adv
২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পুলিশি বাধায় সভা করতে পারলো না বিএনপি

fakhrulনিজস্ব প্রতিবেদক : পুলিশ বাধা দেয়ায় গুমের বিরুদ্ধে ঢাকা মহানগর বিএনপির পূর্ব নির্ধারিত সম্মেলনে অনুষ্ঠিত হতে পারেনি। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বেলা ৩টার দিকে এ সম্মেলন শুরু হওয়ার কথা থাকলেও ১২টার কিছু আগে মিলনায়তনের ভেতর থেকে মঞ্চ তৈরির কাজে নিয়োজিত কর্মীদের বের করে দেয় পুলিশ। মিলনায়তনে তালাও দেয় পুুলিশ। পুলিশের প থেকে সম্মেলনে অনুমতি না থাকার কথা বলা হয়। তবে এ ধরনের ঘরোয়া অনুষ্ঠানে পূর্ব অনুমতির প্রয়োজন পড়ে না বলে বিএনপি নেতারা দাবি করে বলেন, মিলনায়তন কর্তৃপরে অনুমতি নিয়েই তারা এ অনুষ্ঠানের আয়োজন করেছেন।
পুলিশের বাধার মুখে একপর্যায়ে বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা মিলনায়তনের বাইরে অবস্থান নেন। তাদের মধ্যে ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা মহানগর বিএনপির আহবায়ক সাদেক হোসেন খোকা, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান প্রমুখ। বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকও সম্মেলনে যোগ দিতে এসেছিলেন।
সম্মেলনে বাধা দেয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার মত প্রকাশের সব গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। দলীয় ফোরামে আলোচনা করে পরবর্তী কর্মসূচি প্রণয়ন করা হবে বলেও সাংবাদিকদের জানান তিনি। ফখরুল বলেন, সরকার পুলিশি শক্তি দিয়ে দেশ শাসন করে জনগণের মৌলিক অধিকার হরণ করছে। এ সময় তিনি আরো বলেন, অবৈধ এই সরকার গণতন্ত্রের সব ধারা নস্যাত করে চলেছে।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঘরোয়া অনুষ্ঠানে পুলিশের অনুমতি নেওয়ার কোনো বিধান নেই। বেলা ১১টার দিকে তারা এসে বলেছে যে, এখানে এটা করা যাবে না। আমাদের এখানে যারা কর্মকর্তা ছিলেন এবং ভেতরে যারা কাজ করছিলেন ডেকোরেটর, তাদেরকে বের করে দিয়েছে। এইভাবে অনুষ্ঠানটিকে পণ্ড করে দেওয়ার জন্য তারা ব্যবস্থা নিয়েছে, পুলিশ ব্যবস্থা নিয়েছে। এটা সম্পূর্ণ বে আইনি।
তিনি আরো বলেন, এটা আমাদের নাগরকি অধিকার হরণ করা হচ্ছে, সাংবিধানিক অধিকার হরণ করা হচেছ, আমাদের যে মৌলিক অধিকারগুলো রয়েছে সেগুলো হরণ করা হ”েছ। এই সরকার একটি অবৈধ সরকার, তারা শুধুমাত্র পুলিশি শক্তি দিয়ে দেশ শাসন করে যাচ্ছে।
এদিকে পুলিশ এ অভিযোগ অস্বীকার করে বলেছেন, বিএনপির প থেকে কোনো ধরনের অনুমতির কথা জানানো হয়নি। দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনের সামনে সাংবাদিকদের কাছে এ কথা জানান রমনা জোনের এসি শিবলী নোমান।
এদিকে রাজধানীতে প্রকাশ্য বিরোধী দলের কর্মসূচিতে বাধা দেয়া হলেও এবার ঘরোয়া কর্মসূচিতেও বাধা দেয়া হলো। এ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার যোগ দেয়ার কথা ছিল। তার সঙ্গে মঞ্চে আইন-শৃঙ্খলা বাহিনীসহ র‌্যাবের হাতে গুম হওয়া ঢাকা মহানগর বিএনপি’র ২২ পরিবারের সদস্যদের থাকার কথা ছিল। এছাড়া, কূটনীতিক ও বিশিষ্টজনদেরও সম্মেলনে যোগ দেয়ার কথা ছিল।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া