adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এএইচআরসি’র প্রতিবেদন – সাত খুনের রক্তে রঞ্জিত প্রধানমন্ত্রীর হাত

mvZ Ly‡bi i‡³ iwÄZ cÖavbgš¿xi nvZ : GGBPAviwmডেস্ক রিপোর্ট : হংকং ভিত্তিক খ্যাতনামা মানবাধিকার সংগঠন এশিয়ান হিউম্যান রাইটস কমিশন নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনায় সরাসরি র‌্যাবকেই দায়ী করেছে।
সোমবার এক বিবৃতিতে এএইচআরসি বলেছে, ‘বাংলাদেশে আইনের শাসনের অস্তিত্ব নেই। এর প্রমাণ হলো নারায়ণগঞ্জে গত ২৭ এপ্রিল প্যানেল মেয়র ও একজন সিনিয়র আইনজীবীসহ ৭ জনকে ৬ কোটি টাকার বিনিময়ে র‌্যাবের অপহরণ এ হত্যার অভিযোগ। এ ঘটনায় মন্ত্রিসভার একজন সদস্যের পরিবারের মুখ্য ভূমিকা, অপহরণের ঘটনায় পুলিশের নিষ্ক্রিয়তা এবং সরকারের সর্বোচ্চ মহলের লোকদেখানো পদক্ষেপ (সবাইকে) শঙ্কিত করছে।
বিবৃতিতে বলা হয়,  বাংলাদেশে রাজনীতি নিয়ন্ত্রণ করছে রক্তপাত ও অর্থবিত্ত। 
এখানে আইনের শাসনের কোনো বালাই নেই। বাংলাদেশের আইনশৃঙ্খলা ব্যবস্থায় চেইন অব কমান্ডের স্থান দখল করেছে  চেইন অব করাপশন (দুর্নীতি)। সরকার জনগণকে যে অর্থ দেয় তার চেয়ে বেশি অর্থ ঘুষ দেয় শৃঙ্খলা বাহিনীকে।
বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা শেখ হাসিনা অপহৃত সাতজনের জীবন বাঁচাতে কোনো উদ্যোগ নেননি। তার হাত সাতজনের রক্তে রঞ্জিত।
বিবৃতিতে বলা হয়, শুধু র‌্যাবের তিনজন কর্মকর্তা নয়, সাত অপহরণ ও খুনে সম্ভবত ১২ জন জড়িত। সরকার এটা এড়িয়ে যেতে চাইছে। বাংলাদেশের মানুষ জানে যে সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ কোনো অপরাধ করলে তার জন্য তাদের কোনো জবাবদিহি করতে হয় না।  বাংলাদেশের সশস্ত্র বাহিনী, ক্ষমতাসীন দলের রাজনীতিক, তাদের পরিবার এবং সহযোগীরা সংবিধান ও আইনের ঊর্ধ্বে।
বিবৃতিতে বলা হয়, র‌্যাব ও ডিবির নামের প্রতিদিন নাগরিকদের সাদা পোশাকের লোকজন অপহরণ করে নিয়ে যায়। এখন পর্যন্ত কোনো ঘটনারই বিশ্বাসযোগ্য তদন্ত হয়নি। গুম এবং মৃতদেহ উদ্ধার নিয়ে জনগণের প্রশ্নের কোনো জবাব দেয়া হয়নি। খুব কম ক্ষেত্রেই অপহৃতরা জীবিত ফেরত আসতে পেরেছে।
বিবৃতিতে বলা হয়, র‌্যাব নিজেকে এলিট ফোর্স হিসেবে দাবি করলেও ব্যাপক মানবাধিকার লংঘনের জন্য এটিকে ‘অপরাধী’ হিসেবে দেখা হচ্ছে। এএইচআরসির দাবি, অবিলম্বে র‌্যাব ভেঙ্গে দিতে হবে।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের মানুষকে আইনের শাসন ফেরত আনার পথ খুঁজে বের করতে হবে। বর্তমানে আইন শৃঙ্খখলা বাহিনী আইনের শাসন ব্যবস্থা মেনে  চলছে না। তারা দুর্নীতির শৃঙ্খল রক্ষা করে চলছে। জনগণের আকাক্সক্ষার বিপরীতে তাদের দুর্নীতি জাতিকে শ্বাসরুদ্ধ এবং আইনের শাসনকে টুকরো টুকরো করে ফেলছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া