adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সঙ্গীর মন ভোলায় ‘নাচুনে ব্যাঙ’!

ডেস্ক রিপোর্ট : কেবল বর্ষাকাল নয়, মেঘের খানিক গুড়–ম-গুড়–ম ডাকে শুরু হয় ব্যাঙের গ্যাঙর-গ্যাঙ ডাক। অবিরাম এই গ্যাঙর-গ্যাঙে অনেকের কান ঝালা-পালা হয়ে পড়ে। 
হাতের কাছে পেলে যেন মনের সব জ্বালা মিটিয়ে ফেলবে। কিন্তু কেবল মানুষের কান ঝালা-পালাই নয়, এমন কিছু ব্যাঙ রয়েছে যারা সঙ্গীর মন ভোলাতে হাত-পা ছেড়ে নাচে।
ভারতের দক্ষিণাঞ্চলীয় পাহাড়ি এলাকায় দীর্ঘ এক দশক গবেষণা করে এই ধরনের ‘নাচুনে ব্যাঙের’ খোঁজ পাওয়া গেছে। শ্রীলংকার ‘সিলন জার্নাল অব সায়েন্সে’ প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, সঙ্গীকে আকৃষ্ট করতে পা ছড়িয়ে অদ্ভুতভাবে নিঃশ্বাস নিয়ে নেচে চলে এ প্রজাতির ব্যাঙ। এছাড়া, পা ছড়িয়ে নিজেদের সক্ষমতা প্রকাশ করে। ১০ বছরে এ ধরনের মোট ১৪ প্রজাতির ব্যাঙ খুঁজে পেয়েছেন গবেষকরা।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ‘পশ্চিম ঘাট’ পাহাড়ি এলাকায় খোঁজ পাওয়া এই উভচর প্রাণীগুলো দ্রুত আবহাওয়া পরিবর্তনের কারণে বিলুপ্তির পথে। ২০০৬ সালের পর ২০ শতাংশ কমে গেছে এই নাচুনে ব্যাঙ।
গবেষণা দলের প্রধান দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সত্যভমা দাস বিজু বলেন, একটি ব্যাঙ নাচতে পারে। এটা অস্বাভাবিক ব্যাপার। কিন্তু দুঃখের ব্যাপার হলো, একদিকে এত সুন্দর একটি প্রাণী সবার সামনে এলো, অপরদিকে তাদের জীবন সংকটাপন্ন। সূত্র : বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া