adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যবয়সি নারীদের ঘুমের সমস্যার কারণ

ga¨eqwm bvix‡`i Ny‡gi mgm¨vi KviYডেস্ক রিপোর্ট: বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পুরুষের তুলনায় নারীদের মধ্যে ঘুমের সমস্যা বেশি। এর জন্য প্রধানত মেনোপজ বা রজোনিবৃত্তি দায়ী। চিকিতসকরাও কারণ হিসেবে মেনোপজকে ধরে নিয়েই রোগীদের চিকিতসা দিয়ে থাকেন।
ফিনল্যান্ডের টুর্কু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ঘুম না হওয়ার অন্যান্য কারণ খুঁজে বের করার চেষ্টা করেছেন। তারা প্রায় সাড়ে আটশো নারীর উপর জরিপ চালিয়েছেন, যাদের গড় বয়স ছিল ৪২। জরিপে অংশ নেয়া নারীর প্রায় এক-চতুর্থাংশ বলেছেন, তাদের ঘুমের মান ‘ভালো নয়।’
এছাড়া অংশগ্রহণকারী নারীদের অভিযোগ, রাতের বেলা তাদের ঘুম ভেঙে যায়। ৬০ শতাংশের সপ্তাহে অন্তত একবার এই সমস্যা হয়। ১৬ শতাংশ নারীর সহজে ঘুম আসে না আর ২০ শতাংশের খুব সকালেই ঘুম ভেঙে যায়।
অংশগ্রহণকারী নারীদের এক-তৃতীয়াংশের ডায়বেটিস, হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী অসুখ ছিল। এছাড়া ২৮ শতাংশ নারী নিয়মিত ওষুধ গ্রহণ করেন। ফলে গবেষকদের ধারণা হয়েছে, ঘুম না হওয়ার সঙ্গে দীর্ঘস্থায়ী অসুখ এবং ওষুধ সেবনের একটা সম্পর্ক রয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, হতাশা আর উদ্বেগের কারণে নারীদের মধ্যে ঘুমের সমস্যা দেখা দেয়। আটটি উন্নয়নশীল দেশের উপর চালানো ওই গবেষণায় বাংলাদেশের নারীদের মধ্যে সবচেয়ে বেশি ঘুমের সমস্যা পাওয়া গেছে।
অনেক গবেষণায় শারীরিক স্থুলতাকেও ঘুম না হওয়ার একটি কারণ হিসেবে দেখানো হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া