adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আওয়ামী লীগের মতো বুদ্ধি নাই কংগ্রেসের!

congডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের পথে হাঁটেনি কংগ্রেস। দশম সংসদ নির্বাচনে বাংলাদেশকে বিএনপি-জামায়াত জোটের ‘মৌলবাদী’ শাসন থেকে ‘রক্ষা করতে’ এমন কিছু নাই যা আওয়ামী লীগ করেনি। আর, এইভাবে একটি ‘প্রহসনের’ নির্বাচন করতে আওয়ামী লীগকে সহায়তা করেছিল কংগ্রেস। এমনকি, মৌলবাদী দলের সাথে জোটবদ্ধ থাকার অভিযোগ তোলে বিএনপিকে ছাড়াই নির্বাচন করার পক্ষে যুক্তি দেখিয়েছিল আওয়ামী লীগ। আর, ইন্ডিয়ার কূটনীতিবিদরা ‘বিএনপি নির্বাচনে না আসলে নাই তবুও নির্বাচন হবে’ এমন বক্তব্য দিয়েছিলেন বড় গলায়। এমনকি, গণতন্ত্র গোল্লায় গেলেও আওয়ামী লীগকে নির্বাচনে জেতাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধ অবস্থানও নিয়েছিল কংগ্রেস। যেখানে, বিশ্বের অধিকাংশ দেশ বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষক পাঠাতে অস্বীকৃতি জানাচ্ছিল, তখন ঘটা করে পর্যবেক্ষক পাঠিয়ে নির্বাচনকে সমর্থন জানিয়েছিল কংগ্রেস।
কিন্তু সেই কংগ্রেস ইন্ডিয়াকে মোদির ‘মৌলবাদী’ শাসন থেকে রক্ষার নাম দিয়ে ক্ষমতায় টিকে থাকার কোন কূটকৌশল করেনি। অন্ততঃ আওয়ামী লীগকে যা যা করতে উতসাহ ও শক্তি যুগিয়েছিল সেগুলো নিজদেশে করেনি কংগ্রেস। তাহলে কি কংগ্রেস বোকা? কংগ্রেসের কি আওয়ামী লীগের মতো ক্ষমতা টিকে থাকার বুদ্ধি নাই?
একটি কার্যকর সংসদ থাকা, সব দলের অংশগ্রহণে একটি সংসদ নির্বাচন অনুষ্ঠান করা, নির্বাচনের ফলাফল যাই হউক তার প্রতি সম্মান দেখান সভ্য গণতান্ত্রিক দলের বৈশিষ্ট্য। বাংলাদেশে এই সভ্যতা রক্ষা পাবে কি না তা নিয়ে ইন্ডিয়া ভাববে না এটাই স্বাভাবিক। বরং, বাংলাদেশে একটি দুর্বল সরকার থাকলে ইন্ডিয়ার লাভের অন্ত নাই। দুর্বল সরকার মানেই চাপের কাছে নত সরকার। দুর্বলতার সুযোগ নিয়ে যেকোন স্বার্থ উদ্ধার করে নেওয়া যায়। অন্ততঃ চেষ্টা করা যায়। বাংলাদেশে হয়তো এই লক্ষ্যটিই নিশ্চিত করতে চেয়েছে ইন্ডিয়া। একারণেই, বাংলাদেশে উলঙ্গভাবেই বিএনপিকে ছাড়া নির্বাচনে সমর্থন জুগিয়ে যাচ্ছিল ততকালীন কংগ্রেস সরকার।
কিন্তু বাংলাদেশে উলঙ্গ হলেও নিজদেশে ঠিকই আব্র“ রক্ষা করেছে কংগ্রেস। মোদিকে নির্বাচনে হারাতে কিংবা নির্বাচন থেকে দূরে রাখতে বিভিন্ন দেশের দূতাবাসে, রাষ্ট্রনায়কদের কাছে হাত পাতেনি কংগ্রেস। অথচ স্বার্বভৌমত্ব আর স্বাধীনতার চেতনাকে পায়ে মাড়িয়ে দশম সংসদ নির্বাচনের ইস্যুটিকে একটি আন্তর্জাতিক ইস্যুতে পরিণত করতে কংগ্রেসকে ডেকে এনেছিল বাংলাদেশ। কোন দল ক্ষমতায় আসবে?, কিভাবে নির্বাচন হবে? ইত্যাদি প্রশ্নগুলোর সমাধানে যুক্তরাষ্ট্র-ইন্ডিয়ার কূটনীতিকদের আলোচনার টেবিলই যেন ছিল শেষ কথা।
বাংলাদেশের এমন বেহাল দশা দেখে, অনেক স্বাধীনতাকামী মানুষই চিৎকার করে উঠেছিলেন। তখন আওয়ামী লীগ আর বিএনপির প্রতি দেশের নাগরিকরা নিজেদের হৃদয় নিংড়ে অনুরোধ করেছিল, রাষ্ট্রের স্বাধীনতাকে অসম্মান করা থেকে দূরে থাকুন। কিন্তু কে শুনে কার কথা? আওয়ামী লীগের মতো করে বিএনপিও নিজেদের সাধ্যমত সর্বোচ্চ চেষ্টা করেছে, বিদেশীদের সমর্থন নিয়ে নিজেদের ক্ষমতায় যাওয়া নিশ্চিত করতে।
এখনও পর্যন্ত, বাংলাদেশের অনেক নাগরিকই মনে করেন, বিদেশীদের সমর্থনের কারণেই আওয়ামী লীগ ক্ষমতায় টিকে আছে। আবার বিএনপির এই বেহাল দশা বিদেশী রাষ্ট্রের সমর্থন আদায় না করতে পারার কারণে। কিন্তু ক্ষমতায় টিকে থাকার জন্য কংগ্রেস কিংবা মোদির বিজেপি কোন দলই একবারের জন্যও হাত পাতেনি বিদেশীদের কাছে।
শত চড়াই-উৎড়ায়ের পর মোদি নিজেকে ইন্ডিয়ার প্রধানমন্ত্রী হওয়ার জন্য উপযুক্ত করে তুলেছেন। তার বিরুদ্ধে সাম্প্রদায়িক সন্ত্রাসের অভিযোগগুলোর উত্তর দিয়েছেন। গুজরাট দাঙ্গার পর যুক্তরাষ্ট্র সরকার তার ভিসা বাতিল করে দিয়েছিল। এ নিয়ে কোন মাথা ব্যথা ছিল না মোদির।
এইভাবে বাংলাদেশের পথে না হেঁটে ভারতের গণতন্ত্র ও স্বাধীনতার সম্মান রক্ষা করেছে বিজেপি ও কংগ্রেস। নয়াদিগন্ত 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া