adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২০ টাকায় রাত্রি যাপন!

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমডেস্ক রিপোর্ট : দিনে দিনে রাজধানীতে জীবনযাত্রার খরচ যেখানে বেড়েই চলছে। প্রতিদিন এ রঙিন শহরে হাজারে হাজারে আসছে মানুষ। 
সেই শহরে নিম্ন আয়ের মানুষের জন্য রয়েছে ২০ টাকায় রাত কাটানোর ব্যবস্থা। আলো-আঁধারির এই শহরে সবার মাথা গোঁজার মতো ঠাই নেই। তারা তারা কেউ ফুটপাতে, কেউ মাজারে রাত কাটায়। রাজধানীজুড়ে অসংখ্য রাত্রিনিবাস থাকলেও সেখানে যাওয়ার সামর্থ্য নেই এসব মানুষের। 
সহায়-সম্বলহীন এসব মানুষদের জন্যই রাজধানীতে তাই শুরু হয়েছে স্বল্পমূল্যের রাত্রিনিবাস। ব্যস্ততম ও ব্যয়বহুল এই শহরে কেউ চাইলেই মাত্র ২০ টাকার বিনিময়ে রাত্রি যাপন করতে পারেন।
আদতে ২০ টাকায় ঢাকা শহরে হোটেলবাস অবিশ্বাস্য মনে হলেও বিষয়টি সত্য। রাজধানীর মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম হয়ে প্রশিকা মোড় পার হলেই চোখে পড়ে রাত্রিনিবাস নামের একটি সাইন বোর্ড। 
এখানেই স্বল্প খরচে নিরাপদে রাত্রি যাপনের ব্যবস্থা করছে আহসানিয়া মিশন। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত অধিদপ্তর এটি নির্মাণ করে। পরে আহসানিয়া মিশনকে এই রাত্রিনিবাসটি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। 
এ রাত্রিনিবাসের সাইন বোর্ডে লেখা রয়েছে ‘ভাসমান কর্মজীবীদের রাত্রিকালীন অবস্থান করার জায়গা’। টিনশেডের পাকা ঘরটিতে রয়েছে এক সঙ্গে অনেক লোক ঘুমানোর সুযোগ-সুবিধা। ফ্যান, মশারি ও একটি করে বেড দেওয়া আছে। প্রতি রাতে যেমন এই বড় কক্ষটা পূর্ণ হয়ে যায়, তেমনি প্রতি সকালেই আবার তা খালি হয়ে যায়। এখানে জনপ্রতি এক রাতের ভাড়া ২০ টাকা হলেও তিন বছর আগে তা ছিল মাত্র ৫ টাকা। 
বুধবার দিবাগত রাত ২ টার দিকে সরেজমিনে দেখা গেল, রাত্রিনিবাসের গেটে তালা। ভেতরে লাইট জ্বলছে, ফ্যানের শব্দ আসছে। কাউকে না পেয়ে কিছুদূর এগোতেই মধ্যবয়সী ৩ লোকের সঙ্গে দেখা হলো। রাত্রিনিবাসের কথা জানতে চাইলে মোবারক নামে একজন বলেন, ১০টার পর গেট বন্ধ করে দেয়। ভাড়া জানতে চাইলে বলেন এক রাতের জন্য ২০ টাকা। তার সঙ্গে তাল মিলিয়ে অন্য দুইজন বলেন, আগে আরো কম ছিলো, এখন বাড়ানো হয়েছে। 
এখানে কারা থাকে জানতে চাইলে বলেন, বিভিন্ন রকমের লোক আসে এখানে। আমরা এই এলাকায় ২৫ বছর ধরে আছি। অনেক দিন থেকেই দেখি এখানে লোক থাকে। তিনি বলেন, ভাসমান লোক থাকার কথা থাকলেও, কিছু লোক দেখি প্রতি রাতেই এখানে আসেন। তাই অন্যরা সুযোগ পায় না। 
 তারা আলাপকালে আরো জানান, জ্বরাজীর্ণ টিনশেডের ঘরটিতে বৃষ্টি হলেই সমস্যা দেখা দেয়। 
দুর্মূল্যের এই শহরে ২০ টাকায় রাত কাটানো ও অনেকের জন্যই উপযোগী। তাই ভাসমান শ্রমিক সহ আগ্রহী যারা এখানে রাত্রিযাপনকরতে আগ্রহী ও  ভাসমান কর্মজীবীদের মধ্য যাদের থাকার জায়গা নাই তারা সহজেই যোগযোগ করতে পারবেন। স্বল্প খরচের এই আবাসিক সুবিধায় নিশ্চিত হয় নিরাপত্তাও। বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া