adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গার্মেন্টস অ্যাকসেসরিজের নতুন বাজার খুঁজছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের গার্মেন্ট অ্যাকসেসরিজের প্রস্তুতকারকরা এখন দেশের বাইরে নতুন বাজার খুঁজছেন। এসব দেশের মধ্যে রয়েছে জাপান, সাউথ আফ্রিকা, রাশিয়া ও মিয়ানমার। আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নে অ্যাকসেসরিজের বাজার ছোট হয়ে আসায় তারা এ উদ্যোগ নিয়েছেন।

 

 

এ প্রসঙ্গে খুলশি গ্র“পের ম্যানেজিং ডিরেক্টর ও বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড অ্যাক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) প্রধান পরামর্শক সাফিউল্লাহ চৌধুরী বলেন, বর্তমান বাজারগুলোতে অর্থনৈতিক মন্দা চলছে, সে কারণেই আমরা নতুন বাজার খোঁজার উদ্যোগ নিয়েছি।
তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ৫০% গার্মেন্টস অ্যাকসেসরিজ রফতানি করছে।
তার মতে মিয়ানমার একটি নতুন সম্ভাবনাময় দেশ যেখানে বাংলাদেশের পণ্য বিক্রি করা সম্ভব। বিজিএপিএমইএ’র একটি দল এবিষয়ে আলোচনা করতে শিগরিরি দেশটি সফর করবে।
তবে ডিএসএল বাংলাদেশ গ্র“পের ম্যানেজিং ডিরেক্টর রেজাউল হক রাজু মনে করেন, নতুন বাজার পাওয়া তেমন সহজ হবে না। তার মতে যেখানে কারখানা আছে সেখানেই গার্মেন্টস অ্যাকসেসরিজ বিক্রি হবে।
তিনি বলেন, চীনসহ বিশ্বের বেশিরভাগ দেশে কারখানার সংখ্যা কমছে, বরং বাংলাদেশে বাড়ছে। যেখানে কারখানা বাড়ছে সেখানেই গার্মেন্টস অ্যাকসেসরিজের বাজার পাওয়া সম্ভব। একেবারে নতুন কোনো দেশে যেখানে তৈরি পোশাক শিল্প কেবল শুরু হচ্ছে, সেখানে আমরা বাজার পেতে পারি।
তিনি জানান, বাংলাদেশ এখনো গার্মেন্টস অ্যাকসেসরিজ তৈরিতে চীনের চেয়ে অনেক পিছিয়ে আছে। সে কারণেই ভিয়েতনামের মতো দেশ বাংলাদেশের পরিবর্তে চীনের কাছ থেকেই তাদের পণ্য কিনবে।
সাফিউল্লাহ চৌধুরী মনে করেন চীনের কোম্পানিগুলো আর আগের মতো সল্প দামে তাদের পণ্য দিতে পারছে না এবং বাংলাদেশ আগের চেয়ে অনেক বেশি অ্যাকসেসরিজের কাজ পাচ্ছে। তিনি বলেন, গার্মেন্টস অ্যাকসেসরিজ রফতানি ৮ থেকে ১০ শতাংশ হারে বাড়ছে এবং বিজিএপিএমইএ আগামী ২০১৮ সালে রফতানি লক্ষ্যমাত্রা ৯০ শতাংশে নিয়ে যেতে চায়।
গার্মেন্টস অ্যাকসেসরিজ হিসেবে বাংলাদেশ সুতা, বোতাম, হ্যাঙ্গার, চায়না মেইন ল্যাবেল, কেয়ার ল্যাবেল, সিকিউরিটি ল্যাবেল, জিপার, ড্র স্ট্রিং, ট্যাগ পিন, সুইং/হ্যাং ট্যাগ, ব্র্যান্ড ট্যাগ, পলিব্যাগ, পলি স্টিকার, বারকোড, রাবার প্যাচ, ওভেন প্যাচ, ট্রান্সফার স্টিকার লোগো মোটিফ ইত্যাদি তৈরি করে। ন.বা.

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া