adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় দলের কোচ নিয়োগ নিয়ে অনেক সমালোচনার সৃষ্টি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কে হবেন জাতীয় দলের কোচ ? হাথুরুসিংহে নাকি মাইকেল বেভান। এই দুইজনের যে কোনো একজনকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত ছিল আগেই। তবে বোর্ড পরিচালকদের বেশিরভাগই হাথুরুসিংহের দিকেই আঙুল তুলেছিল। অনেকটা চূড়ান্ত হয়েছিল সিংহের নিয়োগ। শেষ পর্যন্ত  শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার চন্ডিকা হাথুরুসিংহেই হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ।
অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচ হাথুরুসিংহের সঙ্গে গত কয়েকদিন ধরেই আলোচনা চালাচ্ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার এক সংবাদ সম্মেলনে বিসিবির সভাপতি নাজমুল হাসান তাকে কোচ হিসেবে আনার আনুষ্ঠানিক ঘোষণা দেন।
এর আগে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব নেয়ার জন্য নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব ছেড়ে দেন হাথুরুসিংহে। নাজমুল হাসান পাপন বলেন, ১ জুলাই থেকে দুই বছরে চুক্তিতে আসছেন হাথুরুসিংহে। তবে ভারত সিরিজের জন্য আরো আগে তাকে আসার অনুরোধ করা হয়েছে। তাই ১০ জুন তিনি বাংলাদেশে আসতে পারেন।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ১৩ জুন বাংলাদেশে আসবে ভারত।  বাংলাদেশ জাতীয় দলের ট্রেনার হিসেবে দুই বছরের চুক্তি করা হয়েছে আরেক শ্রীলঙ্কান মারিও ভিল্লাভারায়ণের সঙ্গে। তিনি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ট্রেনার হিসেবে কাজ করছিলেন।
হাথুরুসিংহের সঙ্গে আলোচনা চূড়ান্ত করে আনার কথা আগেই জানিয়েছিলেন বিসিবি সভাপতি। চুক্তির কিছু শর্ত নিয়ে কেবল আলোচনা চলছিল। নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্বের পালনের পাশাপাশি বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের প্রধান কোচ হিসেবেও কাজ করছিলেন হাথুরুসিংহে।
শ্রীলঙ্কার সাবেক অলরাউন্ডার হাথুরুসিংহে ২৬টি টেস্ট ও ৩৫টি ওয়ানডে খেলেছেন। ২০০৫ সালের ডিসেম্বরে এক বছরের জন্য সংযুক্ত আরব আমিরাতের কোচ হিসেবে দায়িত্ব নেন হাথুরুসিংহে। এরপর তিন বছরের জন্য শ্রীলঙ্কা ‘এ’ দলেরও কোচ হন তিনি।
২০০৯ সালে শ্রীলঙ্কা ট্রেভর বেলিসের অধীনে জাতীয় দলের সহকারী কোচ হিসেবে কাজ শুরু করেন হাথুরুসিংহে। তবে ২০১০ সালের জুনে শৃঙ্খলাজনিত কারণে বরখাস্ত করা করা হয় তাকে। 
এরপর তিনি অস্ট্রেলিয়ায় চলে যান। এখন সেখানেই বসবাস করছেন তিনি। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে কানাডার কোচিং উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন হাথুরুসিংহে। সেই বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব পান।
চলতি মাসের শুরুতে শেন জার্গেনসেনের পদত্যাগের পর থেকে নতুন কোচ খুঁজছে বিসিবি। অস্ট্রেলিয়ার জার্গেনসেন এরই মধ্যে ফিজির কোচের দায়িত্ব নিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া