adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ত্র ব্যবসায়ী থেকে সাংসদ নিজাম হাজারি

nijam-hajari-500x336ডেস্ক রিপোর্ট : ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরাম হত্যাকাণ্ডের পর ফেনীর সবচেয়ে আলোচিত নামটি হলো নিজাম হাজারি। একরাম হত্যার জন্য সরাসরি তাকেই দায়ী করছেন একরামের স্বজন ও সমর্থকরা।
ফেনীর স্থানীয় লোকজন জানান, চিহ্নিত সন্ত্রাসী ও সাবেক সাংসদ জয়নাল হাজারির হাত ধরেই রাজনীতিতে প্রবেশ করেন নিজাম হাজারির। তবে এর আগেও আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতার ছত্রছায়ায় ছিলেন তিনি।
১৯৮০ সালের দিকে ফেনী কমার্স কলেজের ছাত্র থাকা অবস্থাতেই সন্ত্রাসী ততপরতায় জড়িত হওয়ার অভিযোগ ছিল নিজামের বিরুদ্ধে। আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা জানান, আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান বাবুর সমর্থনে নিজাম অস্ত্র ব্যবসায় জড়িয়ে পড়েন।
জয়নাল হাজারির অন্ধ সমর্থক ছিলেন নিজাম। জয়নালের সঙ্গে তার আত্মীয়তার সম্পর্কও রয়েছে। ৯০‘র দশকে জয়নাল হাজারির সব মিটিং-মিছিলে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতেন নিজাম। তবে ক্ষমতার কাছাকাছি থেকে একসময় নিজেই ক্ষমতার চর্চা শুরু করেন। প্রভাব বলয় টিকিয়ে রাখতে ফুলগাজী উপজেলায় সন্ত্রাসীদের নিয়ে একটি বাহিনী গড়ে তোলেন নিজাম।
পুলিশ জানায়, ১৯৯২ সালের ২২ মার্চ অস্ত্র মামলায় জেলে যান নিজাম হাজারি। ওই বছরের ২৮ জুলাই ছাড়া পান। ২০০০ সালে আবারো অস্ত্র মামলায় জেল হয় নিজামের। ছাড়া পান ২০০৫ সালে। তবে সবসময়ই দলের সমর্থন ছিল তার পাশে। এরপরই ফেনী জেলা যুব লীগের যুগ্ম-আহবায়ক একরামুল হক একরামের সহযোগিতায় ফুলগাজী উপজেলায় গড়ে তোলেন এক আতঙ্কের রাজ্য।
স্থানীয়রা জানান, একরাম ও আরেক উপজেলা চেয়ারম্যান নিজেদের সমর্থনে ফেনীতে নিজামের শক্ত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়। ২০০৯ সালে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন একরাম। ২০১১ সালে হন ফেনীর মেয়র। এর পর থেকেই ফেনীর রাজনীতিতে নিয়ন্ত্রণ বাড়াতে শুরু করেন। আধিপত্য ফলাতে শুরু করেন টেন্ডার বরাদ্দের ক্ষেত্রে। মূলত তখন থেকেই জয়নাল হাজারি ও একরামের সঙ্গে নিজামের বিরোধ শুরু হয়। ২০১১ সালের ২৮ জানুয়ারি জয়নাল হাজারির বাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় নিজাম ও তার সহযোগীদের দায়ী করা হয়। জয়নাল হাজারি নিজামের মেয়র পদে দাঁড়ানোর বিরোধিতা করেছিলেন বলেও জানা যায়।
আওয়ামী লীগের কর্মীরাই জানায়, ২০১২ সালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পরপরই নিজাম পুরো ফেনীকে নিজের কব্জয় নিয়ে নেন। বিলোনিয়া সীমান্ত দিয়ে অবাধে অস্ত্র ও মাদকসহ অন্যান্য পণ্যের চোরাচালান শুরু করেন।
গত ৫ জানুয়ারির নির্বাচনে নিজাম ফেনী-৩ আসনে আওয়ামী লীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হন। একই আসনে তার প্রতিদ্বন্দ্বিতা করেন একরাম। এ কারণে তিক্ততা আরও বেড়ে যায় দুজনের মধ্যে। তবে ততদিনে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আদেল ও ফুলগাজী উপজেলার যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদ চৌধুরীর অকুণ্ঠ সমর্থন ও সশস্ত্র সন্ত্রাসীদের নিয়ে মহীর“হ হয়ে ওঠা নিজামের কাছে হেরে যান একরাম। বা : ট্রি :

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া