adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৯ দলের নেতাদের বিশ্বাস – বিজেপি এলে ভারতের ‘আশীর্বাদ’ হারাতে পারে আওয়ামী লীগ

ডেস্ক রিপোর্ট : বিএনপি নেতৃত্বাধীন ১৯ দলীয় জোটের নেতাদের বিশ্বাস- প্রতিবেশী দেশ ভারতের চলমান লোকসভা নির্বাচনে জয়লাভ করে দেশটির অন্যতম বৃহত রাজনৈতিক দল বিজেপি মতায় এলে ভারত সরকারের আশীর্বাদপুষ্ট হয়ে আর থাকা হবে না আওয়ামী লীগের। ঢাকা ট্রিবিউন
তারা মনে করেন- বিগত সংসদের প্রধান বিরোধী দল বিএনপি গত ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচন বর্জন করার পরেও বিতর্কিত ওই নির্বাচনে ভারতের কাছ থেকে যে ভীষণ সমর্থন পেয়েছে মতাসীন আওয়ামী লীগ, তার একমাত্র কারণ হলো ভারতের মতায় ছিল কংগ্রেস। আর এই কংগ্রেসের সঙ্গেই আওয়ামী লীগের ভালো সমঝোতা রয়েছে।
বিএনপির বেশ কয়েকজন নেতা জানান, বিজেপি মতায় এলে বিএনপি বা এর শরিক দলগুলোর যে খুব একটা লাভ হবে তা অবশ্যই নয়। তবে ভারতের কংগ্রেস সরকারের মতো বিজেপি’র সঙ্গে অতটা ভালো সম্পর্ক নেই আওয়ামী লীগের। এতে দলটিকে বেশ কঠিক পরিস্থিতিতে পড়তে হতে পারে। এছাড়াও অতীতে বিজেপি’র সঙ্গে বিএনপি’র সুসম্পর্কের ইতিহাসও রয়েছে।
বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান জানান, অবস্থা দেখলে মনে হয় ভারতের কংগ্রেস এবং বাংলাদেশের আওয়ামী লীগ সরকার ‘ঐতিহাসিক বা যেকোনো কারণেই হোক পারস্পরিকভাবে সুবিধা আদান-প্রদানের চুক্তি করেছে।
তিনি বলেন, দুর্ভাগ্যক্রমে এই সুসম্পর্ক গড়ে ওঠার কথা ছিল বাংলাদেশ এবং ভারতের জনগণের মধ্যে- যা বাস্তবে হয়নি। ফলে যখনই বাংলাদেশ কিংবা ভারতের সরকার পরিবর্তন হয়, তখনই দুই দেশের সম্পর্কেও ভাটা পড়ে।
সাবেক এই মন্ত্রী আরো বলেন, এর পেছনে ভারতের প থেকে মূখ্য অবদান রেখেছে দিল্লি প্রশাসন এবং সম্ভবত বাংলাদেশের হয়ে আওয়ামী লীগের সেই নেতারা যারা ১৯৭১ সালে সীমানা অতিক্রম করে ভারতে গিয়েছিলেন। এভাবেই জনগণের মধ্যে একটা স্বাভাবিক ধারণা গড়ে উঠেছে যে, ভারতের পরবর্তী সাধারণ নির্বাচনে কংগ্রেস হেরে গেলে এবং বিজেপি মতায় এলে বাংলাদেশ ও ভারতের সম্পর্কে একটি নতুন মোড় আসবে।

বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বলেন, অনেকেরই ধারণা ভারতের সরকার পরিবর্তনের মাধ্যমে বাংলাদেশ-ভারত সম্পর্ক কোনোভাবেই প্রভাবিত হবে না। কিন্তু আমি মনে করি, এতে কাজের ধরণে কিছুটা পরিবর্তন আসবে এবং দেশটির নতুন সরকার আরো রাজনৈতিক মনোভাবাপন্ন হবে। এছাড়া কাজও করবে রাজনৈতিকভাবেই। সে কারণেই ভারতের মতায় এবার কংগ্রেস আসতে না পারলে আমাদের আওয়ামী লীগ সরকারও আর সেসব সুবিধা ভোগ করতে পারবে না যেগুলো তারা এতদিন ধরে ভোগ করে এসেছেন।
বিএনপি নেতৃত্বাধীন জোটের নেতারা মনে করেন বিজেপি কিংবা কংগ্রেস ছাড়া অন্য যেকোনো দল নয়া দিল্লিতে সরকার গঠন করলে ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য বাংলাদেশের সামনে একটি নতুন দরজা খুলে যাবে।
দলটি এর আগেও ভারতের সঙ্গে সুসম্পর্ক গঠনের চেষ্টা করেছে এবং দলপ্রধান খালেদা জিয়া ভারতে গিয়ে দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে ধারাবাহিকভাবে একের পর এক বৈঠকেও বসেছেন। কিন্তু যখন ভারতীয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশে আসেন, তখন খালেদা জিয়া তার সঙ্গে দেখা করতে অস্বীকৃতি জানান- যা, অধিকাংশ বিএনপি নেতাদের মতে- ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের েেত্র একটি বড় ভুল ছিল।
মঈন খান বলেন, বিজেপি বা কংগ্রেস ছাড়া অন্য কোনো দল ভারতের সরকার গঠন করলে বিএনপি লাভবান হবে কি-না তা আসলে একমাত্র সময়ই বলতে পারবে। অতীতে দেখা গিয়েছিল যে বিএনপি ও বিজেপির সমীকরণ বেশ বাজেভাবেই ব্যর্থ হয়েছে।
তিনি বলেন, এই দুই প্রতিবেশী দেশের স্পর্শকাতর জনগণের মধ্যে একটি সুদীর্ঘ এবং স্থায়ী সম্পর্ক গড়ে তোলা তখনই সম্ভব হবে যখন দুই দেশের সরকারের পরিবর্তে দুই দেশের জনগণের মধ্যে বন্ধুত্বের ছোঁয়া লাগবে এবং দুই দেশের সরকার তাদের জনগণের বন্ধুত্বে হস্তপে করা বন্ধ করবে।
গত ৭ এপ্রিল ঢাকা নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পংকজ সরণ বলেছিলেন, নির্বাচনের পর নয়া দিল্লিতে মতার রদবদল হলেও তা বাংলাদেশের প্রতি ভারতের নীতিতে কোনো প্রভাব ফেলবে না বা পরিবর্তন হবে না। তিনি আরো বলেছিলেন, প্রতিটি দেশেরই কিছু নিজস্ব স্বার্থচিন্তা ছিল এবং সেগুলোর কোনো পরিবর্তন আসলেই হয়নি।

বিএনপি নেতৃত্বাধীন জোটের অন্যতম শরিক দলের নেতা শফিউল আলম প্রধান জানান, জাতীয় স্বার্থ বরাবরই ভারত সরকারের প্রথম অগ্রাধিকার ছিল এবং ভারত সরকারে কোনো পরিবর্তন এলে তা বাংলাদেশের ভাগ্যেও পরিবর্তন আনবে এমনটা ভাবার কোনো কারণই নেই।
তিনি আরো বলেন, ভারতের কংগ্রেস সরকার এবং আমাদের আওয়ামী লীগ সরকারের মধ্যে একটি ভিন্নরকম বোঝাপড়া আছে। কিন্তু ওই একই ধরনের সম্পর্ক বিজেপি’র সঙ্গে আওয়ামী লীগের নেই। কিন্তু তার মানে এই নয় যে, দুই দেশের সম্পর্কে কোনো পরিবর্তন আসবেই। সূত্র: ঢাকা ট্রিবিউন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া