adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৬ সোনার বার ‘গায়েব’ পুলিশের জিম্মা থেকে

ডেস্ক রিপোর্ট : চোরাচালানের সময় পুলিশের আটক করা সোনার মধ্যে দুই মাসেও হদিস মেলেনি ১৬টি বারের, যার আনুমানিক মূল্য প্রায় ৮০ লাখ টাকা।
সোনার বারগুলি পুলিশের জিম্মা থেকেই গায়েব হয়েছে বলে মনে করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের কমিশনার এম সাহাবুদ্দিন বলেন, বিষয়টি এখনো তদন্তাধীন। তাই এখনই খুব বেশি কিছু বলার সুযোগ নেই। তবে এ পর্যন্ত তদন্তে আমরা যতটুকু জানতে পেরেছি ১৬টি স্বর্ণের বার পুলিশের জিম্মার বাইরে যায়নি।
প্রতিটি ১০ তোলা ওজনের ১৬টি সোনার বারের বাজারমূল্য প্রায় ৮০ লাখ টাকা। গত ১৩ মার্চ রামপুরার বনশ্রী এলাকায় একটি পরিত্যক্ত গাড়ি থেকে ২৩৫টি সোনার বার উদ্ধার করে রামপুরা থানা পুলিশ।
পুলিশের সোর্স মাহফুজুল আলম রনির দেয়া তথ্যের ভিত্তিতে ওই অভিযানে ছিলেন থানার সাবেক এসআই মঞ্জুরুল ইসলাম, কনস্টেবল আকাশ চৌধুরী এবং কনস্টেবল ওয়াহিদুল ইসলাম, যারা বর্তমানে কারাগারে আছেন।
ঘটনার তিনদিন পর রামপুরা থানা পুলিশ সংবাদকর্মীদের জানায়, তারা ৭০টি স্বর্ণের বার উদ্ধার করেছেন। সেগুলো প্রদর্শনও করা হয়। কিন্তু আটক ও প্রদর্শন করা সোনার পরিমাণের মধ্যে অসঙ্গতি নিয়ে সংবাদ প্রকাশের পর গত ১৮ মার্চ ঘটনার তদন্ত শুরু করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। ২৫ মার্চ পুলিশের সোর্স মাহফুজুল আলম রনি, এসআই মঞ্জুরুল ইসলাম, কনস্টেবল আকাশ চৌধুরী ও ওয়াহিদুল ইসলামের বাসা থেকে ১৪৯টি স্বর্ণের বার উদ্ধার করে ডিবি।
রামপুরা থানা পুলিশের প্রদর্শন করা ৭০টি এবং ডিবি পুলিশের উদ্ধার করা ১৪৯টি মিলে মোট সোনার বারের সংখ্যা দাঁড়ায় ২১৯টি। কিন্তু বনশ্রী এলাকায় গাড়িটিতে মোট ২৩৫টি স্বর্ণের বার ছিল বলে আটকের পর ওই গাড়ির চালক সমীর বিশ্বাস ও স্বর্ণের বাহক জাহিদ হোসেন জানিয়েছিলেন।
ডিবির উদ্ধার অভিযানের পর মোট ২১৯টি বারের সন্ধান মিললেও বাকি ১৬টির কোনো হদিস এখনো পাওয়া যায়নি। আত্মসাতকৃত স্বর্ণ উদ্ধারের অভিযানে অংশ নেয়া ডিবির এক কর্মকর্তা বলেন, ১৬টি বার আমরা উদ্ধার করতে পারিনি। তবে এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। কারণ এটি দুদক তদন্ত করছে।
চাঞ্চল্যকর এই ঘটনায় ২৬ মার্চ রামপুরা থানায় স্বর্ণ চোরাচালান এবং ৭ এপ্রিল স্বর্ণ আত্মসাতের মামলা করে ডিবি। ২০ এপ্রিল স্বর্ণ আত্মসাতের বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব নেয় দুদক।
তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক যতন কুমার রায় জানান, তদন্ত কাজের অংশ হিসেবে গত ৫ মে আত্মসাতকৃত স্বর্ণ উদ্ধার অভিযানে অংশ নেয়া নয় জন ডিবি সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
এরা হলেন- ডিবির উপপরিদর্শক আনিসুল ইসলাম, মিজানুর রহমান, নজরুল ইসলাম, সহকারী উপপরিদর্শক সোহেল মাহমুদ, কনস্টেবল সাইদুল হক, সাইদুল ইসলাম, ইকবাল হোসেন, রবিউল ইসলাম ও গোলাম সরওয়ার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া