adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৩ আঞ্চলিক অফিসে পাসপোর্ট ইস্যু বন্ধ

33 AvÂwjK Awd‡m cvm‡cvU© Bmy¨ eÜডেস্ক রিপোর্ট : মালয়েশিয়ার ঠিকাদারদের অসহযোগিতার কারণে বাংলাদেশ সরকার গত ৬ মাসে দেশের ৩৩টি আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে কোন পাসপোর্ট ইস্যু করতে পারেনি। তাছাড়া গতমাসে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রায় ৫ লাখ পাসপোর্ট সরবরাহ করার লক্ষ্যে দেশটিতে ৮ টি অফিস খোলা হলেও একই কারণে সেখান থেকেও কোন পাসপোর্ট ইস্যু করা যাচ্ছে না বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্র জানিয়েছে ।
৬ মাস ধরে দেশের ৩৩ টি আঞ্চলিক অফিসে কোন কাজ না হলেও অফিস ভাড়া ও কর্মকর্তা ও কর্মচারিদের বেতনবাবদ সরকারকে গুণতে হচ্ছে মাসে ১৫ লাখ টাকা।
মালয়েশিয়ার কোম্পানি আইআরআইএস কর্পোরেশন দেশে প্রথম বারের মতো মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির প্রকল্পে প্রযুক্তিগত সহায়তা দিয়ে দিয়ে আসছে। আগারগাও পাাসপোর্ট অফিস থেকে কোম্পানিটির প্রধান কারিগরি কেন্দ্র চালু হয়। চুক্তির ভিত্তিতে পর্যায়ক্রমে দেশে ও দেশের বাইরেও কোম্পানিটির কারিগরি সহায়তা বিস্তৃত করার কথা ছিল। কিন্তু ২০১২ সালে সরকার দেশের বাকি ৩৩ টি জেলায় পাসপোর্ট অফিস প্রতিষ্ঠা করে পাসপোর্ট তৈরির কার্যক্রম আরো বিস্তৃত করতে নতুন প্রকল্পের জন্য টেন্ডার আহবান করার পর থেকে শুরু হয় এই সমস্যা। কারণ মালয়েশিয়ার কোম্পানিকে তাদের এই প্রকল্পের জন্য ১৩৬ কোটি টাকা লোকসান গুনতে হয়েছে। ফলে কোম্পানিটির কাজে ধীরগতি শুরু হয়। আর তাদের এই কারিগরি সহায়তা যথাযথভাবে না পাওয়ায় বন্ধ হয়ে যায় আঞ্চলিক অফিসগুলোর পাসপোর্ট তৈরি। এ অবস্থায় বর্তমান সংকট নিরসন করে জরুর ভিত্তিতে পাসপোর্ট তৈরির লক্ষ্যে আজ পররাষ্ট্রমন্ত্রণালয়ে স্বরাষ্ট্র, প্রবাসী কল্যাণমন্ত্রনালয় ও পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক যৌথ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
যদিও মালয়েশিয়ার কোম্পানির সাথে একটি জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে তবে এই মুহুর্তে মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির জন্য তাদের বিকল্প নেই। আন্তর্জাতিক আইন অনুযায়ী কোম্পানিটির সাথে চুক্তির মেয়াদ শেষ হবে ২৪ নভেম্বর। এ অবস্থায় ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের পক্ষ থেকে চুক্তি অনুযায়ী প্রয়োজনীয় সহায়তা দেয়ার জন্য আইআরআইএস এর কাছে কয়েকটি চিঠি দেয়া হয়েছে। কিন্তু আইআরআইএস এর পক্ষ থেকে এ ব্যাপারে কোন সাড়া না পাওয়া যাওয়ায় কোম্পানিটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য প্রকল্প পরিচালকের প্রতি আহবান জানানো হয়। কিন্তু প্রকল্প পরিচালক এ ব্যাপারে যথাযথ কাজ করছে না এমন অভিযোগ ওঠায় এ ব্যাপারে জানতে চাওয়া হলে এমআরপি প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রেজওয়ান তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, বিষয়টি কারিগরি ও জটিল প্রক্রিয়া। আমরা গত তিনদিন ধরে বিষয়টি সমাধানের জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিনিয়র সচিব সিকিউকে মোস্তাক আহমেদ দাবি করেন, মালয়েশিয়ার এই কোম্পানির কর্মকর্তাদের সাথে বৈঠকে তারা মৌখিকভাবে সহায়তা দেয়ার কথা জানিয়েছেন। তিনি বলেন, তারা এটা করতে বাধ্য। আমি আশা করছি বিষয়টি শিগগিরই সমাধান হয়ে যাবে। তবে এব্যাপারে আইআরআইএস কোম্পানির ব্যবস্থাপক লি সো মি’র কাছে জানতে চাওয়া হলে তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হন নি।
এদিকে, খোদ মালয়েশিয়ায় শ্রমিক ও ছাত্রসহ অন্তত: ৫ লাখ বাংলাদেশি মেশিন রিডেবল পার্সপোর্টের অপেক্ষায় আছে। এ অবস্থায় এই পাসপোর্ট সংকট কাটিয়ে উঠতে মালয়েশিয়ায় ৮টি পাসপোর্ট অফিস চালু করা হলেও একই সমস্যার কারণে সেখান থেকেও পাসপোর্ট সরবরাহ করা যাচ্ছে না। মালয়েশিয়ার পাশাপাশি সৌদিআরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রায় ৪৫ লাখ প্রবাসী মেশিন রিডেবল পাসপোর্টের অপেক্ষায় আছে। 
দি ডেইলি স্টার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া