adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাক বদলেছে মোদি বদলাননি, মমতার বর্জন

04_7114পীর হাবিবুর রহমান দিল্লি থেকে: পোশাক বদলালেও বদলাননি ভারতের ভাবী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল জীবনের প্রথম লোকসভার কেন্দ্রীয় হলে প্রবেশ করতে গিয়েই সিঁড়িতে উপুড় হয়ে প্রণাম করলেন চিন্তা-চেতনায় হিন্দুত্ববাদের দর্শন নিয়ে রাজনীতি ও ব্যালট বিপ্লবে অভিষিক্ত নরেন্দ্র মোদি।
সকাল থেকেই বিজেপি দলীয় নির্বাচিত সংসদ সদস্যরা লোকসভার সেন্ট্রাল হলে প্রথম সংসদীয় দলের সভায় যোগ দিতে উপস্থিত হতে থাকেন। দুপুর ১২টায় নরেন্দ্র মোদি এসে পৌঁছলে ২ নম্বর গেট থেকে বিজেপিপ্রধান রাজনাথ সিংরা অভ্যর্থনা জানিয়ে নিয়ে আসেন সেন্ট্রাল হলে।
ভারতের পার্লামেন্টে প্রবেশ করার মুহূর্তে সিঁড়িপথে সবাইকে চমকে দিয়ে তিনি প্রণাম করে বসলেন। সংসদীয় দলের সভায় প্রবীণ নেতা রাজনাথ সিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ৮৭ বছর বয়সের প্রবীণ নেতা এল কে আদভানি সংসদ নেতা হিসেবে নরেন্দ্র ভাই মোদির নাম প্রস্তাব করেন।
নরেন্দ্র মোদি মঞ্চে বসে ছিলেন চুপ করে। মুহুর্মুহু করতালির মধ্যে দলের সিনিয়র নেতা মুরলি মনোহর জোশী, সুষমা স্বরাজ, নীতিন গডকরি, অর“ণ জেটলিসহ একে একে সমর্থন জানান। সর্বসম্মতিক্রমে নরেন্দ্র মোদি নেতা নির্বাচনের পর রাজনাথ সিং ও এল কে আদভানি তাকে ফুল দিয়ে অভিনন্দন জানান।
এ সময় ফুল দিতে গিয়ে এল কে আদভানির চোখ অশ্র“সজল হয়ে ওঠে। সুখের অশ্র“ দেখা দেয় অনেকের চোখেই। সংক্ষিপ্ত বক্তৃতা দেন রাজনাথ সিং।
 
পরে এল কে আদভানি বলেন, ভারতের স্বাধীনতা চেয়েছি, স্বাধীনতা এসেছে, চোখে সেদিনও সুখের অশশ্র“ এসেছিল। আজ নরেন্দ্র ভাই মোদির কৃপায় বিজেপি এককভাবে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসায় চোখে সুখের অশ্র“ এসেছে। প্রবীণ রাজনীতিবিদ অটল বিহারি বাজপেয়ী তার বাড়িতে শয্যাশায়ী।
 
