adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেস্ট টিউমারটি ক্ষতিকারক নয়, টুইটারে তসলিমা

ডেস্ক রিপোর্ট : তসলিমা নাসরিন কয়েকদিন আগে টুইট করে জানিয়েছিলেন তিনি স্তন টিউমারে আক্রান্ত। গত ২৬ এপ্রিল নিউ ইয়র্কে যান লেখিকা। তারপরই তার ঠাণ্ডা লেগে যায় বলে তিনি টুইট করেন। শারীরিক পরীক্ষার পর দেখা যায় ফুসফুসে নয়, সমস্যা রয়েছে তার ব্রেস্টে। ডাক্তাররা তাকে ম্যামোগ্রাম ও আল্ট্রা সোনোগ্রাফি করতে বলে। মাইক্রোব্লগিং সাইটে একথা জানান লেখিকা। সেই পরীক্ষায় ব্রেস্টে বড় মাপের টিউমার ধরা পড়লেও, সেটা ম্যালিগন্যান্ট না বিনাইন, তা ধরা যায়নি।
লেখিকা জানান আগামী ১৭ মে অ্যালেকজান্দ্রিয়ায় তার মহিলাদের ধর্মনিরপেক্ষতা নিয়ে একটি  ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু তিনি জানান, বায়োপসি রিপোর্ট যদি ভালো না হয় তাহলে তিনি সবকিছুই বাতিল করে দেবেন। মাইক্রোব্লগিং সাইটে তিনি ভারতের উদ্দেশে লেখেন, আমার প্রিয় ভারত, যদি আমার ক্যান্সারে মৃত্যু হয়, তাহলে আমার প্রিয় বিড়াল মিনুকে তোমরা দেখো। বিশ্বের সবচেয়ে ভালো বিড়াল হলো মিনু।
তসলিমার মায়েরও ক্যান্সারেই মৃত্যু হয়েছিল। লেখিকার এক ভাইয়েরও এখন ক্যান্সারের চিকিৎসা চলছে নিউ ইয়র্কের এক হাসপাতালে। তবে নিউ ইয়র্কের যে হাসপাতালে লেখিকা ভর্তি রয়েছেন, সেখানে আজ তিনি তার বায়োপসি রিপোর্ট হাতে পান। তারপর তিনি টুইট করে জানান টিউমারটি বিনাইন। অর্থাৎ ম্যালিগন্যান্ট নয়। টিউমারটির বৃদ্ধি খুব ধীরে হলেও, অস্ত্রোপচার করে সেটা দেহ থেকে বাদ দিয়ে দেয়া উচিত, না হলে পরে শরীরের ক্ষতি করতে পারে।
তসলিমা নাসরিন নিজেও ডাক্তার। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৮৬ সালে তিনি এমবিবিএস পাশ করেন। তবে ‘লজ্জা’ নামের বইটি লিখে নিজের দেশ থেকে নির্বাসিত হন ১৯৯৮ সালে। তারপর থেকেই তিনি ভারত এবং পশ্চিমের বিভিন্ন দেশে বিভিন্ন সময় কাটাচ্ছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া