adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের রিপোর্ট- দেশে আইনের শাসন নেই

AsianHUmanRightsডেস্ক রিপোর্ট : ধারাবাহিক দুর্নীতি বাংলাদেশকে গ্রাস করেছে। এখানে আইনের শাসন নেই। নারায়ণগঞ্জ থেকে সিনিয়র এক আইনজীবী, কাউন্সিলরসহ ৭ জনকে অপহরণ করেছে এবং পরে হত্যা করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী র‌্যাব। অভিযোগ আছে, ৬ কোটি টাকা ঘুষের বিনিময়ে আওয়ামী লীগেরই এক প্রতিপক্ষের হয়ে এ কাজ করেছে র‌্যাব। তারা যে এমন ঘটনা ঘটায় এটা তারই আরেকটি প্রমাণ। মানবাধিকার সংগঠন এশিয়ান হিউম্যান রাইটস কমিশন এক প্রতিবেদনে এ কথা বলেছে। ‘বাংলাদেশ: চেইনস অব করাপশন স্ট্র্যাংগল নেশন’ শীর্ষক ওই প্রতিবেদনে আরও বলা হয়, মন্ত্রিপরিষদের এক মন্ত্রীর পরিবারের সদস্যরা নারায়ণগঞ্জ অভিযানের মূল পরিকল্পনাকারী। অপহরণের পরও পুলিশ ছিল নিষ্ক্রিয়। 
বাংলাদেশের রাজনীতিতে রক্ত ও সম্পদের রাজত্ব চলছে। এখানে আইনের শাসনের কোন স্থান নেই। আইন প্রয়োগকারী ব্যবস্থায় ‘চেইন অব কমান্ড’-এর স্থান দখল করেছে ‘চেইন অব করাপশন’। সরকারের কাছে যতটা না তার চেয়ে বেশি মূল্য আইন প্রয়োগকারীদের কাছে দিতে বাধ্য হচ্ছে মানুষ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর মো. নজরুল ইসলাম গত ২৭শে এপ্রিল জেলা সেশন আদালতে একটি মামলায় স্থায়ী জামিন নিতে গিয়েছিলেন। সঙ্গে ছিলেন তার সঙ্গে রাজনৈতিক কিছু কর্মী। আদালত প্রাঙ্গণে নজরুল ইসলামের ওপর সার্বক্ষণিক সাদা পোশাকে নজরদারি করেন র‌্যাব সদস্যরা। এ সময় তারা অস্ত্রসহ একজনকে ধরে আদালত প্রাঙ্গণে দায়িত্বরত পুলিশ কর্মকর্তার হাতে তুলে দেয়া হয়। কিন্তু র‌্যাবের পোশাক পরা এক কর্মকর্তার হস্তক্ষেপে তাকে মুক্তি দেয় পুলিশ। আদালত প্রাঙ্গণে পার্ক করা ছিল র‌্যাব-১১ লেখা গাড়ি। 
দুপুর ১২টা ৩০ মিনিটে নজরুল ও অন্য ১৫ জন একই মামলায় আদালত থেকে জামিন লাভ করেন। কিছুক্ষণ পরে নজরুল তিন সহযোগীসহ তার গাড়িতে করে আদালত ছাড়েন। এ সময় তাদের গাড়ি ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড ধরে ঢাকার দিকে আসতে থাকে। নারায়ণগঞ্জ বার এসোসিয়েশনের সিনিয়র আইনজীবী চন্দন কুমার সরকারের গাড়ি অনুসরণ করতে থাকে নজর“লের গাড়ি। তিনি ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে বাসায় দুপুরের খাবার খাওয়ার জন্য ফিরছিলেন। এর পরে তাদের অপহরণ ও হত্যার কাহিনী বর্ণনা করা হয়েছে ওই রিপোর্টে। এতে বলা হয়, কাউন্সিলর নজরুল ও অন্যদের অপহরণ ও গুম ঘটনায় অভিযুক্ত র‌্যাব ১১-এর কমান্ডার লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ হলেন ক্ষমতাসীন সরকারের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী (মায়া)-র জামাই। র‌্যাব ১১-এর কমান্ডার ও তার শ্যালক সিরাজুল ইসলাম চৌধুরী (যিনি দীপু চৌধুরী নামে পরিচিত) এ ঘটনার পরিকল্পনাকারী। মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরীর ছেলে দীপু চৌধুরী। 