দীর্ঘদিন থেকে তিনি অসুস্থ। তিনি ঠিকমতো কথাও বলতে পারেন না। তবুও ইতিহাসের এই মাহেন্দ্রক্ষণে ভাবী প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে নরেন্দ্র মোদি তার আবেগাপ্লুত বক্তৃতায় তার নেতার নাম স্মরণ করতে ভুলেননি। নরেন্দ্র মোদি বললেন, আজকের অনুষ্ঠানে বাজপেয়ী উপস্থিত থাকলে সোনায় সোহাগা হতো।
নরেন্দ্র মোদি বলেন, পদের চেয়ে অর্পিত দায়িত্ব এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ। ১২৫ কোটি মানুষের সেবা করতে এসেছি। গরিবের জন্য কাজ করা এবং তাদের বেঁচে থাকার জন্যই তারা আমাদের একক সংখ্যাগরিষ্ঠতা দিয়েছে।
মোদি বলেন, তিনি সবাইকে নিয়ে চলতে চান। তিনি তার বিজয়ের জন্য কোনো ব্যক্তির কৃতিত্বে স্বীকৃতি দিতে রাজি নন। স্বাধীনতা সংগ্রামে প্রয়াত এবং দলের প্রয়াত নেতা-কর্মীদের স্মরণ করে বলেন, দলের লাখ লাখ কর্মীর অক্লান্ত পরিশ্রমের কারণেই তিনি এখানে এসেছেন।
তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ধন্যবাদ সেসব সংবিধানপ্রণেতাদের। তারা এমনই এক সংবিধান প্রণয়ন করেছিলেন বলেই আজ গরিব মানুষ হিসেবে আমি প্রধানমন্ত্রীর আসনে বসতে পেরেছি। এই সংবিধান একজন গরিবকে প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ দিয়েছে। গত বছরের ১৩ সেপ্টেম্বর তাকে প্রধানমন্ত্রী প্রার্থী করার মধ্য দিয়ে বিজেপি কর্মীরা যে ত্যাগ শিকার করেছেন তার জন্যই এ বিজয় অর্জন সম্ভব হয়েছে।
তিনি বলেন, ভারতের গণতন্ত্র বিশ্বে নজির সৃষ্টি করেছে এবং গণতন্ত্রই যে শেষ কথা- সেটি আবার প্রমাণ হয়েছে। তিনি বলেন, মানুষ অনেক আশা নিয়ে ভোট দিয়েছে। মানুষের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে হবে।
পদ থেকে দায়িত্ব বড় মন্তব্য করে নরেন্দ্র মোদি বলেন, অতীতের সরকার তাদের মতো করে কাজ করেছে। তাদের যেটা ভালো সেটা আমরা গ্রহণ করব। আমরা এখন উন্নয়ন কর্মকা-ের প্রত্যাশা পূরণ করতে চাই। ২০১৯ সালে যখন ভোটের ময়দানে আসব তখন জনগণকে উন্নয়নের রিপোর্ট দিতে পারব।
এল কে আদভানি এ বিজয়কে নরেন্দ্র মোদির কৃপা বলে যে মন্তব্য করেছিলেন তিনি তাতে আপত্তি জানান। নরেন্দ্র মোদি বলেন, আমার কৃপায় নয়, তার বক্তৃতা থেমে গেল, বাকরুদ্ধ মোদি কাঁদলেন, তারপর কান্নাভেজা কণ্ঠে বললেন, মাকে সেবা করা সন্তানের কৃপা নয়। ভারত আমার মা, আমার মা ভারতীয় জনতা পার্টি। ভারতবাসী ও পার্টির কৃপায় আমরা আজ ক্ষমতায় এসেছি। বিজেপির সংসদীয় দলের বৈঠক শেষে এনডিএ জোটের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এনডিএ জোটভুক্ত ২৯টি সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। সেখান থেকে রাজনাথ সিং, অরুণ জেটলি, সুষমা স্বরাজসহ এনডিএ  প্রতিনিধি দল ছুটে যায় রাষ্ট্রপতি ভবনে। তারা বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করে নরেন্দ্র মোদিকে তাদের দলনেতা নির্বাচিত করার বিষয় অবহিত করেন।
 
