adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোদিকে স্বাগত জানাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানানোর প্রস্তুতি নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
২০০২ সালে মুসলিমদের ওপর গণহত্যা চালানোর বিষয়ে অভিযোগ ওঠায় মোদি দশ বছর যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ছিলেন।
সোমবার ভারতের লোকসভা নির্বাচন শেষ হওয়ার পর চারটি প্রধান নির্বাচন পরবর্তী জরিপে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে আভাস দেয়া হয়েছে। জরিপের আভাস বাস্তব রূপ নিলে বিজেপি নেতা মোদি ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।
মোদির জয় তার বিরুদ্ধে হিন্দুত্বাবাদী একনায়ক ও গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গায় মুসলিমদের রক্তে তার হাত রঞ্জিত বলে প্রচারণা চালিয়ে আসা লোকজনের জন্য একটি বড় ধরনের আঘাত হবে।
গুজরাটের দাঙ্গার জন্য, ২০০১ সাল থেকে টানা ওই রাজ্যের মুখ্যমন্ত্রী মোদিকে এতোদিন পশ্চিমা দেশগুলো এড়িয়ে চলেছে। ২০০৫ সালে যুক্তরাষ্ট্র মোদিকে ভিসা দিতে অস্বীকার করেছিল। ধর্মীয় স্বাধীনতার মারাত্মক লঙ্ঘণ আইনের আওতায় তা করা হয়েছিল।
কিন্তু ভারতের জাতীয় পর্যায়ে মোদির উত্থান, ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্কের গুরুত্ব, এশিয়ায় চীনের বিরুদ্ধ শক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের কাছে দেশটির গ্রহণযোগ্যতা, এসব কিছু যুক্তরাষ্ট্রকে মোদির বিষয়টি নিয়ে নতুনভাবে চিন্তা করতে বাধ্য করছে।

সম্পর্ক স্বাভাবিক করতে এরইমধ্যে মোদির সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা।
২০০২ এ কোনো অপরাধ করেননি বলে দাবি করে আসছেন মোদি। ভারতের সর্বোচ্চ আদালতের একটি রুলও মোদির ওই কথাকে সমর্থন করে বলেছে, তার বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া যায়নি।
মোদি প্রধানমন্ত্রী হলে তাকে যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হবে কিনা তা পরিষ্কারভাবে জানাতে বারবার অস্বীকার করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে বিশ্লেষকরা বলছেন, তারা নিশ্চিত, ভারত-যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্ক বিবেচনায় মোদিকে যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হবে।
সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে, ভারতের পাঁচ সপ্তাহব্যাপী নির্বাচনকে গণতান্ত্রিক পদ্ধতির অনন্যসাধারণ ক্ষমতার কার্যকর উদাহরণ আখ্যায়িত করে এর শান্তিপূর্ণ ধরনের প্রশংসা করে।
নির্বাচনী সহিংসতায় আসামে ৪১ জন মুসলিম নিহত হওয়া সত্বেও যুক্তরাষ্ট্র ভারতের এই নির্বাচনকে শান্তিপূর্ণ বলে আখ্যা দিয়েছে। এ বিষয়ে বলতে গিয়ে মুখপাত্র জেন সাকি বলেন, ভারতের সঙ্গে আমাদের সম্পর্ককে অর্থনৈতিক ও কৌশলগত কারণে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পর্ক হিসেবে বিবেচনা করি আমরা। এই গুরুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে ও উচ্চাকাক্সক্ষী বিষয়গুলো বাস্তবায়ন করতে ভারতীয় জনগণের পছন্দের নেতাদের সঙ্গে কাজ করার জন্য সামনের দিকে তাকিয়ে আছি আমরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া