adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেঘনায় লঞ্চ ডুবি, ২৮ লাশ উদ্ধার

ডেস্ক রিপোর্ট : দুই শতাধিক যাত্রী নিয়ে মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে লঞ্চ ডুবির ঘটনায় ২৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে।
রাজধানীর সদরঘাট থেকে শরীয়তপুরের সুরেশ্বর যাওয়ার পথে ঝড়ের কবলে পড়ে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে গজারিয়া উপজেলার দৌলতদিয়ায় নদীতে ডুবে যায় এমভি মিরাজ-৪ নামের লঞ্চটি।
জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, শুক্রবার বিকাল ৪টা পর্যন্ত মোট ২৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। লঞ্চ ডুবির পরপর ৪০ জন যাত্রীকে উদ্ধার করা হয়।
নিহতদের মধ্যে ১৮ জনের নাম জানা গেছে। তারা হলেন- জামাল সিকদার (৫০), টুম্পা (২৬), মাহি (৪), সুমনা (৮), জলিল মালত (৫০), মানিক (১৪), আব্দুল্লাহ আল রেদোয়ান (৪০), রাশিদা বেগম (৬০), খোরশেদ আলী খন্দকার (৩৫), ওসমান গনি মোল্লা (৪০), ইসমাইল ফকির (৬৫), কৃষ্ণ মণ্ডল কৃষ্ণ (৫০), আব্দুল জলিল (৫৫), আকলিমা আক্তার রিয়া, রহিমা বেগম (৫৫), লাইলী বেগম (৫০), রিতু আক্তার (১২) ও মান্নান দেওয়ান (৫০)।
জেলা প্রশাসক জানান, সবগুলো লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। লঞ্চটি দ্রুত উদ্ধারের সব রকম চেষ্টা অব্যাহত আছে। বৃহস্পতিবার সন্ধ্যায় উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ঘটনাস্থলে পৌঁছানোর পর ৮০ ফুট পানির নিচে লঞ্চটি সনাক্ত করা হয়। নদীতে তীব্র স্রোত থাকায় এবং লঞ্চের কিছু অংশ বালির ভিতর ঢুকে যাওয়ায় উদ্ধার কাজে বিলম্ব হয়।
শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে ক্রেন দিয়ে লঞ্চটি টেনে তোলার চেষ্টা করা হলেও ক্রেনের তার ছিঁড়ে তলিয়ে যায় লঞ্চটি। ছেঁড়া তার সংস্কার করে আবারো টেনে তোলার চেষ্টা শুরু হয়।
৩৬ মিটার দীর্ঘ ও ৭ মিটার প্রস্থ দ্বিতীয় তলা এই লঞ্চটির আনুমানিক ওজন একশ ১০ টন। লঞ্চটির গভীরতা ১ দশমিক ৯ মিটার।
লঞ্চ থেকে উদ্ধার হওয়া যাত্রীরা জানিয়েছেন, অতিরিক্ত যাত্রী বোঝাই করার কারণে ও লঞ্চ চালকের ভুলে দুর্ঘটনা ঘটে।
এদিকে লঞ্চডুবির ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে সমুদ্র পরিবহন অধিদপ্তর।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান জানান, নৌ-বাণিজ্য অধিদপ্তরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার এ এস এম সিরাজুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন-সমুদ্র পরিবহন অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল হাসান ও একই অধিদপ্তরের মুখ্য পরিদর্শক (অতিরিক্ত দায়িত্ব) মো. শফিকুর রহমান। কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান তিনি। বৃহস্পতিবার দুপুর ১টায় ঢাকার সদরঘাট থেকে শরীয়তপুরের সুরেশ্বরের উদ্দেশ্যে লঞ্চটি ছেড়ে আসে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া