adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ক্যাশ নয়, চেকে বাড়ি ভাড়া দেয়া বাধ্যতামূলক হচ্ছে

†P‡K evwo fvov †`qv eva¨Zvg~jK n‡”Qডেস্ক রিপোর্ট : বাড়িওয়ালাদের করের আওতায় আনতে একটি নির্দিষ্ট পরিমাণের উপরে বাড়ি ভাড়া হলে তা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা বাধ্যতামূলক করার পরিকল্পনা করছে জাতীয় রাজস্ববোর্ড এনবিআর। বাড়িওয়ালারা যাতে তাদের আয়ের পরিমাণ গোপন রেখে আয়কর ফাঁকি দিতে না পারে সেজন্যই এই ধরনের পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানান এনবিআরের কর্মকর্তারা।
এই পরিকল্পনা অনুযায়ী বাড়ি ভাড়ার পরিমাণ কত হলে তা ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে সে ব্যাপারে রাজস্ব বোর্ড একটি নীতিমালা তৈরি করছে বলে জানান বোর্ডের কর্মকর্তারা। এই পদ্ধতিতে, বাড়িওয়ালা ভাড়ার টাকা উঠানোর আগেই ব্যাংক থেকে ট্যাক্সের অর্থ সংগ্রহ করতে পারবে রাজস্ব বোর্ড । সূত্র মতে যাদের একটির বেশি এপার্টমেন্ট আছে সম্ভবত তাদের বাড়ি ভাড়ার অর্থ লেনদেন ব্যাংকের মাধ্যমে করার পরিকল্পনা চলছে। রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা বুধবার বলেন, রাজস্ব বোর্ডের এই পরিকল্পনা বাস্তবায়ন প্রক্রিয়া কি হবে তা নিয়ে আজ বাংলাদেশ ব্যাংক ও রাজস্ববোর্ডের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।
তিনি বলেন, ব্যাংকের মাধ্যমে বাড়ি ভাড়ার অর্থ লেনদেন বাধ্যতামূলক করা সম্ভব হলে বাড়িওয়ালা ও ভাড়াটে উভয়কেই আয় করের আওতায় আনা সম্ভব হবে। তবে এজন্য বাড়িওয়ালা ও ভাড়াটেদের মধ্যে চুক্তি স্বারের বিষয়টিকেও বিবেচনায় আনা হবে। যাতে বাড়িওয়ালা ও ভাড়াটেদের কেউ কর ফাঁকি দিতে না পারে। আর যদি কেউ কর ফাঁকি দিতে চাইলে রাজস্ব কর্মকর্তারা এই চুক্তিনামার মাধ্যমে তা যাচাই করতে পারবেন।
২০১৪-১৫ অর্থ বছরের বাজেটে এই পরিকল্পনা উত্থাপন করা হবে বলে জানানো হয়েছে। এই পরিকল্পনাকে সামনে রেখে ২০১২ সালে থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত একটি জরিপ চালানো হয়। জরিপে বলা হয় সারাদেশে প্রায় ১.৬৬ লাখ বাড়ি ও দোকান মালিক ট্যাক্স ফাঁকি দিয়ে আসছে। 
এতে আরো বলা হয় বাড়ি ও দোকান মালিকরা আয়কর ফাইল খুলেছে এমন সংখ্যা দেশের মোট বাড়িওয়ালা ও দোকান মালিকদের অর্ধেকেরও কম। রাজস্ব বোর্ডের কর্মকর্তারা বলছেন, বাড়ি ভাড়া হিসেবে বছরে শত শত কোটি টাকা লেনদেন হলেও অনেক বাড়িওয়ালা করের আওতায় আসার পরও তারা কর দেয়া থেকে বিরত রয়েছেন। নিউএজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া