adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবেক সিইসি শামসুল হুদাকে আদালতে তলব

নিজস্ব প্রতিবেদক : আদালত অবমাননার অভিযোগে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদাকে তলব করেছে হাই কোর্ট।
আদালত নিয়ে করা একটি মন্তব্যের কারণে রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেয়।
তত্ত্বাবধায়ক সরকার আমলে সিইসির দায়িত্বে আসা শামসুল হুদাকে আগামী ৩ জুন আদালতে হাজির থাকতে হবে। শামসুল হুদাকে উদ্ধৃত করে ‘নো রুল অব ল’ শিরোনামে ইংরেজি দৈনিক ডেইলি স্টারে প্রকাশিত একটি প্রতিবেদন দেখে এই আদেশ দেয়া হয়। অবমাননাকর মন্তব্য করায় তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়।
স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনার, ঢাকার জেলা প্রশাসক ও গুলশান থানার ওসিসহ বিবাদীদের ২ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
ওই প্রতিবেদনে শামসুল হুদাকে উদ্ধৃত করে বলা হয়, নির্বাচন কমিশন, সরকারি কর্মকমিশন, বিচার বিভাগসহ সব সাংবিধানিক সংস্থা রাজনীতিকরণ হয়ে গেছে। এ সব জায়গায় অযোগ্য লোকরা গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন।
দেশে বর্তমানে কোনো আইনের শাসন নেই। এই পরিস্থিতি নূর হোসেনের (৭ খুনের আসামি) মতো চরিত্রের উত্থান ঘটাচ্ছে।
ব্র্যাক সেন্টার বাংলাদেশের গণতন্ত্র ও রাজনৈতিক দল শিরোনামে একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে সাবেক এই প্রধান নির্বাচন কমিশনার একথা বলেন বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। শামসুল হুদা বলেন, রাজনৈতিক দলগুলো তাদের সংস্কারে নিজেরা কোনো পদপে নেবে না। এজন্য সংস্কার আনতে বাইরে থেকে অবিরত চাপ দিতে হবে।
জরুরি অবস্থা জারির পর ২০০৭ সালে সেনানিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নেয়ার পর রাজনৈতিক দলগুলোতে সংস্কারের দাবি তুলেছিলেন কেউ কেউ, যাকে ‘মাইনাস টু’ ফর্মুলা নামে পরিচিতি পায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া