adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত ৫৪টি নদীর পানি প্রত্যাহার করেছে : মেজর হাফিজ

hafizডেস্ক রিপোর্ট : বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন বীর বিক্রম বলেছেন, দেশ স্বাধীন হওয়ার পরে ভারত আমাদের ৫৪টি নদীর প্রত্যেকটির উপর বাঁধ নির্মাণ করে একতরফাভাবে পানি প্রত্যাহার করেছে। ভারতের কারণে দক্ষিণ পশ্চিমাঞ্চলে ২০টি নদী হারিয়ে গেছে।
শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা ফোরাম কেন্দ্রীয় সংসদ আয়োজিত ‘বাংলাদেশের পানির ন্যায্য অধিকার : ভারতের নতুন সরকারের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মেজর হাফিজ বলেন, আমরা ভারতের তীব্র পানি আগ্রাসনের শিকার। পানির ন্যায্য হিস্যা থেকে আমাদের বঞ্চনার ক্ষেত্রে ভারতের সকল দলের সরকারের নীতি এক। আওয়ামীলীগ সরকারে থাকলে ভারতের জন্য সোনায় সোহাগা।
৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে এদেশে গণতন্ত্রের মৃত্যুঘন্টা বাজিয়ে দিয়েছে আওয়ামী লীগ সরকার মন্তব্য করে মেজর হাফিজ বলেন, আজকে যদি একটা নির্বাচন হতো কংগ্রেসের যে অবস্থা হয়েছে একই অবস্থা হতো আওয়ামী লীগের।
বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে বিএনপির সমাবেশে বাধা দেয়া প্রসঙ্গে তিনি বলেন, আজকে দেশে খুনের মহোতসব চলছে। নিহত ব্যক্তিদের স্বজনরা মনের দুঃখের কথা বলতে পারে না। কান্নারও খোলা জায়গা নেই তাদের জন্য।
গুম খুন প্রসঙ্গে তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনীও এতো অত্যাচার করেনি যতটা বাঙ্গালীর উপর আওয়ামী লীগ সরকার করছে। খুনীরা হয় মন্ত্রীর জামাই, ছেলে। ফেনী, নারায়ণগঞ্জ, লক্ষ্মীপুরসহ সারাদেশ আজ মৃত্যু উপত্যকা।
ফারাক্কা চুক্তি অনুযায়ী ভারত পানি বন্ধ করতে পারে না মন্তব্য করে মেজর হাফিজ বলেন, ভারত যে আমাদের পানি দিচ্ছে না এটা আন্তর্জাতিক আইনের লংঘন। তারা চায়না আমরা তৃতীয় কোন দেশের সাথে বিশেষ করে নেপাল ও চীনের সাথে মিলে এ সমস্যার সমাধান করি। আমাদের ন্যায্য দাবির প্রতি তাদের ভ্রুক্ষেপ নেই।
বিজেপি প্রসঙ্গে তিনি বলেন, মোদির আগমনে বিএনপি ব্যথিতও নয়, উল্লসিতও নয়। স্বাধীনতা সার্বভৌমত্বের ক্ষেত্রে কোন আপোস আমরা করবো না। আমরা আশা করবো ভারতের নতুন সরকার আমাদের ন্যায্য দাবির প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করবে।
মেজর হাফিজ বলেন, আওয়ামীলীগ সরকারের কাছে মানুষের জীবনের কোন মূল্য নেই। শুধু একটি বিষয়ে তাদের মূল্য আছে সেটা হলো ভারতের চাওয়া পাওয়া। বাংলাদেশের মানুষের যে পানির প্রয়োজন আছে আওয়ামীলীগের মন্ত্রীদের কথায় কখনো তা প্রকাশ পায়নি।
তিনি বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই। প্রতিদিন লাশ হতে চাই না। নিরাপদ মৃত্যুর গ্যারান্টি চাই। নারায়ণগঞ্জে সেভেন মার্ডারের ঘটনায় কোথায় সরকার অপরাধীদের খুঁজে বের করবে, তা না করে প্রধানমন্ত্রী রুষ্ট হয়ে গেছেন হাইকোর্টের উপর।
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, আওয়ামী লীগ ভারতকে উজাড় করে ভালোবাসা দিয়েছে, সতীত্ব বলে তার আর কিছু নাই। তারা একমগ পানিও তিস্তায় আনতে পারে নাই। আমরা একটি লংমার্চ করেছিলাম হঠাত করে ৪৮ ঘন্টার জন্য তারা পানি দিয়েছে। তাতে বোঝা যায়, ভারতের উপর প্রেসার সৃষ্টি করলে ওরা পানি দিবে।
তিনি আরো বলেন, বেগম জিয়া নিহতদের পরিবার স্বজনদের কথা শুনবেন সমবেদনা জানাবেন, কিন্তু তাতেও বাধা দেওয়া হল। বিরোধীদল কিভাবে তাদের কথাগুলো বলবে। ঘরের মধ্যেও তাদের কথাগুলো বলতে দিচ্ছে না।
দুদু বলেন, সকালে ঘুম থেকে উঠে যদি শুনি শেখ হাসিনা পদত্যাগ করেছেন তা শুনতে খুব ভালো লাগবে। অন্য সংবাদ যদি শুনি তবে খারাপ লাগবে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পিয়াস করিম বলেন, পাকিস্তানের উপনিবেশবাদ থেকে ভারতের উপনিবেশবাদের জন্য বাংলাদেশ মুক্ত হয়নি। এদেশে ভারতের অথনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক আধিপত্য প্রতিষ্ঠা হয়েছে। বাংলাদেশ আজ ভারতের আধিপত্যের খোলা মাঠ। দিল্লী মুম্বাইয়ের কাছে আমাদের সাংস্কৃতিক চেতনা বিক্রি হয়ে গেছে। গত নির্বাচনের নীল নকশা হয়েছে দিল্লীতে।
স্বাধীনতা ফোরাম কেন্দ্রীয় সংসদের সভাপতি আবু নাসের মোঃ রহমতুল্লাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, বিএনপির সহ তথ্য বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ স্বেচ্ছা বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট আবেদ রাজা, যুবদলের সহসভাপতি ফারুক আহমদ, জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ। শীর্ষ নিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া