adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যানচেস্টার সিটির শিরোপা পুনরুদ্ধার

স্পোর্টস ডেস্ক : ড্র করলেই ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হতো ম্যানচেস্টার সিটির। তবে আক্রমণাত্মক খেলেই ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করেছে মানুয়েল পেল্লেগ্রিনির দল।
লিভারপুল সমর্থকেরা অবশ্য আশায় ছিল, শেষ রাউন্ডের কোনো নাটকীয়তায় ১৯৯০ সালের পর আবারো শিরোপা জিতবে তারা। কিন্তু তা আর হয়নি। তাই নিউক্যাসলের বিপক্ষে ২-১ গোলে জেতার পরও হতাশায় ছেয়ে যায় অ্যানফিল্ড।
রোববার সিটির মতো লিভারপুলও খেলেছে নিজেদের মাঠে; কিন্তু অ্যানফিল্ডের চিরচেনা পরিবেশও তাদের উদ্বুদ্ধ করতে পারেনি। উল্টো ম্যাচের ২০তম মিনিটে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা।
বাঁ-দিক দিয়ে নিউক্যাসলের ফরাসি মিডফিল্ডার ইয়োয়ান গুফরান দুর্দান্ত গতিতে ছুটে গিয়ে বল বাড়ান পেনাল্টি বক্সে। বিপদমুক্ত করতে গিয়ে বল জালে জড়িয়ে দেন স্লোভাকিয়ার ডিফেন্ডার মার্টিন স্কার্টেল।
শেষ রাউন্ডে সবকটি দলই একই সময়ে মাঠে নেমেছিল। আর তাই অ্যানফিল্ডে লিভারপুল পিছিয়ে পড়ায় ইতিহাদে সিটির সম্ভাবনা আরো উজ্জ্বল হয়।
ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচের ৩৯তম মিনিটে শিরোপা লড়াইয়ের উত্তেজনাটা অনেকটাই কমে যায়। ঐ মুহূর্তেই ফরাসি মিডফিল্ডার সামির নাসরির গোলে এগিয়ে যায় সিটি। আইভরি কোস্টের মিডফিল্ডার ইয়াইয়া তোরের বাড়ানো বল পেয়ে অল্প একটু এগিয়ে গিয়ে ডি বক্সের বাইরে থেকে জোরালো কোনাকুনি শটে গোলটি করেন নাসরি।
প্রথমার্ধ শেষের ঠিক আগমুহূর্তে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল সিটি। কিন্তু স্পেনের মিডফিল্ডার দাভিদ সিলভার শটটি প্রতিপক্ষের স্ট্রাইকার অ্যান্ডি ক্যারোলের পায়ে লেগে ক্রসবারে বাধা পায়।
দুই যুগ পর আবারো শিরোপা জিততে অন্যের উপর নির্ভর করছিল লিভারপুল। সমীকরণ ছিল এমন- নিউক্যাসলকে হারাতে হবে তাদের, অন্যদিকে ওয়েস্ট হ্যামের বিপক্ষে হারতে হবে সিটিকে। কিন্তু শেষ রাউন্ডের প্রথমার্ধ শেষেই তা প্রায় অসম্ভব হয়ে যায়। ১-০ গোলে পিছিয়ে লিভারপুল, ওদিকে একই ব্যবধানে এগিয়ে সিটি।
আর দ্বিতীয়ার্ধের শুরুতে সব জল্পনা-কল্পনাই একরকম শেষ হয়ে যায়। অধিনায়ক ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানির গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় সিটি। ৪৯তম মিনিটে কর্নার থেকে জটলার মধ্যে বল পেয়ে যান ডি-বক্সের মাঝে দাঁড়ানো কোম্পানি। সেখান থেকে গোলটি করতে কোনো সমস্যা হয়নি বেলজিয়ামের এই খেলোয়াড়ের।
তখনই মেতে ওঠে ইতিহাদের গ্যালারি। স্বাগতিক দলের ভক্তরা শুরু করে দেয় শিরোপার আগাম উদযাপন। ওদিকে অ্যানফিল্ডে কিন্তু তখন ঘুরে দাঁড়িয়েছে লিভারপুল। দুই মিনিটের ব্যবধানে পরপর দুই গোল করে দলকে এগিয়ে দেন ডিফেন্ডার ড্যানিয়েল অ্যাগার ও স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজ।
৬৩তম মিনিটে অধিনায়ক স্টিভেন জেরার্ডের পাস থেকে লক্ষ্যভেদ করেন অ্যাগার আর ৬৫তম মিনিটে গোল করেন স্টারিজ। দ্বিতীয় গোলটিতেও ছিল জেরার্ডের অবদান। কিন্তু লিভারপুলের শিরোপা জয়ের জন্য তা যথেষ্ট ছিল না।
নিউক্যাসলের দুই জন লাল কার্ড পান। ৬৬তম মিনিটে দ্বিতীয় কার্ড পেয়ে মাঠ ছাড়েন স্ট্রাইকার সোলা আমেওবি আর ৮৭তম মিনিটে ডিফেন্ডার পল ডামেট।
শেষ বাঁশি বাজার পর অ্যানফিল্ডে তাই শুধুই হতাশা। ইতিহাদে তখন বাধভাঙা উচ্ছ্বাস। এর আগে ১৯৩৬-৩৭, ১৯৬৭-৬৮ ও ২০১১-১২ মৌসুমে শিরোপা জিতেছিল সিটি। মানুয়েল পেল্লেগ্রিনের অধীনে এক মৌসুম পরেই শিরোপা পুনরুদ্ধার করলো ম্যানচেস্টারের অপেক্ষাকৃত ছোটো দলটি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া