adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরুষের বন্ধ্যাত্ব কাটাতে পারে লাল টমেটো!

1720140521113301ডেস্ক রিপোর্ট : ‘লাইকোপিন’ নামক এক ধরনের শক্তিশালী এন্টি অক্সিডেন্টের উপস্থিতির কারণে টমেটোর রং লাল। লাইকোপিন শরীরের ফ্রি রেডিক্যালগুলোকে নষ্ট করে দিয়ে কোষগুলোকে হেফাজত করে। ক্যান্সার প্রতিরোধ করে।
এবার গবেষণায় বেরিয়ে এসেছে আরেকটি চমকপ্রদ তথ্য, পুরুষের ফার্টিলিটি বাড়াতেও সাহায্য করে এই লাইকোপিন। গবেষণায় দেখা গেছে, লাইকোপিন স্পার্ম কাউন্টকে ৭০ শতাংশ বাড়াতে সাহায্য করে। এই আবিষ্কারের ফলে সেই পুরুষেরা উপকৃত হবেন যারা এখনও বাবা হতে পারেননি।
বন্ধ্যা পুরুষদের সাহায্যকারী একটি সংস্থা গবেষণা করে দেখছে যে, বেশি মাত্রায় লাইকোপিন দিলে তাদের বাবা হওয়ার সম্ভাবনা বাড়ে কিনা। ব্রিটেনের ইনর্ফাটাইল নেটওয়ার্কের প্রবক্তা ক্যারেন ব্যানেস জানিয়েছেন, তারা রিসার্চের ফলাফলকে পজেটিভ ভাবেই নিচ্ছেন। তারা এই গবেষণা করে দেখছেন লাইকোপিনে পুরুষের উপকার হয় কিনা।
তিনি জানান, বন্ধ্যাত্বের জন্য মহিলাদের দায়ী করা হয় কারণ মহিলারাই বাচ্চার জন্ম দিয়ে থাকেন। অথচ বেশির ভাগ ক্ষেত্রে স্পার্মের ফাংশন বা কোয়ালিটির কারণে মহিলারা প্রেগনেন্ট হতে পারেন না।
ওহিয়োর ক্লীবল্যান্ড ক্লিনিকে এই গবেষণায় দেখা গেছে, লাইকোপিন স্পার্ম কাউন্টের সঙ্গে স্পার্মের স্পিড বাড়িয়ে দেয়। এছাড়াও এটি খারাপ স্পার্মের পরিমাণ কমিয়ে দিতে সক্ষম। এর আগে একটি পরীক্ষা থেকে জানা গেছে লাইকোপিন প্রোস্টেট সম্পর্কিত অসুস্থতাও দূর করে।
আবার পুরুষের বন্ধ্যাত্ব মৃত্যুর কারণ বলেও উঠে এসেছে আরেক গবেষণায়। এতে দেখা গেছে, যে পুরুষ বন্ধ্যাত্বের শিকার সাধারন পুরুষের তুলনায় তাদের মৃত্যুর সম্ভাবনা বেশি। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকদের এক গবেষণায় উঠে আসে এই তথ্য।
সম্প্রতি এই গবেষণাটি হিউম্যান রিপ্রোডাকশনের একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া