adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব মা দিবসে স্পিকার – আমি অংকে দুর্বল, তবু একশতে সাতানব্বই পেয়েছি


ড. শিরীন শারমিন চৌধুরী / ছবি: ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : আমি অংকে দুর্বল, মা বলতেন, ভাল করতে হবে। ভাল করতে না পারলেও একশতে সাতানব্বই পেয়েছি। এটি পেরেছি আমার মায়ের চেষ্টায়।
রোববার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে বিশ্ব মা দিবসের আলোচনায় এভাবেই মায়ের অবদানের স্বীকৃতি ও মাকে মূল্যায়ন করলেন এক সময়ের মেধাবী ছাত্রী বর্তমানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 
মা দিবসের আলোচনায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাজেটে মায়েদের অধিকার নিশ্চিত করার পরামর্শ দিতে গিয়ে মায়ের ভূমিকা তুলে ধরেন।  
স্পিকার আরও বলেন, মা ভাবেন, কীভাবে অংকে উন্নয়ন করা যাবে। মায়েরা সন্তানের জন্য যা করেন যা ভাবেন। নিজেরা যখন মা হই তখন বুঝি। 
মায়ের আদেশ সকাল আর সন্ধ্যায় পড়তে বসতেই হবে। বাবা আহলাদে একদিন না বসলেও হবে বলে মেনে নিলেও মা মানতেন না। মা বলতেন বেশি ঘুমালে পড়াশুনা নষ্ট হয়। আমি যখন পিএইচডি করলাম তখন মাকে বলেছি এখনতো ঘুমাতে পারবো?
নারীর অধিকার প্রসঙ্গে স্পিকার বলেন, প্রাক বাজেটের আলোচনায় যখন নারী উন্নয়ন স্থান পায়, বর্তমান সরকার প্রধানের কাছে এই প্রিয় বিষয়টি তখন ভিন্ন মাত্রা পায়। 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার কয়েকটি লাইন তুলে ধরে স্পিকার বলেন, রান্না সেরে খাওয়া আর খাওয়া সেরে রান্না এই জায়গা থেকে আজ নারী স্পিকারের বক্তব্য শুনছেন আপনারা। এর মানে নারীরা এগিয়েছে। 

এখন জেন্ডার সংবেদন বাজেট হচ্ছে। এর আগে প্রথমে ৪টি মন্ত্রণালয় জেন্ডার সংবেদনশীল বাজেট করেছে। এরপর ১০টি, পরবর্তীতে ২০টি এবং বর্তমানে ৪০টি মন্ত্রণালয় জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়ন করছে। বিগত পাঁচ বছরের চিত্র যদি দেখি তাহলে নারী অনেক ক্ষেত্রেই স্থান পেয়েছে। 
হত দরিদ্র নারীদের জন্য সোসাল সেফটি নেট প্রোগাম হাতে নেওয়া হয়েছে। দেশে দারিদ্য কমেছে ১০ শতাংশ। দারিদ্রের হার এখন ২৭ শতাংশের দিকে নেমে আসছে। বিদেশে যখন সোলাস সেফুটিনেট প্রোগাম নিয়ে আলোচনা হয়, তখন বাংলাদেশের কথা উঠে আসে। সামাজিক নিরাপত্তার জন্য এই ব্যয় বিদেশ থেকে পাওয়া নয়, রাজস্ব বাজেট থেকে করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া