adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের গদি পেতে যাচ্ছেন মোদি : জরিপ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে বলে একটি বুথ ফেরত জরিপে বলা হয়েছে।
বুথ ফেরত জরিপের এই ফল বাস্তবে রূপ নিলে হিন্দু-মুসলিম দাঙ্গা উস্কে দেয়ার অভিযোগ থাকা নরেন্দ্র মোদিই হচ্ছেন বিশ্বের সর্ববৃহত গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী।
সোমবার নবম ও শেষ পর্বে পশ্চিমবঙ্গ,উত্তর প্রদেশ ও বিহারের ৪১টি আসনে ভোটগ্রহণের মধ্য দিয়ে লোকসভা নির্বাচন শেষ হয়। আগামী ১৬ মে ভারতের রাজধানী নয়া দিল্লি থেকে ভোটের ফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।
ভোট শেষে ভারতের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ভোটিং অপিনিয়ন অ্যান্ড ট্রেন্ডস ইন ইলেকশন রিসার্চ (সি-ভোটার) তাদের বুথ ফেরত জরিপে বলেছে, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)  লোকসভায় ২৮৯টি আসন পেতে চলেছে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পাচ্ছে ১০১টি আসন, যা হবে তাদের সর্বকালের সবচেয়ে খারাপ ফল।
সি-ভোটার বলেছে, লোকসভার ৫৪৩টি নির্বাচনী আসন থেকে দৈবচয়নের ভিত্তিতে এক লাখ ৬৬ হাজার ৯০১ জনের মতামত নিয়ে তারা এ জরিপ করেছেন।
এদিকে সিসেরোর আরেকটি বুথ ফেরত জরিপে বলা হয়েছে, এনডিএ জোট ২৬১ থেকে ২৮৩টি আসন পেতে চলেছে, যেখানে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের প্রয়োজন ২৭২ আসন। তবে ভারতে নির্বাচনী বুথ ফেরত জরিপের ফল বিফল হওয়ারও নজির রয়েছে। ২০০৪ ও ২০০৯ সালের নির্বাচনে বেশ কয়েকটি বুথ ফেরত জরিপে বিজেপির বেশি আসন লাভের পূর্বাভাস দেয়া হলেও শেষ পর্যন্ত ছোট দলকে সঙ্গে নিয়ে কোয়ালিশন সরকার গঠন করে কংগ্রেস। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া