adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দায়িত্বে নিতে গ্রিসে ফিরে যাচ্ছেন রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ

গোলাম মোহাম্মদডেস্ক রিপোর্ট : স্বপদে বহাল থেকে অবশেষে গ্রিসে ফিরছেন বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের শেষ মুহুর্তের বিচক্ষণতা ও দূরদর্শিতায় অবসান হয়েছে সব জল্পনা-কল্পনার। 
তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় গোলাম মোহাম্মদকে গ্রিসের রাষ্ট্রদূত হিসেবে বহাল রেখেছে বলে সূত্র ও গোলাম মোহাম্মদ নিজেই।   
দায়িত্বে পুনরায় যোগ দিতে শুক্রবার রাতে গ্রিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন পূর্ণ সচিব পদমর্যাদার এই সিনিয়র কূটনীতিবিদ। ১৭ মে শনিবার গ্রিক সময় বেলা ২টায় তিনি এথেন্স পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। 
এদিকে দালাল সিন্ডিকেটের ষড়যন্ত্রের জাল ছিন্ন করে ফিরছেন রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ- এমন সংবাদে এথেন্সের বাংলাদেশ কমিউনিটিতে উতসবমূখর পরিবেশ বিরাজ করছে। তাকে নতুন করে বরণ করে নিতে বিভিন্ন সংগঠনের চলছে ব্যাপক প্রস্তুতি। 
বহুমুখী চক্রান্তের যবনিকাপাত ঘটার মধ্য দিয়ে রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদের এথেন্স ফিরে আসা সুনিশ্চিত হওয়ায় বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানিয়েছেন ইউরোপের ৩০টি দেশে বসবাসরত বাংলাদেশিদের প্রতিনিধিত্বকারী সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) প্রেসিডেন্ট বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন। 
২০০৯ সালে গ্রিসে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠার পর দায়িত্বরত অফিসারদের প্রত্যক্ষ যোগসাজশে এথেন্সের চিহ্নিত দালাল চক্র পাসপোর্ট পিসি কেনাবেচা ও সার্টিফিকেটের লাখ লাখ ইউরোর রমরমা বাণিজ্যে খোদ দূতাবাসকেই পরিণত করে লুটপাটের স্বর্গরাজ্যে। কিন্ত ২০১৩ সালের গোড়ার দিকে দায়িত্ব নিয়ে ‘জিরো টলারেন্স’ নীতিতে অবিচল থেকে দূতাবাসকে কলঙ্কমুক্ত করেন রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ। পাসপোর্ট বাণিজ্য বন্ধ হওয়ায় দালাল সিন্ডিকেট ক্ষিপ্ত হয়ে তার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের জাল বিস্তার করে। তার বিরুদ্ধে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সরকারের মন্ত্রীদের নিয়ে কটূক্তির অভিযোগ তোলা হয়। 
পরে গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদের বিরুদ্ধে তদন্ত শুরু করে সরকার। গত সপ্তাহে ওই রাষ্ট্রদূতকে ঢাকায় তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। তিনি ঢাকায় এসে তদন্তের মুখোমুখি হয়ে তার বক্তব্য দেন। তদন্ত শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে গ্রিসের রাষ্ট্রদূত পদে বহাল রাখার সিদ্ধান্ত নেওয়ায় তিনি গ্রিসে ফেরত যাচ্ছেন। 
বিসিএস (পররাষ্ট্র) ১৯৮২ ব্যাচের কূটনীতিক গোলাম মোহাম্মদ ২০১৩ সালের শুরুতে গ্রিসে রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন। এর আগে তিনি ইন্দোনেশিয়া ও জর্ডানে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা ছাড়াও দুবাই, করাচি, কায়রো ও ক্যানবেরায় বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া