এ সময় বিজেপি জোটের নির্বাচিত সদস্যদের স্বাক্ষরযুক্ত সিদ্ধান্ত প্রস্তাব রাষ্ট্রপতির হাতে তুলে দেন। সেখান থেকে তারা বেরিয়ে আসার পর বেলা ৩টা ১৫ মিনিটে ভাবী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছুটে যান রাষ্ট্রপতি ভবনে। 
তিনিও প্রণব মুখার্জির সঙ্গে দেখা করেন। হাস্যোজ্জ্বল দুই নেতা পরস্পরকে ফুল দিয়ে অভিনন্দন জানান। তিনি রাষ্ট্রপতিকে সরকার গঠনের অনুরোধ জানালে প্রণব মুখার্জি তার কাছে মন্ত্রিসভার তালিকা চান এবং নরেন্দ্র মোদির হাতে গণতান্ত্রিক ভারতের ১৪তম প্রধানমন্ত্রী নিয়োগের পত্রটি তুলে দেন। সিদ্ধান্ত হয় ২৬ মে সন্ধ্যা ৬টায় মোদির নেতৃত্বাধীন নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। রাষ্ট্রপতি ভবনের ফোর্ট কোর্টে এই শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।
মোদির বিশাল বিজয়ের জন্য অভিনন্দন জানিয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত এগিয়ে যাবে। সেখান থেকে বেরিয়ে নরেন্দ্র মোদি দিল্লির গুজরাট ভবনে চলে আসেন।
এদিকে রাষ্ট্রপতির প্রেসসচিব শপথ গ্রহণ অনুষ্ঠানের সময়ক্ষণ অবহিত করেন। শপথ অনুষ্ঠানের জন্য ইতিমধ্যে বিজেপি তিন হাজার আমন্ত্রিত অতিথির তালিকা দিয়েছে।সেখান থেকে বেরিয়ে নরেন্দ্র মোদি বিমানবন্দর হয়ে গুজরাটে উড়ে যান। সেখানে তিনি জনসভায় বক্তৃতা করেন। আজ তিনি গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করবেন। তার উত্তরাধিকারী হবেন শিক্ষয়িত্রী থেকে রাজনীতিতে আসা আনন্দী বেন প্যাটেল। মোদির আস্থাভাজন এই রাজনীতিক বর্তমানে গুজরাটে মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। নির্বাচনী সমাবেশে নরেন্দ্র মোদি কখনো গেরুয়া রঙের ফতুয়া, বেশির ভাগ সময় হাফহাতা ফতুয়ার উপর কটি বা নেহেরু কোট পরে নির্বাচনী সমাবেশ করেছেন।
বরাবরই সকালের পোশাক দুপুরে বদলান, দুপুরের পোশাক বিকালে বদলান, আর বিকালের পোশাক রাতে। নির্বাচনের ফলাফল ঘোষণার পর ভারত বিজয়ী নরেন্দ্র মোদি যখন গুজরাট থেকে দিল্লি এসে নামলেন তখন তার পরণে ছিল ফুলহাতা অ্যাশ কালারের সিল্কের কুর্তা, স্কাইব্লু- কটি, সাদা চোস পায়জামা, কালো পাম্প সু। বিজেপির কার্যালয়ের সভা শেষে তিনি যখন বিকালে তার রাজনীতির রণদুর্গ বারানসির বিশ্বনাথ মন্দির ও গঙ্গাপূজায় যান তখন পরণে ছিল সোনালি রঙের সিল্কের ফুলহাতা কুর্তার উপরে তসরের কটি। গতকাল প্রথম সংসদ ভবনে যখন হাজির হলেন তখন পরণে ছিল বাদামি রঙের ফুলহাতা কুর্তার উপরে হালকা বাদামি কটি।
নরেন্দ্র মোদি সোমবার বলেছেন, উন্নয়ন প্রশ্নে ভোটব্যাংকের হিসাব-নিকাশ তিনি করতে যাবেন না। সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক রেখেই তিনি উন্নয়ন কর্মকা-ের মাধ্যমে ভারতকে এগিয়ে নিতে চান।
তার আগে তিনি তামিলনাড়- থেকে ৩৭ আসনে বিজয়ী জোটনেত্রী জয়ললিতাকে উন্নয়ন সহযোগিতার যেমন আশ্বাস দেন, তেমনি পশ্চিমবাংলার উন্নয়নের জন্য মমতাকেও বার্তা দেন।
এদিকে শোচনীয় পরাজয় মেনে নিয়ে কংগ্রেস নেতৃত্ব আর বিদায়ী প্রধানমন্ত্রী মনমোহন সিং নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন। ২০০৫ সাল থেকে যুক্তরাষ্ট্র নরেন্দ্র মোদির ভিসা বাতিল করার পরেও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি বারাক ওবামা অভিনন্দনসহ সফরের আমন্ত্রণ, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সফরের আমন্ত্রণ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে অভিনন্দন জানিয়েছেন। ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা শুভে”ছা জানালেও পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন পর্যন্ত অভিনন্দন জানাননি।
শোনা যাচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায় নরেন্দ্র মোদির সরকারের শপথ অনুষ্ঠান বর্জন করতে চাচ্ছেন। তার এই সম্ভাবনা নিয়ে পশ্চিমবাংলার রাজনীতিতে চলছে নানা কথাবার্তা। তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক মুকুল রায় সোমবার রাতে ঘুরে এসেছিলেন  দিল্লি। গতকাল ফের চলে গেছেন কলকাতায়। তার এ সফর নিয়ে রহস্যের জন্ম দিয়েছে।
তিনি নাকি বলেছেন, চোখের ডাক্তার দেখাতে এসেছিলেন। প্রশ্ন অনেকের, মধ্য রাতে চোখের ডাক্তার নাকি বিজেপি নেতৃত্বের সঙ্গে গোপন বৈঠকে দরকষাকষি। নরেন্দ্র মোদির সঙ্গে গতকাল শিবসেনা নেতা প্রয়াত বাল ঠেকরের পুত্র ঔদ্ধত ঠেকারে দেখা করেছেন।
শোনা যাচ্ছে, শিবসেনাও মন্ত্রিত্ব চায়। আরএসএসের পছন্দের তালিকা তো রয়েছেই। হিন্দুত্ববাদের চিন্তা-চেতনা ও দীর্ঘ দিনের হাঁটা পথেই ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হাঁটছেন। উন্নয়ন, রাজনৈতিক ¯ি’তিশীলতা, আন্তর্জাতিক পরিম-লে বন্ধুত্ব এবং প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক সবই তিনি রাখতে চান। দুর্নীতির লাগাম টেনে ধরে দ্রব্যমূল্য কমিয়ে এনে কর্মসংস্থানের ব্যবস্থা করতে চান।
 
পর্যবেক্ষকরা বলছেন, মোদি হয়তো তার নেতৃত্বের গুণাবলীতে এসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবেন। কিন্তু হিন্দুত্ববাদের দর্শন ও পথ থেকে তিনি সরা দূরের কথা, তার বিকশিত ও বিস্তৃত করতেই চাইবেন। তাই এ দর্শনের প্রয়াত এক নেতা দিনদয়াল উপাধ্যায়ের জন্ম শতবর্ষ ২০১৫ থেকে ভারত জুড়ে সরকারিভাবে পালন করা হবে বলে নরেন্দ্র মোদি সিদ্ধান্ত জানিয়েছেন। হিন্দুত্ববাদী দর্শনের কট্টর পথ নেওয়া একজন ব্যক্তির এই প্রথম ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক ভারতে জন্মশত বার্ষিকী প্রথমবার হচ্ছে। তাই পর্যবেক্ষকরা বলছেন- পোশাক বদলায়, মোদি বদলান না। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া