adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যাবের বিরুদ্ধে তদন্তফল স্বচ্ছতার সঙ্গে প্রকাশের আহ্বান মজীনার

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, র‌্যাবের বিরুদ্ধে যেসব নির্যাতন-নিপীড়নের অভিযোগ উঠেছে, সেগুলোর পুঙ্খানুপুঙ্খ, সময়োচিত এবং বিশ্বাসযোগ্য তদন্তের ফলাফল স্বচ্ছতার সঙ্গে প্রকাশ করতে হবে, যাতে করে এই সংস্থাটির ওপর জনগণের ভরসা গড়ে ওঠে এবং তারা এই সংস্থার ওপর আস্থা রাখতে পারে।
বৃহস্পতিবার দুপুরে র‌্যাব সদর দফতরে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মজীনা এসব কথা বলেন। র‌্যাব ও মার্কিন দূতাবাসের যৌথ উদ্যোগে আট সপ্তাহের এক প্রশিণে অংশগ্রহণকারীদের সনদ বিতরণ উপলে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘ক্রিমিনাল ইনভেস্টিগেশন অ্যান্ড ইন্সট্রাকটর ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রশিণে র‌্যাবের ২৩ কর্মকর্তা অংশ নেন। দুই মার্কিন প্রশিক কোর্সটি পরিচালনা করেন।
সাম্প্রতিক ঘটনাবলী র‌্যাবের ওপর কালো ছায়া ফেলেছে মন্তব্য করে মজীনা বলেন, সবাই র‌্যাব সদস্যদের মতার অপব্যবহার ও অসদাচরণ-এর অভিযোগ সম্পর্কে জানেন। তবে র‌্যাব ‘অভ্যন্তরীণ তদন্ত সেল’-এর কার্যকারিতা শক্তিশালী করতে এই নিবিড় আট সপ্তাহব্যাপী প্রশিণ কোর্স-এ সরকারি সহযোগিতা প্রমাণ করে- সরকারের ঊর্ধ্বতন নেতৃত্ব র‌্যাব সদস্যদের তাদের কাজের জন্য জবাবদিহির ব্যাপারে সচেষ্ট।
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে মতার অপব্যবহারের ঘটনার যে সব অভিযোগ এসেছে সেগুলোর কারণে এ ধরনের জবাবদিহিতা বিষয়টি এখন অনেক বেশি গুরুত্ব বহন করে। এখন আগের চাইতেও এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ যে, অভ্যন্তরীণ তদন্ত সেল নিজের উদ্যোগে র‌্যাব সদস্যদের কাজের তদন্ত শুরু করতে এবং র‌্যাব সদস্যদের বাড়াবাড়ি ও নির্যাতন বিষয়ে জনগণ যখন রিপোর্ট করবে সেই অভিযোগে সাড়া দিয়ে উভয় েেত্রই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, র‌্যাবের নাম ব্যবহার করে যারা নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে তাদেরকে জবাবদিহিতার আওতায় আনার জন্য র‌্যাবের ওই সব সদস্যদের চাইতে বেশি আগ্রহ আর কারো হতে পারে না, যারা সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করেন। কারণ মুষ্টিমেয় কয়েকজনের জন্য পুরো সংস্থার এবং যারা সম্মানের সাথে কাজ করেন তাদের দুর্নাম হয়।” র‌্যাব কর্মকর্তাদের উদ্দেশ করে তিনি বলেন, র‌্যাব সদস্যদের বিরুদ্ধে যে সব নির্যাতন-নিপীড়নের অভিযোগ উঠেছে সেগুলোর পুঙ্খানুপুঙ্খ, সময়োচিত এবং বিশ্বাসযোগ্য তদন্তকাজে আপনাদেরকেই নেতৃত্ব দিতে হবে।  এই সব তদন্তকাজ আপনাদেরকে করতে হবে নির্ভয়ে এবং স্বচ্ছতার সাথে তদন্তের ফলাফল প্রকাশ করতে হবে, যেন এই সংগঠনের ওপর জনগণের অধিকতর ভরসা গড়ে ওঠে এবং তারা এই সংস্থার ওপর আস্থা রাখতে পারে।
সব মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের অভিযোগের সময়োচিত, বিশ্বাসযোগ্য ও পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধান করার এবং প্রাপ্ত তথ্যগুলোকে স্বচ্ছভাবে জনগণের সামনে তুলে ধরার সরকারের প্রতি আমার আহ্বান অব্যাহত রাখছি। বলেন তিনি।   
ড্যান মজীনা বলেন, “অভ্যন্তরীণ অনুসন্ধান সেলের কাঠামো ও প্রক্রিয়া আরো ভালো ও আরো কার্যকরি র‌্যাবের প্রতিশ্রুতি বহন করে, এমন একটি র‌্যাব যার পেশাদারিত্ব হবে সর্বোচ্চমানের, এমন একটি র‌্যাব যার জন্য সকল বাংলাদেশী নাগরিক গর্ববোধ করবে। তবে, কেবল কাঠামো ও প্রক্রিয়া পরিবর্তন প্রণয়নের জন্য যথেষ্ট নয়। জাতির নাগরিকেদর সম্মান ও অধিকারের প্রতি পূর্ণভাবে সক্রিয় একটি র‌্যাব বাহিনীর জন্য এই সেলের নির্দেশনাগুলোর বাস্তবায়ন করা অপরিহার্য।
অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক মো. মোখলেছুর রহমান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল জিয়াউল আহসান, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ড. আফতাব উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া