adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষ চেয়েছিল সব দলের অংশগ্রহণে নির্বাচন : রেহমান সোবহান

rehmanডেস্ক রিপোর্ট : দেশের বর্তমান পরিস্থিতিতে সরকার স্বাচ্ছন্দ্যবোধ করলেও জনগণের মধ্যে অস্বস্তিতে রয়েছে বলে মন্তব্য করেছেন সিপিডির চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান। তিনি বলেছেন, মানুষ এমনটি চায়নি। তারা চেয়েছিল সব দলের অংশগ্রহণে নির্বাচন।
শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশে রাজনৈতিক দল ও গণতন্ত্র’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এ সেমিনারের আয়োজন করে। রেহমান সোবহান বলেন, গত নির্বাচন যেমন সব দল অংশগ্রহণ করেনি, তেমনি অধিকাংশ ভোটারই তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি।
অনুষ্ঠানের সভাপতি রেহমান সোবহান বলেন, আমাদের অর্থনীতি এগিয়েছে। সামাজিক বিভিন্ন সূচকেরও অগ্রগতি ল্যণীয়। কিন্তু রজনৈতিকভাবে আমরা এখনো অনেক পিছিয়ে। রাজনৈতিকভাবে আমরা এগিয়ে যেতে পারলে অর্থনৈতিকভাবেও আরো এগিয়ে যাব।
অনুষ্ঠানে পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তত্ত্বাবধায়ক সরকারের পে ছিলেন। কিন্তু সর্বোচ্চ আদালতের রায়ের বাধ্যবাধকতার কারণে এটি রাখা সম্ভব হয়নি। আর এ েেত্র বিএনপির পে গেলে তারা বলত, আইনের শাসন মানা হচ্ছে না।
মূল বিষয়ের ওপর প্রবন্ধে ড. রওনক জাহান বলেন, উত্তরাধিকারের ধারা শুধু আওয়ামী লীগ ও বিএনপিতেই নয়, জামায়াত ও জাতীয় পার্টিতেও রয়েছে। এ কারণে পরিবারের বাইরে থাকা নেতৃত্বের মধ্যে হতাশা তৈরি হচ্ছে। বর্তমান সংসদে শেখ হাসিনার সাতজন আত্মীয় সদস্য রয়েছেন। একই ধারায় খালেদা জিয়া ও হুসেইন মুহম্মদ এরশাদের আত্মীয়রাও সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. শামসুল হুদা বলেন, রাজনৈতিক দলগুলো নিজ দায়িত্বে কিছু করে না এবং করবেও না। বাইরে থেকে চাপ তৈরি করে তা করাতে হবে।
শামসুল হুদা আরো বলেন, নির্বাচন কমিশন, পাবলিক সার্ভিস কমিশনসহ সাংবিধানিক সব প্রতিষ্ঠানকে ধ্বংস করা হয়েছে। এগুলো পুনরুদ্ধার করতে না পারলে দেশে পিছিয়ে যাবে। তিনি আরো বলেন, গণতন্ত্রের জন্য নিয়মিতভাবে নির্বাচন হতে হবে এবং তা হতে হবে অবাধ ও সুষ্ঠু। সুষ্ঠু নির্বাচন না হলে কিছুই হবে না বলে মন্তব্য করেন তিনি।
বিএনপির চেয়ারপাসরনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দিন শেষে জনগণের মধ্য থেকেই ঐকমত্য আসতে হবে। এ জন্য অবাধ, সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই। দুর্নীতির তালিকায় যারা শীর্ষ¯’ানে রয়েছেন, তাদের অধিকাংশই রাজনীতিক।
সাবেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন বলেন, পদ্ধতিগত কাজ করতে হবে। না হলে নির্বাচন কমিশন শক্তিশালী হবে না।
রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ সেমিনারে বলেন, ট্র্যাজেডিকে বারবার ব্যবহার করা যায় না। বেনজীর ভুট্টোর স্বামী তার নিহত হওয়ার সুযোগ কাজে লাগিয়ে একবার রাষ্ট্রপতি হয়েছেন। কিš‘ বারবার এটি ব্যবহার করা যায় না। যেমন, ভারতে কংগ্রেসের সাম্প্রতিক কোনো ট্র্যাজেডি নেই। এ কারণে কংগ্রেসের ভরাডুবি হয়েছে।
অধ্যাপক ইমতিয়াজ বলেন, যারা বড় বড় নেতা হয়েছেন, তারা কেউই রাজনৈতিক পরিবারের নন। এত বড় বড় নেতা যখন পরিবারের বাইরে থেকে হয়েছেন, তাহলে এখন কেন সম্ভব নয়?
সুশাসনের জন্য পারিবারিক রাজনীতি তিকারক বলে মন্তব্য করে অধ্যাপক ইমতিয়াজ বলেন, সব দল নিয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে সিদ্ধান্তে আসা উচিত। আওয়ামী লীগ, বিএনপি ও সেনাবাহিনীর মধ্যে নেক্সাস বন্ধ না হলে গণতন্ত্র সুসংহত হবে না। কারণ, এই তিন শক্তির মধ্যে সেনাবাহিনী যার পে থাকে, তারাই মতায় এসেছে। গণতন্ত্রকে শক্তিশালী করতে হলে এটি বন্ধ হতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া