adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনা হতাশ দিল্লির ব্যর্থতায়

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
ডেস্ক রিপোর্ট : তিস্তার পানিচুক্তি বাস্তবায়নে দিল্লির ব্যর্থতায় হতাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে বাংলাদেশের সঙ্গে নয়া দিল্লির সম্পর্কোন্নয়নের চেষ্টার ব্যর্থতাই ফুটে ওঠে। ১৩ মে ভারতীয় নিউজ এজেন্সি ডিএনএ’র এক সম্পাদকীয়তে এসব কথা বলা হয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশ-ভারত তিস্তার পানি বণ্টন চুক্তির তিন বছর পরও ভারত লজ্জিত হয়ে আছে। ক্ষুব্ধ হয়েছে ঢাকা। অবশেষে এ ইস্যুতে কথা বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একগুঁয়েমিকে দায়ী করেছেন তিনি। এক্ষেত্রে তিনি যথার্থই করেছেন। তবে তার সমালোচনায় যদি কোনো ঘাটতি থেকেই থাকে তাহলো দিল্লির কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কিছু আদায় করার ক্ষেত্রে তিনি যথেষ্ট উদারতা দেখিয়েছেন। তিনি বলেছেন, দিল্লি হয়তো আন্তরিক। কিন্তু পররাষ্ট্রনীতিতে সদিচ্ছা ভূমিকা রাখতে পারে সামান্যই, যদি তাতে প্রত্যয়, অঙ্গীকার না থাকে।
ইউপিএ প্রশাসন এ বিষয়টিতে অবশ্যই ভারো করতো যদি তারা প্রথমেই এসব বিষয়ে সংলাপে মমতা বন্দ্যোপাধ্যায়কে জড়িত করতেন এবং তার সহযোগিতা পাওয়ার জন্য প্রয়োজনীয় ছাড় দেয়ার প্রস্তাব দিতেন।
পুরো কাহিনী একটি গল্পের মতো। ইউপিএ দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর দিল্লির সঙ্গে সম্পর্ক গাঢ় করতে ঢাকা ১৯৭০-এর দশকের পর এই প্রথমবার প্রচণ্ড আগ্রহ দেখায়। কিন্তু ৫ বছর পরে এ বিষয়ে দেখানোর মতো তেমন কিছু নেই। কেন্দ্রীয় পর্যায়ে ইস্যুগুলো রয়ে গেছে অনিষ্পন্ন অবস্থায়। যদি তিস্তা চুক্তিতে কংগ্রেসের সঙ্গে কোনমতে তৃণমূল কংগ্রেস যোগ দিতো তাহলে ছিটমহল বিনিময় সহ অন্য দ্বিপক্ষীয় বড় বড় ইস্যুতে বিজেপি, তৃণমূল কংগ্রেস ও এজিপি অনমনীয় অবস্থান নিতো। এক্ষেত্রে অভিন্ন অবস্থান হতো স্বল্প সময়ের রাজনীতি এবং তা দীর্ঘ মেয়াদি অর্জন ও উন্নয়ন নিয়ে আসতো। ভারতের নিরাপত্তা ও পানি বিষয়ক অনেক বিশেষজ্ঞ, যাদের বেশির ভাগই পশ্চিমবঙ্গের, ঢাকার অভিযোগের পক্ষে কথা বলেছেন।
ঢাকা বলছে, তিস্তায় এখন যে পরিমাণ প্রবাহ আছে তা সমস্যাবহুল। যখন ছিটমহল বিনিময়ের বিষয় সামনে আসে তখন এ ইস্যুতে বাধাদানকারী দলগুলো বলছে, এ চুক্তি বাস্তবায়ন হলে তাতে ভারতকে বেশি জমি দিয়ে দিতে হবে বাংলাদেশকে। ভারতের ভিতরকার ১১১টি ছিটমহল পাবে বাংলাদেশ। এর আয়তন ১৭ হাজার একর। অন্যদিকে বাংলাদেশ থেকে ভারত পাবে ৫১টি ছিটমহল। এর আয়তন ৭ হাজার একর। যে কোন যুক্তিকে উপেক্ষা করে এক্ষেত্রে তারা জাতীয়তাবাদের প্রশ্নে অন্ধের মতো কথা বলেন। ১৭ হাজার একর জমি শুধু ভারতের ভূখণ্ডই, সেখানে দিল্লির নিয়ন্ত্রণ নেই বললেই চলে। এতে যে সঙ্কট সৃষ্টি হয়েছে তাতে সীমান্তে নিরাপত্তা ও মানবিক সঙ্কট সৃষ্টি করেছে। সেখানে যেসব মানুষ বসবাস করছেন তারা রয়েছেন রাষ্ট্রহীন অবস্থায়।
বাংলাদেশ ও ভারত সেকেন্ডারি বা দ্বিতীয় পর্যায়ের কিছু ইস্যুতে সম্পর্ক দৃঢ় করেছে। দক্ষিণ এশিয়ার আন্তঃদেশীয় বিদ্যুত গ্রিড বিষয়ক কমিশন প্রথমবারের মতো গত বছর ভারতকে বাংলাদেশের কাছে ৫০০ মেগাওয়াট বিদ্যুত সরবরাহ দেয়ার অনুমতি দেয়। এটিকে দেখা হয় ‘পাওয়ার করিডোর’ হিসেবে। এতে ভারতের উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিম অঞ্চলের সঙ্গে অন্যান্য অংশের সঙ্গে যোগাযোগ স্থাপনে অনুমতি দেবে বাংলাদেশ। ত্রিপুরার পালটানায় বিদ্যুত কেন্দ্র নির্মাণের জন্য ভারতকে ভারি সরঞ্জাম পরিবহনে অনুমতি দিয়েছে বাংলাদেশ। বিনিময়ে ওই প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুত দেয়ার কথা বলে ভারত।
শেখ হাসিনার অধীনে ঢাকা নিরাপত্তা ইস্যুতে স্বস্তি দিয়েছে দিল্লিকে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিদ্রোহী গ্র“পগুলো, যেগুলো বাংলাদেশের ভিতরে থেকে তাদের কর্মকাণ্ড পরিচালনা করতো, তাদের বিরুদ্ধে শেখ হাসিনা ব্যবস্থা নিয়েছেন। দিল্লিতে নতুন সরকারকে অবশ্যই একাগ্রতা দেখাতে হবে। এই প্রক্রিয়াকে পূর্ণতা দিতে হবে। বাংলাদেশ ভারতকে স্থল করিডোর দিচ্ছে পশ্চিমবঙ্গের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে যুক্ত হতে, তার বিনিময়ে বাংলাদেশ চায় তিস্তা চুক্তির বাস্তবায়ন। নিশ্চিতভাবেই আসাম ও পশ্চিমবঙ্গের সরকার ও জনগণকে এ বিষয়ে সামনে এগোতে হবে। বাংলাদেশের অবৈধ অভিবাসী বিষয়ে তাদের মতামত দিতে হবে। আর একটু ছাড় দিলে, এটা হতে পারে বাংলাদেশী পণ্যে আর একটি শুল্কমুক্ত সুবিধা অথবা ছিটমহল বিনিময়, তাহলে ভারত আরও অনেক বেশি অর্জন করতে পারবে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া