adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুধু বাউন্ডারিতেই ৩৬২ রান – ক্রিকেটের কৃষ্ণবালক কালীচরণের কীর্তি

স্পোর্টস ডেস্ক : দেবী কালীর মতো চণ্ড রূপ নিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিতে এসেছে এক কিশোর। নাম ক্রিস্টান কালীচরণ। তার নিঁখুত আগ্রাসী ব্যাটিং স্মরণ করিয়ে দেয় সত্তর-আশির দশকে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট লিজেন্ড আলভিন কালীচরণকে। দেবী কালীর সঙ্গে কালীচরণের মিল শুধু নামে নয়, কাজেও। কালী যেমন খগ্ড় হাতে গলায় নরমুণ্ড পরে শত্র“কে পদতলে রাখেন, তেমনি ক্রিকেটার কালীচরণের সামনে বোলাররা অসহায়ভাবে আত্মসমর্পণ করতে বাধ্য হন।
এভাবে বললেও কম বলা হয়। কারণ ৩৫ ওভারের একটি ম্যাচ অর্থাত ২১০ বলের একটি ম্যাচে একজন ব্যাটসম্যান যদি ৪০৪ রান করে অপরাজিত থাকে তবে তাকে অতিমানবিক দানবীয় ইনিংস ছাড়া আর কী বলা যায়!। 
পৃথিবীতে মানুষ প্রতি মুহূর্তে মুখোমুখি হয় বিস্ময়ের, তবে কিছু কিছু বিস্ময় হয় বিশ্বময়। কালীচরণের মধ্যে তেমন কিছুই দেখছেন ক্রিকেট সমালোচকরা। যে দেশে লিজেন্ড লারা, সোবার্স, গ্রিনিজ, লয়েড, ম্যালকম মার্শালদের জন্ম, সেদেশে দীর্ঘদিন একজন কালীচরণের মতো বিস্ময় না জন্ম নেওয়াটাই ছিল অস্বাভাবিক।
মোটেও বাড়িয়ে বলছি না। ত্রিনিদাদের ১৪ বছর বয়সী এই কিশোর ব্রায়ান লারার স্কুল ক্রিকেটে করা সর্বোচ্চ রান ১৬৮ ভেঙেছেন আগেই। 
সেবার করেছিলেন ১৯৪। এবার ছাড়ালেন নিজেকে। আশ্চর্য ব্যাপার তার ৪০৪ রানের মধ্যে শুধু বাউন্ডারিতেই এসেছে ৩৬২ রান!  তার নাম এখন ঘণ্টার মতো মধুর শব্দে বাজে। আর যারা ৭০-৮০ দশকের আলভিন কালীচরণকে দেখেছেন তাদের স্বর্ণস্মৃতি যেন ফিরে আসে। বড় কালীচরণের শেষ ম্যাচের ঠিক ৩৪ বছর পর বিশ্ব মিডিয়ায় সংবাদ শিরোনাম হলেন আরেক কালীচরণ। ঘটনাটি গত ১১ মে’র। ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাকো অনূর্ধ্ব-১৫ দলের অধিনায়ক অনূর্ধ্ব-১৪ স্কুল ক্রিকেটে ৩৫ ওভারের ম্যাচে ১০ম ওভারে ব্যাট করতে নেমে খেলেছেন অপরাজিত ৪০৪ রানের ইনিংস। স্কুল ক্রিকেট লিগের কোয়ার্টার ফাইনালে তার বিষ্ণু বয়েজ হিন্দু কলেজের পক্ষে ৩৫ বলেই করেন সেঞ্চুরি। ৩১টি ছয় ও ৪৪টি চারে সাজানো ছিল তার ইনিংস।
তবে তার এ ইনিংসের পর বারবার তাকে তুলনা করা হচ্ছে ব্রায়ান লারার সঙ্গে। টেস্টে লারার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৪০০। আর এই কিশোর কি-না ওয়ানডেতেই করে বসলো ৪০৪!
কালীচরণ সম্পর্কে ত্রিনিদাদ অ্যান্ড ট্যোবাকো মন্ত্রী রবার্টস বলেন, এরকম অসাধারণ একটি ইনিংস খেলার জন্য শুধু দক্ষতা, শারীরিক শক্তি থাকলেই হয় না, এটা স্পষ্ট এই ‘প্রতিভাধর’ কিশোরের মানসিক শৃঙ্খলার উচ্চতা তার বয়সকে হার মানায়।
তিনি আরও বলেন, তার এই অসামান্য ইনিংসের দারুণ সব সংযমী ড্রাইভ ৮০ সালের দিকে ব্রায়ান লারার খেলার কথা মনে করিয়ে দিচ্ছে। লারা তখন ফাতিমা স্কুলের ছাত্র। আমি সেটা প্রথমে দেখেছিলাম ছাত্র হিসেবে আর এখন এটা দেখলাম মন্ত্রী হিসেবে। আমি স্পষ্ট দেখতে পাচ্ছি কালীচরণ বিশ্বের একজন গ্রেটেস্ট ব্যাটসম্যান হিসেবে মঞ্চে আসার সংকেত দিচ্ছে।
এই ইনিংসের পর পত্রিকায় সাক্ষাতকারে কালীচরণ বলেছে, শুরুতে আমি সাধারণভাবেই খেলছিলাম। শুধু টার্গেট ছিল সেঞ্চুরি করার। কিন্তু যখন আমি সেঞ্চুরি করে ফেললাম তখন অনেকটা নিশ্চিতে শুধু খেলেছি আর খেলেছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া