adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চার কক্ষের বিশ্ববিদ্যালয়!

ডেস্ক রিপোর্ট : মাত্র চারটি কক্ষ। দুটিতে ক্লাসরুম। একটি ক্লাসে লাল রঙের হাতল ওয়ালা কয়েকটি চেয়ার; অপর ক্লাসে প্রাইমারি স্কুলের মতো বেঞ্চ বসানো। একটিতে বিশ্ববিদ্যালয়ের পরিচালক বসেন, অন্যটি ছাত্রভর্তি ও তথ্য প্রদানের কক্ষ এবং দাফতরিক কাজে ব্যবহৃত হতো।
নগরীর উপশহরের দুই নম্বর সেক্টরের ২৪০ নম্বর বাড়ির তিনতলায় মাত্র এই চারটি কক্ষ নিয়েই চলত আমেরিকা-বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের অবৈধ আউটার ক্যাম্পাস। শুধু তাই নয়, শিক্ষার্থী ও অভিভাবককে আকৃষ্ট করতে কক্ষগুলোতে লাগানো হয় আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজীনার সঙ্গে ওই আউটার ক্যাম্পাসের পরিচালক পরিচয়দানকারী রনিরাজ হোসাইনের তোলা ছবি।
গত বুধবার বিকেলে আমেরিকা-বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের ওই অবৈধ আউটার ক্যাম্পাসটি উচ্ছেদ করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ হাফিজুর রহমানের উপস্থিতিতে উচ্ছেদ কার্যক্রম চালানো হয়ে। ওই ক্যাম্পাস থেকে ছাত্রভর্তির তথ্য, অফিসের রেজিস্টার ও অন্যান্য কাগজপত্র, একটি কম্পিউটারের সিপিইউ, ড্যান মজীনার সঙ্গে তোলা ছবিসহ অন্যান্য মালপত্র জব্দ করে ভবনটি সিলগালা করে দেওয়া হয়েছে। 
এ উচ্ছেদ অভিযানে রাজশাহী সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর টুটুল আলী নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহযোগিতা করেন।
ওই ক্যাম্পাসের কম্পিউটারে বিদেশি অনেক অশ্লীল ভিডিওচিত্রও রক্ষিত ছিল। ওই সময় ক্যাম্পাসে উপস্থিত প্রশাসনিক কর্মকর্তা ওয়ালিউল্লাহ এর কোনো সদুত্তর দিতে পারেননি। নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়ালিউল্লাহর ফোন থেকে ক্যাম্পাসের পরিচালক রনিরাজকে ফোন করলে তিনি জানান, তার আত্মীয় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে আছেন, তিনি সেখানে অবস্থান করছেন। তাকে ক্যাম্পাসে আসতে বলা হলে তিনি এখন আসতে পারবেন না বলে জানিয়ে দেন। তিনি কোন হাসপাতালে আছেন জানতে চেয়ে সেখানে পুলিশ পাঠানোর কথা বলা হলে তিনি বলেন, রাজশাহীর
বাইরে আছেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ হাফিজুর রহমান জানান, হাইকোর্টের আদেশ পেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) রাজশাহী জেলা প্রশাসনের কাছে আমেরিকা-বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের রাজশাহী ক্যাম্পাস উচ্ছেদের নির্দেশনা প্রদান করে। সেই নির্দেশনা অনুযায়ী অভিযান চালিয়ে বিশ্ববিদ্যালয়ের অবৈধ ক্যাম্পাসটি উচ্ছেদ করা হয়।
এরই মধ্যে রাজশাহী মহানগরীর তালাইমারী এলাকায় অবস্থিত আমেরিকা-বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের একটি অবৈধ আউটার ক্যাম্পাস উচ্ছেদ করা হয়েছে। বন্ধ অবস্থায় থাকা বিশ্ববিদ্যালয় ভবনটির রেজিস্ট্রার দফতরের তালা ভেঙে ভেতরের খাতাপত্র ও চেয়ার-টেবিলগুলো জব্দ করা হয়। ভবনের বাইরে থেকে সরকার ও ইউজিসি অনুমোদনকৃত লেখা বিশ্ববিদ্যালয়ের একটি সাইনবোর্ড জব্দ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কেউ উপ¯ি’ত ছিলেন না। সমকাল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া