adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগ অস্ত্র দেখিয়ে বন্ধ করে দিলো মাষ্টার্স পরীক্ষা

ডেস্ক রিপোর্ট : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা ছাত্রলীগের অস্ত্রে মুখে বন্ধ করতে বাধ্য হয়েছেন বিভাগের শিক্ষকরা।
মঙ্গলবার সকালে পরীক্ষা বন্ধের দাবিতে বিভাগে তালা লাগিয়েও পরীক্ষা বন্ধ করতে না পেরে পরে পরীক্ষার কক্ষে গিয়ে শিক্ষকদের আগ্নেয়াস্ত্র দেখিয়ে পরীক্ষা বন্ধ করতে বাধ্য করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় একাধিক শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিতও করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্সের ৫০৫ কোর্স ইউরোপের ইতিহাস পরীক্ষা ছিল। কিন্তু এ বিভাগের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মেহেদী হাসান অসুস্থ থাকায় ছাত্রলীগের পক্ষ থেকে পরীক্ষা না নেয়ার জন্য দরখাস্ত করা হয়।
এদিকে সকালে এসে বিভাগে ২০৪ নম্বর কক্ষে তালা ঝুলিয়ে দেয় ছাত্রলীগ। ছাত্রলীগের দাবিকে উপেক্ষা করে তালা ভেঙে বিভাগটি সাড়ে ১০ টায় পরীক্ষা শুরু করে, পরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি রানা চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক পলাশ, পরিবেশ বিষয়ক সম্পাদক মুস্তকিম বিল্লাহ নেতৃত্বে ছাত্রলীগের বহিরাগত ক্যাডারদের নিয়ে শহীদুল্লাহ কলা ভবনের দ্বিতীয় তালায় গেটের তালা ভাঙে। পরে পরীক্ষার হল ২০৪ নম্বর কক্ষে প্রবেশ করে দুটি জানালা ভাঙচুর করে।
এ সময় বিভাগের প্রফেসর ইমতিয়াজ আহমেদ, সহযোগী অধ্যাপক শামসুজ্জোহা এছামী, সহকারী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম এবং এ টি এম রফিকুল বাধা দিতে গেলে তাদেরকে লাঞ্ছিত করে। তাদেরকে অস্ত্র দেখিয়ে হুমকি দেয় ছাত্রলীগের ক্যাডাররা। তারা পরীক্ষার্থীদের খাতা ছিঁড়ে দেয় এবং মারমুখি ভূমিকায় অবতীর্ণ হয়। ছাত্রলীগের ভয়ে পরীক্ষার্থীরা আতঙ্কিত হয়ে পড়ে। পরে বিভাগটি পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়।
নাম প্রকাশ না করার শর্তে বিভাগের কয়েকজন শিক্ষক বলেন, আজ পরীক্ষার হলে বিভাগের সভাপতিসহ অন্তত সাতজন শিক্ষক পরিদর্শকের দায়িত্বে ছিলেন। ছাত্রলীগের নেতাকর্মীরা কক্ষের কাচ ভাঙচুর করে হলের ভেতরে ঢুকতে গেলে শিক্ষকরা তাদের বাধা দেন।  এ সময় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী বিভাগের শিক্ষক জাহাঙ্গীর আলম ও ইমতিয়াজ আহমেদকে ধাক্কা মেরে মেঝেতে ফেলে দেয়। পরে তারা কক্ষে ঘুকে শিক্ষার্থীদের থেকে পরীক্ষার খাতা কেড়ে নেয়।  এ সময় তাদের বাধা দিতে গেলে ছাত্রলীগের পরিবেশ বিষয়ক সম্পাদক মোস্তাকিম বিল্লাহসহ আরো দুইজন বহিরাগত ছাত্রলীগ তিন শিক্ষককে অস্ত্র দেখিয়ে হুমকি দেয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে করে বাধ্য হয়েই বিভাগ থেকে পরীক্ষা বন্ধ করে দেয়া হয়।
এ ব্যাপারে উক্ত বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক পলাশ বলেন, আমরা গত কয়েক ধরে বিভাগের চেয়ারম্যান ম্যাডামকে বলেছি, কিন্তু আমাদের দাবিকে উপেক্ষা করে জোর কয়েকজন শিক্ষার্থীকে ধরে পরীক্ষা দিতে বাধ্য করে।
বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানা বলেন, সমস্যার কারণে শিক্ষার্থীরা পরীক্ষা না দিতে চাইলে এটা একান্তই তাদের বিষয়। আর পরীক্ষা বন্ধ বা চালু করার বিষয়টি বিভাগের। ছাত্রলীগের কেউ যদি এতে বাধা দিয়ে থাকে তাহলে আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।
বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সৈয়দা নূরে কাছেদা খাতুন বলেন, এটা খুবই দুঃখজনক ঘটনা। আমরা শিক্ষার্থীদের চিন্তা করেই সবকিছু করে থাকি,অথচ তারাই আজ শিক্ষকদের লাঞ্ছিত করে। দোষীদের শাস্তির ব্যাপারে তিনি বলেন, আমার বিভাগে মিটিং ডেকেছি, সেখানেই সিদ্ধান্ত হবে।
 এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান সজল নতুন বার্তাকে বলেন, ছাত্র-শিক্ষকদের মধ্যে এমন ঘটনা মেনে নেয়া যায় না। বিভাগ থেকে যাদের বিষয়ে অভিযোগ আসবে তা বিবেচনা করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া