই প্রমাণিত হয় আমি অতীতের বিল দিয়েছি।
এটি আসলে একটি ষড়যন্ত্র। আমাকে ইলেকশন না করতে দেয়ার জন্য একটি চক্রান্ত।
প্রশ্ন : আপনাকে অনেক ধন্যবাদ।
উত্তর : আপনাদেরও ধন্যবাদ। পরিবর্তন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া