adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাই রাজনীতিকদের তলব করল সেনাবাহিনী- কারণ অজানা

থাই সেনাবাহিনীআন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের প্রধান রাজনৈতিক দলের একশ’রও বেশি নেতাকে তলব করেছে সেনাবাহিনী। এর মধ্যে আদালতের নির্দেশে সম্প্রতি ক্ষমতা ছাড়া প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা, ক্ষমতাচ্যুত মন্ত্রিসভার সদস্যরা এবং সদ্য সাবেক হওয়া শাসক দল পুয়ে থাই পার্টির কেন্দ্রীয় নেতারাও রয়েছেন।
আজ (শুক্রবার) স্থানীয় সময় সকাল ১১টার মধ্যে রাজধানী ব্যাংককের কেন্দ্রস্থলে সেনা সরকারের কাছে তাদের সবাইকে রিপোর্ট করতে বলা হয়েছে। তবে,  কেন তাদেরকে ডাকা হয়েছে তা জানা যায় নি এবং এসব রাজনীতিকের ভাগ্যে কি হতে পারে তাও স্পষ্ট নয়।
এদিকে, গতকাল অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর সামরিক জান্তার বিরুদ্ধে আন্তর্জাতিক নিন্দা ও চাপ বাড়ছে। সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিবৃতি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেছেন, সেনা অভ্যুত্থান মোটেই গ্রহণযোগ্য নয় বরং দ্রুত দেশটিতে নতুন নির্বাচনের ব্যবস্থা করতে হবে। এছাড়া, থাইল্যান্ডের সঙ্গে সামরিক সহযোগিতা স্থগিতের বিষয়টিও তারা খতিয়ে দেখছেন বলে জানান কেরি। ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ এবং জাপানও সেনা অভ্যুত্থানের বিপক্ষে বিবৃতি দিয়েছে।
গতকাল থাই সেনাপ্রধান চান-ও-চার নেতৃত্বে সেনাবাহিনী ক্ষমতা দখল করে। এরইমধ্যে থাই সংবিধানের বেশিরভাগ ধারা স্থগিত করা হয়েছে এবং রাতের বেলায় কারফিউ বলবত করা হচ্ছে। সেনাবাহিনী বলছে, গত কয়েক মাসের রাজনৈতিক অচলাবস্থা অবসানের জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া