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নূর হোসেনের সঙ্গে দীপুর রয়েছে অংশীদারী ব্যবসা। তারাই নারায়ণগঞ্জে অপহরণ ও গুম ঘটনার মূল হোতা। কাউন্সিলর নজরুল ও নূর হোসেনের মধ্যে বিরোধ চলছিল। নারায়ণগঞ্জের শামীম ওসমানের সঙ্গে নূর হোসেনের রয়েছে দহরম-মহরম। ওই রিপোর্টে আরও বলা হয়, অপহৃত সাত ব্যক্তির জীবন রক্ষায় কোন পদক্ষেপ নেননি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনা। একপর্যায়ে জনরোষের ফলে নারায়ণগঞ্জ থেকে সাত ব্যক্তি নিখোঁজ হওয়ার দু’দিন পরে নারায়ণগঞ্জের শীর্ষ কর্মকর্তাদের প্রত্যাহার করে সরকার।
এর মধ্যে রয়েছেন ডিসি, এসপি, র‌্যাব ১১-এর তিন কর্মকর্তা: লে. কর্নেল তারেক সাঈদ, মেহর আরিফ হোসেন ও লে. কমান্ডার এসএম মাসুদ রানা। ৫ই মে সরকার ঘোষণা করে যে এ তিন সামরিক কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়েছে। সরকার তাদের কারও ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেনি। এমনকি গ্রেপ্তারও করেনি। ওই রিপোর্টে আরও বলা হয়, প্রতিদিনই র‌্যাব সদস্য ও পুলিশের ডিবি কর্মকর্তা পরিচয়ে অনেক নাগরিককে সাদা পোশাকে অপহরণ করা হচ্ছে। এর কোনটিতে বিশ্বাসযোগ্য তদন্ত হয়নি। নিখোঁজ ব্যক্তিদের লাশ উদ্ধার হওয়ার পর এ অপহরণ নিয়ে প্রশ্ন তুলছেন নাগরিকরা। কিন্তু সে প্রশ্নের কোন উত্তর নেই। তবে খুব কম ক্ষেত্রেই অপহৃত ব্যক্তিদের জীবিত ফেরত পাওয়া গেছে, অল্প সময় নিখোঁজ থাকার পর। 
তারা এবং তাদের পরিবার এতে অন্য যে কোন সময়ের চেয়ে বেশি আতঙ্কের মধ্যে রয়েছেন। কেউই তাদের অপহরণের সত্যি কাহিনী প্রকাশ্যে অথবা গোপনীয়ভাবে প্রকাশ করার সাহস পান না। তাদের ভয় সে কাহিনী প্রকাশ করলে তাদের বিচারবহির্ভূত হত্যাকা-ের শিকারে পরিণত হতে হবে।
অন্যদিকে, অপহরণ ও গুমের জন্য অপরাধীদের ওপর দোষ চাপায় আইন প্রয়োগকারী সংস্থাগুলো। ওই রিপোর্টে আরও বলা হয়, বাংলাদেশের জনগণ অবিলম্বে র‌্যাব বিলুপ্তির দাবি করছে। এ রিপোর্ট শুধু নারায়ণগঞ্জের ৭ অপহরণ, গুম ও বিচারবহির্ভূত হত্যাকা- নিয়ে নয়, এ ধরনের অনেক ঘটনা আছে। গুম করে দেয়া হয়েছে মোহাম্মদ সেলিম মিয়া, ইমাম হোসেন বাদল, চৌধুরী আলম ও এম ইলিয়াস আলীকে। গত ৮ বছরে কয়েক শ’ মানুষ গুম হয়েছেন। তাদের কারও পরিবারই বিচার বিভাগ বা সরকারের পক্ষ থেকে কোন উত্তর পাননি। দুর্নীতি, যা জাতিকে গ্রাস করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া