adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারায়ণগঞ্জ ট্রাজেডি- তদন্ত কমিটির অগ্রগতি প্রতিবেদন আদালতে জমা

নিজস্ব প্রতিবেদক : আদালতের আদেশে গঠিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি বুধবার তাদের প্রাথমিক অগ্রগতি প্রতিবেদন আদালতে জমা দিয়েছে।

কমিটির সদস্য সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন প্রতিবেদন আদালতে পাঠানোর কথা স্বীকার করে বলেন, গত কয়েক দিনের তদন্ত, গণশুনানি এবং বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে একটি প্রাথমিক প্রতিবেদন আদালতে দেয়া হয়েছে।
বৃহস্পতিবার আবারো গণশুনানি এবং সাক্ষাতকার গ্রহণ করা হবে। এর পরিপ্রেক্ষিতে পাওয়া তথ্য দিয়ে আগামী সপ্তাহে আবারো প্রতিবেদন আদালতে জমা দেয়া হবে। তবে প্রাথমিক অগ্রগতি প্রতিবেদনে কোনো সুপারিশ বা পর্যবেক্ষণ দেয়া হয়েছে কিনা, তা জানাতে তিনি অস্বীকৃতি জানান।
প্রসঙ্গত, এর আগে গত ৬ মে তদন্ত কমিটি গঠিত হওয়ার পরদিন বৃহস্পতিবার বিকাল ৩টায় কমিটির সদস্যরা নারায়ণগঞ্জ পরিদর্শনে যান। কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনসহ কয়েকদিনে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন।
নজরুল ইসলামসহ সাত খুনে র‌্যাবের সম্পৃক্ততার অভিযোগসহ পুরো ঘটনা তদন্তে গত ৫ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটি গঠন করতে বলে হাই কোর্ট।
নিহত নজরুলের শ্বশুর শহীদুল ইসলাম র‌্যাবের বিরুদ্ধে ছয় কোটি টাকা নিয়ে হত্যাকাণ্ড ঘটানোর অভিযোগ তোলার পরদিন সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই নির্দেশ দেয়।
গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল, আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়।
এ অপহরণ ও হত্যার জন্য র‌্যাবকে দায়ী করে নজরুলের শ্বশুর শহীদুল রোববার সাংবাদিকদের বলেন, আরেক কাউন্সিলর নূর হোসেন অর্থ দিয়ে র‌্যাবের মাধ্যমে তার জামাতাকে হত্যা করিয়েছে। লিংক রোড থেকে নজরুলদের তুলে নেয়ার সময় কয়েকজন বালু শ্রমিক র‌্যাব-১১ লেখা গাড়ি দেখেছিলেন বলে জানান তিনি।
সেদিন যোগাযোগ করা হলে র‌্যাব-১১ এর ততকালীন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তারিক সাইদ মাহমুদ সাংবাদিকদের বলেছিলেন, তারা কাউকে আটক করেননি এবং এই ঘটনায় তাদের কোনো সম্পৃক্ততা নেই।
এর তিন দিন পর লাশ উদ্ধারের আগে র‌্যাব-১১ এর অধিনায়ককে প্রত্যাহার করা হয়। এই সেনা কর্মকর্তাকে সেদিনই তার বাহিনীতে ফেরত পাঠানো হয় বলে র্যা ব জানায়। র‌্যাব-১১ এর অধিনায়ক ছাড়াও নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও দুটি থানার ওসিকেও প্রত্যাহার করা হয়।
নজরুল পরিবার প্রথমেই ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সহসভাপতি নূর হোসেনের দিকে অভিযোগ তুলেছিলেন। মামলায় প্রধান আসামিও করেছিলেন তাকে।
শহীদুল দাবি করেন, তারা র‌্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করলেও পুলিশের ‘বাধায়’ মামলায় তাদের আসামি করতে পারেননি।  
নারায়ণগঞ্জের কাউন্সিলর নজরুল ইসলামসহ সাত খুনের ঘটনায় র‌্যাব ও আইন-শৃঙ্খলা বাহিনীসহ অন্যদের জড়িত থাকার অভিযোগ তদন্তে একটি কমিটি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। হাইকোর্টের নির্দেশ জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাহজাহান আলী মোল্লাকে চেয়ারম্যান করে বুধবার রাতে সাত সদস্যের কমিটির আদেশ জারি করা হয়।
এছাড়া এ কমিটিকে আদেশ জারির সাত দিনের মধ্যে উল্লিখিত তদন্ত কাজের অগ্রগতি সম্পর্কে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে হাইকোর্ট বিভাগে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুল কাইয়ুম সরকার ও আবুল কাশেম মহিউদ্দিন, আইন ও বিচার বিভাগের উপসচিব মো. মোস্তাফিজুর রহমান ও মো. মিজানুর রহমান খানকে কমিটির সদস্য করা হয়েছে।
এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. শফিকুর রহমান ও সাঈদ মাহমুদ বেলাল হায়দারকে এই কমিটির সদস্য করা হয়েছে। তদন্ত কাজের জন্য এই কমিটি সহযোগী কর্মচারী নিয়োগ করতে পারবে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া