adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রায় ৩ যুগ পর পরিবর্তন হচ্ছে সংসদ গ্যালারির কার্পেট ও সোফা

ছবি: ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : দীর্ঘ ৩৪ বছর পর জাতীয় সংসদের অধিবেশন কক্ষের কার্পেট ও চেয়ারের কভার পরিবর্তন করা হচ্ছে। একই সঙ্গে সংসদ লবির সোফাও পরিবর্তন করে নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে। 
এ জন্য ব্যয় করা হচ্ছে প্রায় কোটি টাকা। ১৯৮০ সালে স্থাপন করা চেয়ার টেবিল ও ভেতরের কার্পেট পরিবর্তন করে নতুন কভার, কার্পেট বসানো হচ্ছে। নতুন সরকারের প্রথম বাজেট অধিবেশনের আগেই এ পরিবর্তন লক্ষ করা যাবে। 
এ ব্যাপারে জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, এবার বাজেট অধিবেশনের আগেই সংসদ গ্যালারির ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। গ্যালারির ভেতর স্পিকারের চেয়ারের কাভারসহ সংসদ সদস্যদের বসার চেয়ার ও কার্পেট পরিবর্তন করে নতুন করে বসানো হচ্ছে। দীর্ঘ দিনের পুরনো কভার ও কাপের্টের কারণে গ্যালারির ভেতরের পরিবেশ নষ্ট হয়ে গেছে। এক ধরনের ভ্যাপসা গন্ধ বের হয় গ্যালারি দিয়ে। তাই, এবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে করে সংসদ গ্যালারির সৌন্দর্য যেমন বৃদ্ধি পাবে, এর সঙ্গে পরিবেশও রক্ষা হবে। 
তবে কোন দেশ থেকে কত টাকা ব্যয়ে এই কাজ করা হচ্ছে এ সব বিষয়ে কথা বলতে একদমই নারাজ চিফ হুইপ। তিনি বলেন, খুব বেশি টাকা খরচ হচ্ছে না। এটা একটা মামুলি টাকা। তাছাড়া একটা ভালো কাজ করা হচ্ছে। তাই, টাকার হিসাব করলে চলবে না।
জাতীয় সংসদের সিনিয়র সচিব (কমন) ওয়ারেস হোসেন বাংলানিউজকে বলেন, সংসদ লবির কার্পেট ও চেয়ার কভার পরিবর্তন করা হচ্ছে। এর মধ্যে শুধু কার্পেট পরিবর্তন করতেই ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে। 
এছাড়া সংসদ লবির সোফা পরিবর্তন করা হয়েছে। এর আগে সংসদ গ্যালারির সাউন্ড সিস্টেমের পরিবর্তন আনা হয়েছে। সব মিলিয়ে এবার বাজেট অধিবেশনের আগে সব কিছু পরিবর্তন করে নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে।
এদিকে, বাজেট অধিবেশন শুরু হতে আর মাত্র ২০ দিন বাকি রয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী ৩ জুন বসতে যাচ্ছে নতুন সরকারের প্রথম বাজেট অধিবেশন। এ জন্য যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে সংসদ থেকে। যদিও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সিদ্ধান্তের ওপর সব কিছু নির্ভর করছে। 
তবে এক অধিবেশন থেকে আরেক অধিবেশনের বিরতি ৬০ দিন হওয়ার কথা এবং ৪৫ দিন পরে যে কোনো দিন অধিবেশন ডাকার নিয়ম রয়েছে। গত ১০ এপ্রিল দশম সংসদের প্রথম অধিবেশন সমাপ্ত হয়েছে। হিসাব মতে, ৩ জুনই বাজেট অধিবেশন বসার কথা। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া