adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালত থেকে বন্দিদের সঙ্গে ভিডিও কনফারেন্স

prisonedনিজস্ব প্রতিবেদক : কারাগার থেকে আদালতে সশরীরে হাজির করার পরিবর্তে বন্দিদের সাথে ভিডিও কনফারেন্স করার উদ্যোগ নিয়েছে সরকার। সম্প্রতি কারাবন্দিদের আদালতে নেয়ার পথে আসামি ছিনতাইয়ের ঘটনার ফলে সরকার এ উদ্যোগ নিয়েছে।
বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব (কারা) সালমা বেগমও বন্দিদের সঙ্গে ভিডিও কনফারেন্সের উদ্যোগের কথা নিশ্চিত করেছেন।
এর আগে গত ২৩ ফেব্র“য়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে তিন জঙ্গি আসামিকে ময়মনসিংহের আদালতে নেয়ার পথে পুলিশের প্রিজন ভ্যানে হামলা চালিয়ে এক কনস্টেবলকে খুন করে তাদের ছিনিয়ে নেয়া হয়।
এ ঘটনায় দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হওয়ার পর আসামি ছিনতাই ঠেকাতে সরকার উদ্যোগ নিল। তবে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তৈরি করা একটি প্রস্তাব পর্যালোচনা করে সংশ্লিষ্ট আইন সংশোধনের সুপারিশসহ বেশকিছু মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়।
উদ্যোগটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। কিন্তু এরইমধ্যে ভিডিও কনফারেন্সের আয়োজনে প্রকল্প প্রস্তাবও এসে গেছে।
উপ-সচিব (কারা) সালমা বেগম বলেন, ‘বিষয়টি প্রাথমিক পর্যায়ে আছে। এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছিল। তারা কিছু সুপারিশ দিয়েছে।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং স্বরাষ্ট্র সচিব দেশের বাইরে অবস্থান করছেন জানিয়ে সালমা বলেন, তারা দেশে ফিরলেই বিষয়টি তোলা হবে। আদালত থেকে কারাগারে ভিডিও কনফারেন্স আয়োজনে একটি বেসরকারি প্রতিষ্ঠান প্রকল্প প্রস্তাব দিয়েছে বলেও জানান এই উপ-সচিব।
১৭ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় আদালত থেকে কারাবন্দিদের সঙ্গে ভিডিও কনফারেন্স চালু করার বিষয়ে মতামত নিতে আইন মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠায়। বিচারাধীন মামলার আসামিকে জেল থেকে আদালতে উপস্থিত করায় বিচার প্রক্রিয়া বিলম্বিত হয় এবং আসামির পালানোর সম্ভাবনাও থাকে প্রস্তাবে উল্লেখ করা হয়।
এছাড়া জেল থেকে আদালতে আসামিদের পরিবহন এবং পুলিশ পাহারার ব্যয়ের কথাও প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। এই প্রস্তাবের বিষয়ে আইন মন্ত্রণালয় জানিয়েছে, আদালত ও জেলখানার মধ্যে ভিডিও কনফারেন্স চালু করতে হলে সংশ্লিষ্ট দুটি আইন সংশোধন করতে হবে।
উল্লেখ্য, কাজলা টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এই ভিডিও কনফারেন্স বাস্তবায়নে নয় কোটি ৪৯ লাখ ৫৯ হাজার টাকার প্রকল্প প্রস্তাব করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া