adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভারত – বাংলাদেশ সম্পর্কে প্রভাব ফেলবে নির্বাচনের ফলাফল’

Ôwbe©vP‡bi djvdj fviZ evsjv‡`k m¤ú‡K© cÖfve †dj‡eÕডেস্ক রিপোর্ট : মাত্র এক মাসের ব্যবধানে বোল পাল্টালেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ। গত ৭ এপ্রিলে ক্ষমতার পালাবদলেও বাংলাদেশ নিয়ে ভারতের অবস্থান বদলাবে না বলে মন্তব্য করলেও বুধবার এ অবস্থান থেকে সরে দাঁড়ালেন তিনি। দুপুরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল-এর সাথে পরিকল্পনা মন্ত্রণালয়ের এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতীয় এ হাইকমিশনার বলেন, দিল্লির সাথে ঢাকার কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ভবিষ্যতে কেমন হবে তা ভারতের লোকসভা নির্বাচনের ফলাফলের ওপর নির্ভর করছে।
তিনি মনে করেন, নির্বাচনে সরকার পরিবর্তিত হলে দেশটির পররাষ্ট্রনীতিতেও কিছু পরিবর্তন আসবে। আর তার প্রভাব পড়বে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সাথে সম্পর্কের ওপর। এই ধারাবাহিকতায় বাংলাদেশের সাথে দেশটির অব্যাহত সম্পর্কের ধরনও পাল্টে যেতে পারে বলে ইঙ্গিত দেন তিনি।
ভারতের সাম্প্রতিক জাতীয় নির্বাচনে যদি মোদি সরকার আসে তাহলে এ সম্পর্ক কেমন থাকবে সে প্রশ্নের উত্তরে ভারতীয় হাইকমিশনার উপস্থিত সবাইকে আর কয়েক দিন অপেক্ষা করতে বলেন।
তিনি বলেন, মে মাসের ১৬-১৭ তারিখে নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে। এতে যদি মোদি সরকার ক্ষমতায় আসে তাহলে আমাদের এই কয়েক দিন ধৈর্য ধরতে হবে। দেখতে হবে মোদি সরকার কি ধরনের বৈদেশিক নীতি গ্রহণ করে।
তিনি আরও বলেন, ভারত বাংলাদেশের সাথে তার সম্পর্ককে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। দু’দেশের অর্থনীতির সমৃদ্ধিতে এ সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি ভারত-বাংলাদেশ সম্পর্ক অর্থনৈতিক, বাণিজ্যিক ও বিনিয়োগের দিক থেকে উত্তরোত্তর সমৃদ্ধশালী হবে।
গত ৭ এপ্রিল সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বি আইআইএসএস-বিস) আয়োজিত এক অনুষ্ঠানে পঙ্কজ শরণ বলেছিলেন, ভারতে নির্বাচনের পর ক্ষমতায় রাজনৈতিক দল বদল হলেও বাংলাদেশের সঙ্গে সম্পর্কের কোনো পরিবর্তন হবে না। যতদিন পর্যন্ত এ দুই দেশের সম্পর্কের মূল ভিত্তি শক্ত থাকবে, একে অন্যের প্রতি আগ্রহ অপরিবর্তিত থাকবে, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে ধারণা থাকবে, দু’পক্ষের রাজনৈতিক সদিচ্ছা থাকবে, আমি মনে করি বাংলাদেশের প্রতি ভারতের পররাষ্ট্রনীতিও ততদিন অক্ষুণœ থাকবে। ক্ষমতার পালাবদলেও বাংলাদেশ নিয়ে ভারতের অবস্থান বদলাবে না।
পঙ্কজ শরণ বলেছিলেন, পারস্পরিক স্বার্থ কীভাবে সুরক্ষা হয়, তার ওপরই দুই প্রতিবেশীর সম্পর্ক অনেকটা নির্ভর করে। আর সম্পর্কের ক্ষেত্রে আগ্রহের বিষয়টি সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে রাতারাতি বদলে যায় না। আমরা একে অন্যকে হয়তো জানি; কিন্তু কতটা বুঝতে পারি? এ প্রশ্নটা আমাদের নিজেদের প্রতিদিন করা উচিত।
হাইকমিশনার আরো বলেছিলেন, সাম্প্রতিক বছরগুলোতে দ্বি-পক্ষীয় সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতির পরও তিস্তার পানি বণ্টন চুক্তি সই না হওয়া ও সীমান্ত চুক্তির বাস্তবায়ন না হওয়া দুর্ভাগ্যজনক। কংগ্রেসের শাসনামলে অব্যাহত চেষ্টার পরও বিষয়গুলোর সমাধান হয়নি। নির্বাচনের পর ক্ষমতার পালাবদল হলেও এ বিষয়ে যে অগ্রগতি হয়েছে, তা যেন বাধাগ্রস্ত না হয় সে বিষয়ে ভারত সজাগ রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া