adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এম কে রহমান ট্রাইবব্যুনালও ছাড়লেন

নিজস্ব প্রতিবেদক : অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদ থেকে অব্যাহতির পর এবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্রপরে আইনজীবীদের সমন্বয়কারীর পদ থেকে পদত্যাগ করলেন এমকে রহমান।
 গত সোমবার তাকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদ থেকে অব্যহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। মঙ্গলবার বিকেলে তিনি  ট্রাইব্যুনালের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন।
গত বছরের ৩০ জানুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রসিকিউশনের সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছিল এই আইনজীবীকে।  এদিকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমানের নিয়োগ আদেশ বাতিল করে কী কারণে অব্যাহতি দেয়া হলো তা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।
অভিযোগ ওঠেছে, মতাসীনদের হয়ে কাজ না করায় তাকে অব্যাহতি দেয়া হয়েছে। সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবীরাও এমন কথাই বলেছেন।
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির একজন সাবেক সম্পাদক বলেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল একটি সরকারি পদ। এ পদে থেকে দলবাজি চলে না। কিন্তু মতাসীনদের হয়ে দলবাজি করেননি বলেই তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হলো।
সুপ্রিমকোর্টের আওয়ামী ঘরাণার একজন আইনজীবী এ ব্যাপারে বাংলামেইলকে বলেন,‘নারায়ণগঞ্জের ঘটনায় বর্তমান সরকারের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার জামাতা তারেক সাঈদসহ অব্যহতি দেয়া র‌্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া গ্রেপ্তারের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করার কথা ছিলো। ওই দায়িত্ব ছিল এমকে রহমানের ওপর। কিন্তু তিনি নৈতিকতা ও ন্যায় বিচারের কথা চিন্তা করে এ কাজটি করতে সময় পেন করেছেন। গ্রেপ্তার ঠেকাতে পারেননি।’
তিনি আরও বলেন,‘এ ঘটনায় সরকারের উচ্চ মহল থেকে রহমানের বিরুদ্ধে আপত্তি তোলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সভায় অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের প্রতি অসন্তোষ প্রকাশ করেন, যা গণমাধ্যমে প্রকাশিত হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমকে রহমানের প্রতি ােভ প্রকাশ করেন। এ ঘটনার জের ধরেই সম্ভবত তাকে অব্যাহতি দেয়া হয়েছে।’ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন বলেন, এমকে রহমান একজন ভালো মানুষ, ভালো আইনজীবীও বটে। কী কারণে সরকার তাকে এ দায়িত্ব থেকে অব্যাহতি দিলো তা জানা যাচ্ছে না।’
তিনি বলেন, ‘আমার মনে হয় মতাসীনদের কথামতো না চলার কারণেই তাকে অব্যাহতি দিয়েছে। আমার জানা মতে, ব্যক্তিগতভাবে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল একজন ভালো মানুষ। সত্য ও ন্যায়ের পে কাজ করতেন তিনি।’
অব্যহতির বিষয়ে এমকে রহমান মঙ্গলবার সাংবাকিদের বলেন, ‘আমাকে কি কারণে অব্যাহতি দেয়া হয়েছে তা আমি জানি না। তবে, সরকার আমাকে পছন্দ করেন নাই তাই আমার বিরুদ্ধে এ প্রজ্ঞাপন। অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে নিয়োগ নিয়ে আপনি দুর্নীতি করেছিলেন এমন প্রশ্নের উত্তরে রহমান বলেন, ‘নিয়োগের বিষয়ে আমি একা কিছু করিনি, আমি অ্যাটর্নির সাথে পরামর্শ করেই কাজ করেছি।
অ্যাটার্নির সঙ্গে আপনার সম্পর্ক খারাপ এমন প্রশ্নের জবাবে এমকে রহমান বলেন, ‘আমার সাথে অ্যাটর্নির সম্পর্ক ভালো। জামায়াতের সঙ্গে আপনার অর্থ লেনদেনের বিষয়ে প্রধানমন্ত্রীর অফিস সূত্রে জানা গেছে এমন প্রশ্নের জবাবে এমকে বলেন, ‘বিষয়টি মিথ্যা। আমি জামায়াতের সাথে কোন ধরনের লেনদেনে জড়িত ছিলাম না।’
তিনি বলেন, ‘আমি ৫ বছর ৩ মাস ১৬ দিন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছি। আমার সাথে অ্যাটর্নির সম্পর্ক সব সময়ই ভালো ছিলো। আমি কোন অন্যায় দুর্নীতির সাথে জড়িত ছিলাম না। আমাকে বিদায় দেয়া হয়েছে, এতে আমার মন খারাপ নয়, সচরাচর এমন বিদায় সবারই হতে পারে।’
 সোমবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর উইং থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মিজানুর রহমান জানান, রাষ্ট্রপতি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম খলিলুর রহমানের (এমকে রহমান) নিয়োগাদেশ বাতিল করেছেন।
ওই মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৈয়দ আমিনুল ইসলামের স্বারে বিজ্ঞপ্তিটি জারি হয়। গতকাল সোমবার এমন প্রজ্ঞাপন জারির পর আজ মঙ্গলবার বিকেলে এমকে রহমান নিজেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পদ থেকে বিদায় নিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া