adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাগারে কেজরিওয়াল

অরবিন্দ কেজরিওয়ালআন্তর্জাতিক ডেস্ক : মানহানি মামলায় মুচলেকার বিনিময়ে জামিন পাওয়ার সুযোগ থাকলেও তা প্রত্যাখ্যান করায় ভারতের আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়ালকে কারাগারে পাঠানো হয়েছে।
বুধবার বিকেলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, বিজেপি নেতা নিতিন গড়করির দায়ের করা ওই মামলায় ১০ হাজার রুপি মুচলেকার বিনিময়ে জামিন পাওয়ার সুযোগ থাকলেও তা প্রত্যাখ্যান করেন কেজরিওয়াল। এরই প্রেক্ষিতে বুধবার বিকেলে তাকে দিল্লির তিহার কারাগারে পাঠানো হয়।
মামলাটির শুনানি শুক্রবার বিধায় কেজরিওয়ালকে এ তিনদিন কারাগারেই কাটাতে হবে বলে জানিয়েছেন আইনজীবিরা।
আদালত সূত্র জানায়, মামলার শুনানিতে কেজরিওয়াল বিশেষ কোনো ‘মীমাংসা’ আশা করছেন কিনা- বিচারকের পক্ষ থেকে এমনটি জানতে চাওয়া হলে দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি জামিন চাইবেন না।
বিচারক কেজরিওয়ালকে বলেন, ‘আপনি এএপির মতো একটি রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করছেন, আমরা আশা করি আপনি সাধারণ জনতার মতো আচরণ করবেন। এখন সবার সবার জন্য প্রযোজ্য আইনি প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে আপনাকে। মুচলেকার বিনিময়ে কি আপনি বিষয়টির মীমাংসা চান? কিংবা আপনি বিশেষ কোনো ‘মীমাংসা’ আশা করছেন কিনা?’ জবাবে কেজরিওয়াল বলেন, ‘এটা একটি রাজনৈতিক মামলা এবং আমি কোনো অপরাধ করিনি।’
এএপি নেতা বলেন, ‘আমি কারাগারে যেতে প্রস্তুত। নিয়ম প্রতিষ্ঠা লড়াই করছি আমরাও। সবার জন্য যে রায় হয়, আমার জন্যও তাই হোক।’
গত ফেব্র“য়ারিতে ‘ভারতের সবচেয়ে দুর্নীতিবাজদের তালিকা প্রকাশ করে কেজরিওয়ালের দল এএপি। ওই তালিকায় ছিলেন বিজেপি নেতা নিতিন গড়করিও। তালিকা প্রকাশের পরই মানহানির মামলা দায়ের করেন তিনি। এরই প্রেক্ষিতে গত ২৮ ফেব্র“য়ারি কেজরিওয়ালের বিরুদ্ধে সমন জারি করা হয়।বুধবার ওই মামলার শুনানিতে জামিন প্রত্যাখ্যান করায় কেজরিওয়ালকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া