adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লাল পাসপোর্ট হারাচ্ছেন খালেদা !

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী কিংবা জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার পদে না থাকায় রেড পাসপোর্ট হারাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। 
মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) করতে বৃহস্পতিবার বিকেল ৫ টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসে যাবেন তিনি। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯৯১ সালে সরকার গঠনের পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রেড পাসপোর্টধারী হন। ১৯৯৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকার পর ওই বছর থেকে ২০০১ সাল পর্যন্ত  জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেন। এরপর ২০০১ সালের অক্টোবরে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার গঠন করলে ফের প্রধানমন্ত্রী হন খালেদা জিয়া। তখনও রেড পাসপোর্ট দেওয়া হয় তাকে। এদিকে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৮ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নের্তৃত্বাধীন মহাজোট সরকার মতায় গেলেও রেড পাসপোর্ট বহাল ছিল খালেদার। 
কিন্তু ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপি নির্বাচনে অংশ নেয়নি। এতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জাতীয় সংসদে বিরোধীদলের নেতা কিংবা কোনো পদে নেই। তাই তিনি রেড পাসপোর্ট ব্যবহার করতে পারবেন না। 
আইনানুযায়ী রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকারসহ মন্ত্রী পরিষদের সদস্যরা রেড পাসপোর্ট পান। এছাড়া দূতাবাসে কর্মরত কূটনৈতিকরাও এই পাসপোর্টের অধিকারী।
এই কূটনৈতিক পাসপোর্টধারীরা জেনেভা কনভেনশন অনুযায়ী ভ্রমণে ডিপ্লোমেটিক ইমিউনিটি ও অধিকার ভোগ করে থাকেন। 
এদিকে খালেদাকে পাসপোর্ট অফিসে ভিআইপির মর্যাদা দেওয়া হবে বলে সংশ্লিস্টরা জানান। নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ পাসপোর্ট ও ইমিগ্রেশন বিভাগের এক কর্মকর্তা বলেন, দেশের প্রধানমন্ত্রী কিংবা বিরোধীদলের নেতা না হওয়া সত্ত্বেও খালেদা জিয়া একটি দলের চেয়ারপারসন। তাই কোনো লাইনে দাঁড়ানো ছাড়াই মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির জন্য তাকে ভিআইপি গেট দিয়ে প্রবেশ করানো হবে। সূত্র : বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া