adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইঁদুরদৌড়ে মোদিকে অভিনন্দন জানাল বাংলাদেশের নেতারা

ডেস্ক রিপোর্ট : ভারতের নির্বাচনের ফল প্রকাশের দিন নরেন্দ্র মোদি ও বিজেপিকে অভিন্দন জানানোর ইঁদুরদৌড়ে নেমেছিলেন বাংলাদেশের রাজনীতিবিদরা। কিন্তু মোদি তার বিজয়ী বক্তৃতায় বাংলাদেশের নাম উল্লেখ করেননি।
বাংলাদেশের বিশ্লেষকরা বলছেন, মোদি কেন বাংলাদেশকে এড়িয়ে গেলেন, সেটি পরিষ্কার হবে আরো কিছুদিন পর। তবে তা ভাবার আগে ‘অভিনন্দনের ইঁদুরদৌড়’ বাদ দিয়ে সমতার ভিত্তিতে সম্পর্কের দিকে এগোতে বাংলাদেশের রাজনীতিবিদদের।
সাবেক রাষ্ট্রদূত ও কূটনীতিক আশফাকুর রহমান বলেন, শুক্রবার বাংলাদেশের কোনো কোনো রাজনৈতিক দল মোদি ও বিজেপিকে অভিন্দন জানাতে যেভাবে প্রতিযোগিতা করেছে, তা অনেকটা দৃষ্টিকটু ঠেকেছে। অভিনন্দন জানানো শিষ্টাচার, তবে তা শিষ্টাচারের অতিচারে পরিণত হয়েছে।
সখ্য গড়ার প্রতিযোগিতা –
আশফাকুর রহমান মনে করেন, এটার নানা কারণ থাকতে পারে। কে আগে ভারতের নতুন সরকারের সঙ্গে সখ্য গড়বে বা কাছাকাছি যাবে, হয়তো তার একটা প্রতিযোগিতা হতে পারে। তবে সে জন্য ভারতীয় দূতাবাসের সামনে গিয়ে গেট খোলার অপেক্ষায় দাঁড়িয়ে থাকার দরকার নেই। দেখে শুনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেই পাঠানো যেত। তিনি বলেন, অভিনন্দনের ইঁদুরদৌড় নয়, প্রয়োজন সমতার ভিত্তিতে সম্পর্ক। তিনি বলেন, সরকার, রাজনৈতিক দল সবাইকে একটি বিষয় মাথায় রাখতে হবে, নিজের মেরুদণ্ড সোজা করতে না পারলে সম্মান আদায় কঠিন হয়ে পড়ে।
মোদির বিজয়ী বক্তৃতা –
মোদির বিজয়ী বক্তৃতায় বাংলাদেশ না থাকার বিষয়টি আশফাকুর রহমান দুভাবে দেখেন। তিনি বলেন, হয় মোদি বাংলাদেশকে গুরুত্ব দেননি। অথবা তিনি নতুন করে কোনো বিতর্কিত মন্তব্য করতে চাননি। তবে তিনি যা-ই ভাবুন না কেন, বাংলাদেশকে গুরুত্ব না দিয়ে উপায় নেই।
‘সতর্ক থাকাই ভালো’-
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ড. শান্তনু মজুমদার বলেন, অভিনন্দন পাঠানোর যে তাড়া বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে দেখা গেছে, তা একটু বাড়াবাড়িই হয়েছে। হয়তো কে আগে অভিনন্দন পাঠাতে পারেন, তার একটা প্রতিযোগিতা ছিল।
এই শিক্ষক মনে করেন, মোদি তার বক্তৃতায় কেনো বাংলাদেশকে গুরুত্ব দিলেন না তা বুঝতে আরেকটু সময় অপেক্ষা করতে হবে। তার এই নীরব থাকার কারণ বোঝা যাবে ভারতের নতুন সরকারের কার্যক্রম দেখে। তবে এ ধরনের সাম্প্রদায়িক দলের ব্যাপারে সতর্ক থাকাই ভালো বলে মন্তব্য করেন তিনি। সূত্র: ডিডব্লিউ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া